রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:২২ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় চালক নিহত নবীনগরে বিদ্যালয়ের ছাদ ধসে ২ জন শিক্ষক আহত বিনাজুরী নবীন স্কুল এণ্ড কলেজের এস.এস.সি-১৯৯৬ ব্যাচের পুনর্মিলনী অনুষ্ঠান ২৪ মে পাঁচবিবিতে চেয়ারম্যান পদে গণসংযোগে এগিয়ে সাংবাদিক সুমন চৌধুরী
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

বিডিআর হত্যাকাণ্ডে বিস্ফোরক মামলার দ্রুত নিষ্পত্তি চেয়ে চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট মানবিক আবেদন

আবদুল মামুন / ১৩৯ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ৮:০২ অপরাহ্ণ

 

গত ২৫ ফেব্রুয়ারী, ২০০৯ ইং তারিখে বিডিআর সদরদপ্তরে সংঘটিত ঘটনায় বিডিআর হত্যাকাণ্ডে বিস্ফোরক মামলার দ্রুত বিচারের নিষ্পত্তি চেয়ে চট্টগ্রাম জেলার বিডিআর সদস্যদের পরিবারবর্গ চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদানের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে মানবিক আবেদন করেছেন।
বুধবার (২৮ ফেব্রুয়ারী) সকাল ১১ টার সময় চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে এই স্মারকলিপি প্রদানের মাধ্যমে দ্রুত বিচার কার্যসম্পাদন চান তারা। স্মারকলিপি প্রদান পরবর্তী সংবাদ সম্মেলনে তাদের পরিবারের সদস্যরা বলেন, পিলখানা ঘটনায় আমাদের স্বজনদের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়।


বিডিআর আইনের বিভাগীয় মামলা, ফৌজদারী আইনের হত্যা মামলা ও ফৌজদারী আইনের বিস্ফোরক মামলা।
ইতিমধ্যে আমাদের স্বজনরা বিডিআর আইনের সাজা ভোগ শেষ করেছে এবং ফৌজদারী আইনে হত্যা মামলা হতে খালাস পেয়েছে। অনেকে হত্যা মামলায় ফৌজদারী আইনে বিভিন্ন মেয়াদের সাজা ভোগ শেষ করেছে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, দীর্ঘ ১৫ বছর যাবত শুধুমাত্র বিস্ফোরক দ্রব্য মামলাটি নিষ্পত্তি না হওয়ায় এবং সাংবিধানিক অধিকার থাকা সত্ত্বেও জামিন না পাওয়ায় আমাদের স্বজনদের আমরা ফিরে পাচ্ছি না। এই দীর্ঘ ১৫ বছর যাবত আমাদের এই অসহায় পরিবার গুলো উপার্জনক্ষম কারো পিতা, কারো স্বামী, কারো সন্তান কারাগারে থাকায় আমরা মানবেতর জীবনযাপন করতেছি এবং দীর্ঘ ১৫ বছর কারাগারে থাকার কারণে আমাদের স্বজনরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যু শয্যায় রয়েছে। পিলখানার সংঘটিত ঘটনায় দায়েরকৃত বিস্ফোরক মামলাটি ইতিমধ্যে ১৫ বছর অতিবাহিত হয়েছে। হত্যা মামলাটির ২ বছর ১১ মাসে সকল আইনি প্রক্রিয়া শেষ করে রায় প্রদান করা হয়। কিন্তু বিস্ফোরক মামলাটি আজ ১৫ বছরের দৃশ্যমান কোন অগ্রগতি নেই। আমরা বারবার বিস্ফোরক মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য নিম্ন আদালতে আবেদন করলেও কেউ কোন কর্ণপাত করেনি। মামলাটি উচ্চ আদালতে পরিচালনার জন্য আর্থিকভাবে অক্ষম বিধায় পুরোপুরিভাবে উচ্চ আদালতের দ্বারস্থ হতে পারছি না এবং আইনজীবীদের কে আর্থিক অভাব অনটনের কারণে নিয়োগ দিতে পারছি না। শুধুমাত্র বিস্ফোরক মামলার কারণে ১৫ বছরের অধিক সময় ধরে আমাদের স্বজনেরা কারাভোগ করিতেছে। সাংবিধানিক অধিকার থাকা সত্ত্বেও জামিনে মুক্ত বা মামলাটি দ্রুত নিষ্পত্তি হচ্ছে না। আমাদের অসহায় বিডিআর পরিবারগুলোর আকুল আবেদন এই যে, বিস্ফোরক মামলাটি অতি দ্রুত নিষ্পত্তির জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট মানবিক আবেদন করছি।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!