সোমবার, ২০ মে ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

কলাপাড়ায় শহীদ আলাউদ্দিনের স্মৃতি রক্ষায় স্মারক লিপি পেশ।

পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ / ২০১ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩, ৯:০৬ অপরাহ্ণ

 

পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় ঊনসত্তরের গন অভ্যুত্থানে শহীদ আলাউদ্দিনের স্মৃতি রক্ষায় তার নামে জমি,অর্থ বরাদ্দ এবং স্থাপনা ও সড়কের নাম করনের দাবিতে স্মারক লিপি দিয়েছে শহীদ আলাউদ্দিন স্মৃতি সংসদ কলাপাড়া নামে একটি সংগঠন।

২৪.১২.২৩ইং তারিখ রোজ রবিবার বেলা ১১ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে এ স্মারক লিপি দেয়া হয়েছে। এসময় উপস্থিত ছিলেন শহীদ আলাউদ্দিন স্মৃতিসংসদ সভাপতি এস এম আবুল হোসেন,সহ সভাপতি মিসেস মনোয়ারা বেগম,সহ সভাপতি প্রভাষক রফিকুল ইসলাম,সাধারণ সম্পাদক কমরেড নাসির তালুকদার,সহ সাধারন সম্পাদক তায়েফ মাইনুদ্দিন তোহা,অর্থ সম্পাদক হেমায়েত উদ্দীন লিটন প্রমুখ।

স্মারক লিপিতে উল্লেখ করা হয়,ঊনসত্তরের মহান গনঅভ্যুত্থানে বীর শহীদ আলাউদ্দিনের রক্তের সিঁড়িবেয়ে অর্জিত হয়ছিল মহান স্বাধীনতা। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে শহীদ আলাউদ্দিন সেই ভাবে পরিচিতি পায়নি। স্বাধীন বাংলাদেশের জন্য তার যে আত্ম ত্যাগ তার মুল্যায়ন হয়নি। মানুষের কাছে তার আত্মত্যাগের ইতিহাস ঢাকা পরে গেছে। এমনকি তাহার স্মৃতি ধরে রাখার জন্য আমরা কোন কিছুই করিনি। তাই তার স্মৃতি ধরে রাখার জন্য কলাপাড়াতে ১৮ জনুয়ারি ২০২১ শহীদ আলাউদ্দিন স্মৃতি সংসদ নামে একটি সংগঠন গড়ে ওঠে। এই সংগঠন প্রতিবছর ১৮ জানুয়ারী যথাযোগ্য মর্যাদায় শহীদ আলাউদ্দিন দিবস পালন করে। কারন শহীদ আলাউদ্দিনের ঋণ শোধ করার দায় সকলের আছে বলে এ সংগঠন মনে করে। তবে এ সকল কার্যক্রম পরিচালনার জন্য তাদের কোন অর্থ ও কার্যালয় নেই। প্রতিষ্ঠা লগ্নথেকে নিজস্ব অর্থায়ন ও ব্যাবস্থাপনায় চলে আসছে। এ সকল কার্যক্রম পরিচালনার জন্য একটি কার্যালয় নির্মাণের জায়গা ও অর্থের প্রয়োজন। তাই এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সদয় দৃষ্টি আকর্ষন করেছেন সংগঠনটি।

এছাড়াও স্মারক লিপিতে আরও উল্লেখ করা হয়, শহীদ আলাউদ্দিনের স্মৃতি ধরে রাখার জন্য উপজেলা সড়ক ও শিশু পার্ক(বর্তমান কলাপাড়া কেন্দ্রীয় শহীদ মিনার) টি আলাউদ্দিনের নামে নামকরণের জোর দাবি তাদের। এর মাধ্যমে দেশের জন্য জীবন দানকারী এই মহান কিশোর আলাউদ্দিনের স্মৃতি চির অম্লান থাকবে বলে দাবি আলাউদ্দিন স্মৃতি সংসদের।

উল্লেখ্য শহীদ আলাউদ্দিন কলাপাড়ার নীলগঞ্জ ইউনিয়নের হাজীপুরের সন্তান।

 


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!