রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় চালক নিহত নবীনগরে বিদ্যালয়ের ছাদ ধসে ২ জন শিক্ষক আহত বিনাজুরী নবীন স্কুল এণ্ড কলেজের এস.এস.সি-১৯৯৬ ব্যাচের পুনর্মিলনী অনুষ্ঠান ২৪ মে পাঁচবিবিতে চেয়ারম্যান পদে গণসংযোগে এগিয়ে সাংবাদিক সুমন চৌধুরী স্ত্রীকে পিটিয়ে হত্যার ৩ঘণ্টার মধ্যেই গ্রেপ্তার স্বামী পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকার “ঝটিকা”গণসংযোগ লাইভ আইডেন্টিফিকেশনের মাধ্যমে সুবিধা ভোগীদের ভাতা প্রনয়নের প্রক্রিয়া চলছে        -কুড়িগ্রামে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের নতুন কমিটি গঠন বিশ্বনাথে পাওনা টাকা চাইতে গিয়ে হামলার শিকার ছাত‌কের ব্যবসায়ী
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সংরক্ষিত নারী আসনের মনোনয়ন ফরম বিক্রি করে আ.লীগের আয় পৌনে ৮ কোটি টাকা

স্বপন কুমার রায় খুলনা ব্যুরো প্রধান / ১১৫ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:২৮ অপরাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের জন্য ১৫৪৯টি মনোনয়নপত্র বিক্রি করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ বাবদ দলটির আয় হয়েছে সাত কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা। বৃহস্পতিবার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, তিন দিনে মোট মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ১৫৪৯টি।
এতে দলের আয় হয়েছে সাত কোটি চুয়াত্তর লাখ ৫০ হাজার টাকা। ১৪ ফেব্রুয়ারি দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। সেখানে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।
সংখ্যাগত হিসাব অনুযায়ী জাতীয় সংসদের ৫০ আসনের মধ্য ৪৮টি নারী সংরক্ষিত আসনে প্রার্থী মনোনীত করার সুযোগ রয়েছে আওয়ামী লীগের। সে হিসাবে প্রতিটি আসনের জন্য গড়ে ৩২ জনের বেশি নারী ক্ষমতাসীন দলের মনোনয়ন পেতে দলীয় ফরম কিনেছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশের ৩০০টি সংসদীয় আসনের নির্বাচনে তিন হাজার ৩৬২টি দলীয় মনোনয়ন ফরম বিক্রি করেছিল আওয়ামী লীগ। প্রতিটি আসনে গড়ে প্রার্থী ছিল ১১ জন। সংরক্ষিত নারী আসনের এমপি হতে প্রতিটি আসনের বিপরীতে এর প্রায় তিনগুণ মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগের ফরম কিনেছেন।
জানা গেছে, মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ ও ছাত্রলীগের সাবেক নেত্রীসহ অন্যান্য সংগঠনের পদধারীরা রয়েছেন। এই তালিকায় আছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা-মন্ত্রী এবং সাবেক ও বর্তমান সংসদ-সদস্যদের স্ত্রীরাও। এছাড়া সাংস্কৃতি অঙ্গনের তারকা অভিনেত্রী, শহিদ পরিবারের সদস্য, এনজিওসহ বিভিন্ন সামাজিক কাজের সঙ্গে যুক্ত নারীরাও। আছেন আইনজীবী, ব্যবসায়ী, হিজড়াসহ বিভিন্ন পেশার নারীরাও।
এদিকে মঙ্গলবার থেকে সংসদীয় নারী আসনের মনোনয়নন ফরম বিক্রির কার্যক্রম শুরু করে আওয়ামী লীগ। যা বৃহস্পতিবার বিকাল পর্যন্ত চলে। শেষ দিনে আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের আরও ২১৭ জন নারী নেত্রী ফরম কেনেন। এ থেকে দলটি আয় করে এক কোটি ৮ লাখ ৫০ হাজার টাকা। এর আগে বুধবার মনোনয়নপত্র বিক্রির দ্বিতীয় দিনে ৫২২টি ফরম বিক্রি করে দলটির আয় হয় দুই কোটি ৬১ লাখ টাকা। আর প্রথমদিন মঙ্গলবার বিক্রি হয় ৮১০টি, যাতে আয় হয় চার কোটি টাকা ৫ লাখ টাকা।
দ্বিতীয় দিন ৫২২টি ফরমের মধ্য ঢাকা বিভাগ থেকে ১৬৭টি, ময়মনসিংহ বিভাগ থেকে ৪৭টি, চট্টগ্রাম বিভাগ থেকে ৭৮টি, সিলেট বিভাগ থেকে ২২টি, বরিশাল বিভাগ থেকে ৩৬টি, খুলনা বিভাগ থেকে ৬৮টি, রংপুর বিভাগ থেকে ৬০টি এবং রাজশাহী বিভাগ থেকে ৪৪টি মনোনয়ন ফরম বিক্রি হয়। প্রথম দিন বিক্রি করেছিল ৮১০টি ফরম। এর মধ্যে ঢাকা বিভাগ থেকে ২৭৫টি, ময়মনসিংহ বিভাগ থেকে ৬২টি, চট্টগ্রাম বিভাগ থেকে ১৪৯টি, সিলেট বিভাগ থেকে ২৬টি, বরিশাল বিভাগ থেকে ৫৬টি, খুলনা বিভাগ থেকে ৭৭টি, রংপুর বিভাগ থেকে ৭৫টি এবং রাজশাহী বিভাগ থেকে ৯০টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছিল। সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন ১৪ মার্চ নির্ধারণ করে তফশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!