সোমবার, ২০ মে ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সংযুক্ত আরব আমিরাতে দেখার জন্য সবচেয়ে সুন্দর ৬ টি মসজিদ

ইঞ্জি:মোঃ রুহুল আমিন সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি / ১৬১ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩, ৮:২৪ অপরাহ্ণ

 

মসজিদ একটি ইসলামিক ধর্মীয় স্থান, যেখানে মুসলিমরা পবিত্র নামাজ পড়ার জন্য এসে থাকে। দেশ এবং সস্কৃতি এর ভিন্নতার জন্য এই পবিত্র স্থানটির গঠন এ ও ভিন্ন তা দেখা দেয় কিন্তু মূল কাঠোমো ইসলামী নিয়ম অনুযায়ী ঠিক থাকে| সংযুক্ত আরব আমিরাতে প্রায় ৯১২৩ এর কাছাকাছি মসজিদ আছে , যার প্রতিটির স্থাপত্যশিল্প অসাধারণ এবং রয়েছে ঐতিহাসিক প্রেক্ষাপট। এইগুলির মধ্যে ৬টি মসজিদ রয়েছে যার শ্বাসরুদ্ধকর স্থাপত্য, আকর্ষণীয় ইতিহাস, অনুপ্রেরণাদায়ক সংস্কৃতি এবং অবিস্মরণীয় সৌন্দর্য সকলকে বিমোহিত করে |

১) গ্র্যান্ড জুমেরাহ মসজিদ, দুবাই:
গ্র্যান্ড জুমেইরাহ মসজিদটি প্রথম ১৯৭৯ সালে আবার খোলা হয়েছিল এবং এটি দুবাইয়ের প্রাক্তন শাসক এবং দুবাইয়ের বর্তমান শাসক এইচএইচ শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের পিতা প্রয়াত শেখ রশিদ বিন সাইদ আল মাকতুমের উপহার ছিল। এই স্থাপত্যের ধনটি তার ইন্টারেক্টিভ ওপেন ডোরসের জন্য আমিরাতের সবচেয়ে প্রিয় ল্যান্ডমার্কে পরিণত হয়েছে। ওপেন মাইন্ডস প্রোগ্রাম। জুমেইরাহ – ১ এ অবস্থিত, মসজিদটি শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ১০ টা এবং দুপুর ২ টায় জনসাধারণের জন্য উন্মুক্ত থাকে (রমজানের সময় আলাদা হতে পারে)।

২) শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ, আবুধাবি:
সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম মসজিদ, শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ, সহজেই বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদগুলির মধ্যে একটি। মোট ৮২ টি গম্বুজ এবং ১০০০ টিরও বেশি স্তম্ভের সাথে এবং প্রতিফলিত পুল দ্বারা বেষ্টিত, শুধুমাত্র মসজিদটি আপনার নিঃশ্বাস কেড়ে নেয়। মার্বেল হল থেকে সোনার ধাতুপট্টাবৃত ঝাড়বাতি, মোজাইক আর্টওয়ার্ক থেকে অ্যামেথিস্ট-এবং-জ্যাসপার-এমবেডেড কলাম পর্যন্ত, উপাসনার স্থানটি দেখার মতো। শেখ জায়েদ মসজিদটি শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান – আরব আমিরাতের প্রতিষ্ঠাতা পিতার স্বপ্ন ছিল।
এর উন্মুক্ত-দ্বার নীতি সারা বিশ্ব থেকে দর্শকদের এবং প্রতিদিন ৫০,০০০ উপাসকদের স্বাগত জানায়।

৩) আব্রাহামিক ফ্যামিলি হাউস, আবুধাবি :
সাদিয়াত দ্বীপের আব্রাহামিক ফ্যামিলি হাউস এখন উপাসকদের স্বাগত জানাচ্ছে। আব্রাহামিক ফ্যামিলি হাউসের কেন্দ্রস্থলে: ইমাম আল-তায়েব মসজিদ, সেন্ট ফ্রান্সিস চার্চ এবং মোসেস বেন মাইমন সিনাগগ। মার্জিত এবং ন্যূনতম, মসজিদের বাইরের অংশটি সাতটি খিলান দিয়ে তৈরি, যা ইসলামে সাত নম্বরের গুরুত্বকে প্রতিফলিত করে। উপাসনার তিনটি পৃথক স্থান ছাড়াও, সাম্প্রদায়িক এলাকা যেমন শান্ত এবং প্রতিফলিত শান্তি উদ্যান রয়েছে।

৪) আল নূর মসজিদ, শারজাহ :
আল নূর মসজিদ শারজার একমাত্র মসজিদ যা প্রতি সোম ও বৃহস্পতিবার সকাল ১০টায় বিনামূল্যে এক ঘণ্টার ট্যুর সহ অমুসলিমদের জন্য উন্মুক্ত। মসজিদটিতে ৩৪ টি গম্বুজ সহ একটি ক্লাসিক উসমানীয় নকশা রয়েছে এবং মসজিদের অভ্যন্তরটি পবিত্র কুরআনের আয়াতের জটিল ক্যালিগ্রাফি দিয়ে খোদাই করা হয়েছে। একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য হিসাবে, মসজিদটি প্রবেশের সময় বিনামূল্যে ঐতিহ্যবাহী আমিরাতি পোশাকের পাশাপাশি আরবি কফি বা গাহওয়া প্রদান করে।

৫) আল বিদিয়া মসজিদ, ফুজাইরাহ :
আল বিদিয়া মসজিদ : দিব্বা এবং খোরফাক্কানের মধ্যবর্তী রাস্তায়, সংযুক্ত আরব আমিরাতের প্রাচীনতম মসজিদটি অবস্থিত । কাদা এবং পাথর দিয়ে তৈরি, প্রাচীন ধর্মীয় ভবনটি এখনও ব্যবহার করা হচ্ছে এবং এটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট দ্বারা তার অনন্য স্থাপত্যের জন্য স্বীকৃত, একটির পরিবর্তে চারটি গম্বুজ রয়েছে এবং প্রত্নতাত্ত্বিক খোদাই করা হয়েছে৷ ছোট প্রার্থনা কক্ষে অল্প সংখক মুসোলী একসাথে নামাজ পড়তে পারে।

৬) ইরানি মসজিদ, দুবাই :
খুব বেশি মানুষ এই সুন্দর মসজিদটি সম্পর্কে জানেন না, তবে আপনি Textile Souk কাছাকাছি এলাকায় ঘোরাঘুরি করার সময় এটিতে হোঁচট খাওয়ার জন্য যথেষ্ট ভাগ্যবান হতে পারেন। আলি ইবনে আবি তালিব মসজিদ নামেও পরিচিত, ভবনটি জটিল নীল টাইলস দ্বারা সজ্জিত। এটি দুবাইয়ের দুটি সুসজ্জিত ইরানি মসজিদের একটি – অন্যটি, ইমাম হুসেন মসজিদ, সাতোয়াতে অবস্থিত।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!