সোমবার, ২০ মে ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

পাঁচবিবি বাজারে পেঁয়াজের চারা বিক্রির ধুম

সাখাওয়াত হোসেন,পাঁচবিবি প্রতিনিধি / ১৪২ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪, ৯:৫৩ অপরাহ্ণ

 

জয়পুরহাটের পাঁচবিবি বাজারে মঙ্গলবার ও শুক্রবার হাটের দিন পাইকারী-খুচরাভাবে বিক্রয় হচ্ছে উন্নতজাতের পেঁয়াজের (পুল) চারা। উপজেলার বিভিন্ন এলাকার চাষীরা জমিতে রোপনের জন্য ভালমন্দ জাত দেখে তারা বাজার থেকে চারা ক্রয় করছেন। ফরিদপুরা ও তাহেরপুরা জাতের এক’শ পিচ চারার এক আটি ৩০ টাকায় বিক্রয় হচ্ছে। অনেক চাষী বাজারে বিক্রয়ের উদ্যেশেই চারা তৈরী করে, কেউ আবার নিজের জমিতে পেঁয়াজ আবাদ করার জন্যও বীজতলা বা চারা উৎপাদন করেন। জমির অভাবে বা অন্য কারনে যে চাষী চারা উৎপাদন করতে পারে না তারা বাজার থেকে দেখেশুনে চারা ক্রয় করে জমিতে রোপন করছেন। উপজেলার ধরঞ্জী ও ফেচকাঘাট এলাকার আমজাদ হোসেন ও মুনসুর রহমানকে বাজারে পেঁয়াজের চারা ক্রয় করতে দেখাযায়। তারা বলেন, প্রতিবছরই বাজার থেকে ভালমন্দ চারা দেখে ক্রয় করে জমিতে লাগাই। কড়িয়া গ্রামের চারা ব্যবসায়ী শাজাহান আলী বলেন, অন্যের নিকট থেকে বীজতলা বা চারা ক্রয় করে বিভিন্ন হাটে-বাজারে বিক্রয় করে থাকি। শালপাড়ার চাষী বাবু লাল বলেন, দেড় কেজি পেঁয়াজের বীজ ৩ হাজার টাকা খরচ করে বীজতলা বা চারা করেছি। নিজে এক বিঘা জমিতে লাগানোর পর অবশিষ্ট চারাগুলো দশ হাজার টাকায় বিক্রয় করলাম।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ লুৎফর রহমান বলেন, উপজেলায় এবছর সাড়ে ৩’শ হেক্টর জমিতে বারি পেঁয়াজ-১, ফরিদপুরা ও তাহেরপুরা জাতের পেঁয়াজ,এবার আবাদ করছেন কৃষকরা।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!