মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান শিশু ধর্ষণ মামলার প্রধান আসামী গ্রেফতার পার্বতীপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যকে পৃথক পৃথক মেয়াদে কারাদন্ড পড়াশোনা এবং নির্মাণে উচ্চ ডিগ্রী নিতে যুক্তরাষ্ট্রে অ্যান্থনি পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

আধুনিকতার ছোঁয়ায় নেত্রকোণায় হারিয়ে যেতে বসেছে গ্রামীণ খেলাধূলা

শামীম তালুকদার, নেত্রকোণা / ১৬৩ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ১২ নভেম্বর, ২০২৩, ৬:৩৫ অপরাহ্ণ

উন্নত প্রযুক্তি ও আধুনিকতার ছোঁয়া লেগে হারিয়ে যেতে বসেছে আদি গ্রামীণ সাধারণ মানুষের খেলাধূলা।
এক সময় গ্রাম -গঞ্জের ছেলে- মেয়েরা পড়া -লেখার পাশাপাশি বিভিন্ন খেলাধূলায় অভ্যস্থ্ ছিল।

অবসর সময় ছেলে-মেয়েরা দলবেঁধে খেলতে যেত গ্রামের খোলা মাঠে। পুকুরে ঝাঁপ দিয়ে গোসল করা সহ শৈশবে দুরন্তপনায় জড়িয়ে থাকতো বিভিন্ন খেলাধূলার মাধ্যমে।

কিন্তু আধুনিক সভ্যতার ছোঁয়া ও কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে এ সব জনপ্রিয় গ্রামীণ খেলাধুলা। পাড়া- মহল্লাতে তেমন একটা চোখে পড়ে না শিশু-কিশোরদের এক সময়ের জনপ্রিয় মজার খেলাধূলা।

কানামাছি বৌ বৌ, হা-ডু-ডু, লাটিম খেলা, দাঁড়িয়া বান্ধা,গোল্লাছুট, ঢাংগুলি, মার্বেল, হাঁসধরা, রশিটানা, ইচিং-বিচিং, ওপেন টু বায়োস্কোপ, মল্ল যুদ্ধ, লাঠিখেলা, লুকোচুরি, কক ফাইট (মোরগ লড়াই), কড়ি, ধাপ্পা, কুতকুত, বিস্কুট খেলা, যেমন খুশি তেমন সাজ, পুতুলের বিয়ে, চড়ই -ভাতি, এলাডিং বেলাডিং উল্লেখযোগ্য খেলা।

দুপুর ঘনিয়ে যখন বিকেল হতো, একটু ফাঁকা জায়গা পেলেই বিশেষ করে আমবাগানে কাছামাছি, বৌচি, হা-ডু-ডু, গোল্লাছুট, দাড়িয়াবান্ধা কিংবা ঢাংগুলি খেলায় মেতে উঠত। সন্ধ্যা হলে খেলাধূলায় মত্ত শিশু- কিশোর নিজ নিজ বাড়ী গিয়ে হারিকেন বা কুপির আলোতে পড়তে বসতো।

সেই সময় ক্রিকেট তো দূরের কথা, একক ভাবে ফুটবল কেনা ছিল বিশাল ব্যাপার। দুই দলের খেলোয়াড় চাঁদা তুলে প্রথম পুরষ্কার একটা আয়না এবং দ্বিতীয় পুরষ্কার একটা চিরুণি দিয়ে দুই দলের মধ্যে জমজমাট ফুটবল খেলা অনুষ্ঠিত হতো।
ছোট বয়সে চাচাত ফুফাত,মামতো ভাইবোন, বন্ধু-বান্ধব, মিলে পড়ন্ত বিকেলে ও জ্যোৎস্না রাতে গোল্লাছুট, হা-ডু-ডু ও দাঁড়িয়াবান্ধা খেলাগুলোর কথা মনের গহিনে এখনো নাড়া দেয়।

এ ছাড়া গ্রামবাংলার ঐতিহ্য বিয়ের গান, ছেলে-মেয়ের বিয়ে উপলক্ষ্যে উভয় বাড়িতে ৩/৪দিন ধরে চলতো মা -চাচিদের বিয়ের গান। বিয়ের আসরে বরপক্ষ আর কনে পক্ষের মধ্যে চলতো কথার লড়াই। বসতো পুথিঁপাঠের আসর। কিন্ত দিন বদলের পালায় গ্রামাঞ্চলে সেই ঐতিহ্য আর নেই।৷

নেত্রকোণা সদর উপজেলার রায়দুম রুহী গ্রামের বাসিন্দা আবুল কালাম (৪৫) জানান, বছর কয়েক আগেও এই গ্রামীণ খেলাধূলা গুলো প্রতিটি গ্রামে বিরাজ করতো ছেলে -বুড়ো সবাই খেলতো।

কিন্তু আধুনিকতার ছোঁয়ায় আজ এসব খেলা ধূলা নজরে আসেনা। শিক্ষক মোশাররফ হোসেন জানান,বর্তমান প্রেক্ষাপটে যুব সমাজ কে মাদকের হাত থেকে রক্ষা করতে পারে গ্রামীণ খেলা ধূলা, মাদক মুক্ত সমাজ গঠনে আদি গ্রামীণ খেলাধূলার বিকল্প নেই, তাই আমাদের উচিত বর্তমান প্রজন্ম কে গ্রামীণ সাধারণ মানুষের খেলাধুলার সাথে পরিচয় ঘটানো, এবং এসব খেলা ধূলাকে টিকিয়ে রাখা।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!