শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
লক্ষ্মীপুরে তেওয়ারীগঞ্জ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ওমর হুছাইন(ভুলু) বিরামহীন প্রচারণা উপজেলা নির্বাচনে অংশ গ্রহন সিলেট বিভাগের বিএনপির ৯ নেতা বহিস্কার পাঁচবিবির বাগজানায়” এমপির “সৌজন্য সফর ও মতবিনিময় ভাই ব্রাদার্স স্পোটিং ক্লাব কর্তৃক আয়োজিত ৪র্থ ফোরচাল টুর্নামেন্ট খেলোয়ারদের কি বল্লেন ইউপি চেয়ারম্যান মিরসরাইয়ে ৩০ বোতল বিদেশি মদসহ গ্রেফতার ১ সাংবাদিক তুষার দাস ও প্রিয়ংকা দাসের একমাত্র কণ্যা তৃধার মুখে ভাত অনুষ্ঠানে প্রীতি ভোজ অনুষ্ঠান অনুষ্ঠিত মিরসরাইয়ে ৩০ বোতল বিদেশি মদসহ গ্রেফতার ১ ফরিদপুরে উপজেলা নির্বাচনে করণীয় নির্ধারণে আলোচনা সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন কুলিয়ারচরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের অভিযোগ হত্যা মনিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম‍্যান প্রার্থী সন্দীপ ঘোষের টিউবওয়েল প্রতীকের পক্ষে রাজগঞ্জে নির্বাচনী সভা দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ পাঁচবিবিতে আলট্রাসনোগ্রাম রিপোর্টে যমজ, ক্লিনিকে জন্ম নিল এক শিশু ফরিদপুর জেলা ছাত্রলীগের শান্তি মিছিল অনুষ্ঠিত কুলিয়ারচরে মনিক্স সুজ এর লাকী কূপন ড্র অনুষ্ঠিত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

দুবাইয়ে আউটসোর্সিংয়ে সহজে মিলবে বাংলাদেশি প্রবাসীদের পাসপোর্ট

সাগর চন্দ্র স্বপন,সংযুক্ত আমিরাত / ১৭৩ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩, ১১:০৪ অপরাহ্ণ

দুবাই ও উত্তর আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সহজ ও দ্রুত সময়ে পাসপোর্ট দেওয়ার লক্ষ্যে আউটসোর্সিং সেবাকেন্দ্র চালু করা হয়েছে। প্রাথমিকভাবে মেশিন রিডেবল পাসপোর্ট ইস্যু ও নবায়ন সেবা দেওয়া শুরু করেছে একটি প্রতিষ্ঠান।

দুবাইয়ের তীব্র তাপদাহে বাইরে দাঁড়িয়ে পাসপোর্ট সেবা নেওয়ার দিন শেষ হয়েছে।

তথ্য প্রযুক্তির মাধ্যমে প্রবাসবান্ধব নাগরিক সেবা নিশ্চিতে সংযুক্ত আরব আমিরাত দুবাই বাংলাদেশ কনস্যুলেট ও সরকারের সঙ্গে ফশওয়া গ্লোবাল নামে একটি মালয়েশিয়ান কোম্পানির সঙ্গে চুক্তি করেছে।

কোম্পানিটি শুরুতে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ইস্যু ও নবায়নের মাধ্যমে কার্যক্রম দেওয়ার লক্ষ্যে দুবাই আল-কারামা উম্ম হুরায়রা, ০৩ রিম রেসিডেন্সি বিল্ডিংয়ে প্রায় ৭ হাজার স্কয়ারফুট প্রশস্ত ভবন ভাড়া নিয়ে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে তা সুসজ্জিতকরণ করেছে।

ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে চালুর লক্ষ্যে ইতোমধ্যে এখানে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে এবং ১৩টি সার্ভিস কাউন্টার স্থাপন করেছে। তারমধ্যে ৭টি কাউন্টার এখন চালু করেছে।

এ ছাড়া আউট সোর্সিং কোম্পানি তাদের দেওয়া সেবার জন্য কী পরিমাণ সার্ভিস চার্জ পাবে, তা স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে নির্ধারণ করা হয়েছে।

তাদের যে কোনো সেবার জন্য মোট সার্ভিস চার্জ করা হয়েছে ৪০ দেরহাম।

দুবাই কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, ‘বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ে কনস্যুলেট সেবাসগুলো আউটসোর্সিং করার সিদ্ধান্ত নিয়েছে।

সরকারের নির্দেশ অনুযায়ী কিছু কনস্যুলেট সেবা ফশওয়া গ্লোবাল নামের একটি মালয়েশিয়ান কোম্পানির মাধ্যমে আউট সোর্সিং প্রতিষ্ঠান চালু করেছে। দীর্ঘদিন প্রবাসীদের দাবির প্রেক্ষিতে স্বাচ্ছন্দ্য নির্বিঘ্নে এবং আরামদায়কভাবে তারা সেবা পেতে চান।’

তাই সরকারের চুক্তি অনুযায়ী শীতাতপ নিয়ন্ত্রিত এই সেবাকেন্দ্রে প্রবাসীদের জন্য সকল ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করবে বলে মনে করেন তিনি।

প্রতিষ্ঠান কর্মকর্তা গোলাম এম এ আর চিশতি বলেন, ‘বাস ও মেট্রো স্টেশনের কাছাকাছি হওয়ায় এই প্রতিষ্ঠান থেকে দ্রুত সময়ে সেবা নিতে পারবেন প্রবাসীরা। সেই অনুযায়ী রাখা হয়েছে সকল ব্যবস্থা।

এই প্রতিষ্ঠান থেকে সপ্তাহে ৫ দিন সোমবার থেকে শুক্রবার সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত সেবা নিতে পারবেন প্রবাসীরা। প্রয়োজনীয় টাইপিং, অনলাইন ট্র্যাকিং, পাসপোর্ট হোম ডেলিভারি সেবার পাশাপাশি এখানে রাখা হয়েছে মা ও শিশু যত্ন কেন্দ্র, শিশুদের খেলার জায়গা ও সালাত আদায়ের স্থান।

এই সেবা গ্রহীতাদের যাতায়াতে বিড়ম্বনা কমানোর জন্য বাংলাদেশ কনস্যুলেটের প্রধান ফটক থেকে প্রতি ঘণ্টায় বিনামূল্যে শাটল সার্ভিসেরও ব্যবস্থা রাখা হয়েছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!