সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

পাঁচবিবিতে মাচায় করোলা চাষে লাভবান হচ্ছে কৃষক।।

সাখাওয়াত হোসেন,পাঁচবিবি প্রতিনিধিঃ / ৯০ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩, ১:৪৯ পূর্বাহ্ণ

বিভিন্ন প্রকারের সবজি চাষের পাশাপাশি দেশের উত্তরের জেলা জয়পুরহাটের পাঁচবিবিতে জৈবসার প্রয়োগে নিরাপদ করোলা চাষ হচ্ছে।

করোলা চাষে সার, কীটনাশক ও শ্রমিক খরচ অন্য সবজি চাষের তুলনায় কম হলেও লাভ অধিক। এ কারনে করোলা চাষে এগিয়ে আসছে এলাকার চাষীরা। খড় বিছায়ে করোলা চাষের পরিবর্তে এখন লাইলন সুতা, জিআই তার এবং বাঁশের খুটির (ঝাংলা) মাচায় চাষ করা হচ্ছে। চাষীরা বলেন, অধিক বৃষ্টি হলে জমিতে পানি জমে খড়গুলো পঁচে যায়।

সেই পঁচা খড়ের উপর করলা র্দীঘদিন থাকায় দাগ ধরে ও পঁচে যায়। পঁচা ও দাগ ধরা করলা বাজারে বিক্রয় করতেও দাম কম হত। অপরদিকে মাচায় করোলা চাষ করলে এমন হয় না।

জয়পুরহাট-হিলি পাকারাস্তার পাশে উপজেলার কোকতারা চম্পাতলী মাঠে হেদায়েত হোসেন শিপলু সবমিলে ৩৫ হাজার টাকা খরচে ১ বিঘা জমিতে করলার চাষ করেছেন। দেখাযায় করোলার গাছ লতা পাতায় ছেয়ে আছে মাচা। ডগায় ডগায় প্রচুর ফুল ও ফল ধরেছে অপরদিকে ছোটবড় করোলা ঝুলছে ঝাংলায়। সপ্তাহের প্রতিদিন ক্ষেত থেকে করোলা তুলে বাজারে বিক্রয় করা হয় বলেন, কৃষক শিপলু।

বাজারে করলার দামও মোটামোটি ভাল। খরচ বাদে প্রায় লক্ষাধিক টাকা লাভ হবে এমন আশা তার।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ লুৎফর রহমান বলেন, উপজেলায় এ বছর ১৫’হাজার হেক্টর জমিতে বিভিন্ন প্রকার সবজি চাষ হয়েছে। সবজি চাষীদের উপজেলা কৃষি অফিস থেকে সার-বীজ নিয়মিত পরামর্শ দেওয়ার পাশাপাশি সচেতনতা বৃদ্ধির লক্ষে মাঠ দিবস করা হয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!