সোমবার, ২০ মে ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সড়ক আইন মেনে চলি নিরাপদ জীবন গড়ে তুলি

সুভাষ দাস ,পটুয়াখালী ,জেলা প্রতিনিধি।। / ১১৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ২২ অক্টোবর, ২০২৩, ১০:২৬ অপরাহ্ণ

পটুয়াখালী জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর উদ্যোগে বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আইন মেনে সড়কে চলি-স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ প্রতিপাদ্য নিয়ে সকালে  এতে অংশগ্রহণ করে সড়ক ও জনপদ বিভাগ।

রোববার (২২ অক্টোবর) সকালে দিবসটি উপলক্ষে একটি র‍্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মরিয়ম আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক নূর কুতুবুল আলম।

এসময় জেলা প্রশাসক বলেন, সড়ক দুর্ঘটনা হয় মূলত ওভার স্পিড, ওভার টেকিং, ওভার লোড এই তিনটি কারনে।

এই তিনটি বিষয় রোধ করতে পারলে সড়কে দুর্ঘটনা এড়ানো সম্ভব পাশাপাশি অভিভাবকদের সচেতন হওয়া উচিত তাদের সন্তানদের মটর যান তুলে দেওয়ার ক্ষেত্রে। এতে করে সড়ক দুর্ঘটনা কমে আসবে নিরাপদ হবে সড়ক। এছাড়াও পটুয়াখালী জেলা প্রশাসন, জেলা পুলিশ, বিআরটিএ এবং সড়ক বিভাগ যৌথ ভাবে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কাজ করছেন বলেও জানান তিনি।

সভায় সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী এএম আতিক উল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার আহমাদ মাঈনুল হাসান, বিআরটিএ’র সহকারী পরিচালক মো: মাহফুজ হোসেন, বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

আলোচনা সভার শুরুতেই পটুয়াখালী ১ আসনের সংসদ সদস্য প্রয়াত আলহাজ্ব এ্যাড. শাহজাহান মিয়া এমপির স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়েছে।

সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী বলেন, সড়কে যারা চালক রয়েছেন এবং যারা সড়ক ব্যবহার করেন তাদের সকলকেই সচেতন করতে হনে নয়তো নিরাপদ সড়ক রক্ষা করা কঠিন।

অতিরিক্ত পুলিশ সুপার বলেন, শুধু প্রশাসনই নয় আমাদের সকলের উচিত সবাইকে সতর্ক করা নতুবা আইন বাস্তবায়ন কঠিন। যদি আইন বাস্তবায়নে আমরা সবাই এগিয়ে আসি দেখবেন নিরাপদ সড়ক রক্ষা করা সম্ভব। তাই সড়ক দুর্ঘটনা প্রতিরোধে পুলিশ সব সময় সার্বিক সহযোগিতা ও আইন প্রয়োগ করে থাকে।

বিআরটিএ এর সহকারী পরিচালক মো. মাহফুজ হোসেন বলেন, নিরাপদ সড়ক রক্ষার লক্ষ্যে বিআরটিএ এর পক্ষ থেকে আমরা সঠিক চালক ও সঠিক বাহনকে লাইসেন্স দেওয়ার চেষ্টা করছি যা সড়ক নিরাপদ রাখতে ভুমিকা রাখে।

পূর্বের থেকে পটুয়াখালীতে সড়ক দুর্ঘটনা কমে এসেছে বলেও জানান তিনি।

ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে সামাজিক সচেতনতা সৃষ্টি এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে ২০১৭ সালের ৫ জুন মন্ত্রিসভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!