সোমবার, ২০ মে ২০২৪, ০৮:২৯ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সমন্বিত  জিসিসি  ট্যুরিস্ট ভিসা

ইঞ্জি: মো:রুহুল আমিন সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি / ১৩৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩, ৯:২৯ অপরাহ্ণ

উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল (জিসিসি) দেশগুলি এখন এই অঞ্চলে পর্যটনকে উত্সাহিত করতে গেম-চেঞ্জিং শেনজেন-স্টাইল ভিসা চালু করার এক ধাপ কাছাকাছি। গত সপ্তাহে, মাস্কাটে জিসিসি মন্ত্রীদের একটি বৈঠকের সময়, ওমানের হেরিটেজ এবং পর্যটন মন্ত্রী সেলিম বিন মোহাম্মদ আল মাহরুকি ঘোষণা করেছিলেন যে সমন্বিত ভিসাটি সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে। একক ভিসা হল ছয় সদস্যের উপসাগরীয় ব্লক – সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন, কাতার, ওমান এবং কুয়েত ভ্রমণ করার জন্য পর্যটকদের টিকিট। ইউএই সহ একাধিক উপসাগরীয় মন্ত্রী এবং শীর্ষ কর্মকর্তারা গত কয়েক মাসে প্রকাশ করেছেন যে সমন্বিত ভিসা “শীঘ্রই” চালু হবে। দীর্ঘ প্রতীক্ষিত ভিসা আঞ্চলিক অর্থনীতির উন্নতির পাশাপাশি আরও কাজের সুযোগ তৈরি করবে।

সমন্বিত ট্যুরিস্ট ভিসা সম্পর্কিত বিস্তারিত তথ্য :
এটি একটি শেনজেন ভিসার মতো যা পর্যটকদের ইউরোপের বেশ কয়েকটি দেশে প্রবেশাধিকার দেয়, GCC একটি ভিসা বাস্তবায়ন করতে চাইছে যা ভ্রমণকারীদের উপসাগরীয় ব্লকের দেশগুলির মধ্যে ভ্রমণ প্রবেশাধিকার দেবে। বর্তমানে গন্তব্যগুলি বিমান এবং সড়কের মাধ্যমে সংযুক্ত থাকলেও পর্যটকদের আলাদাভাবে ছয়টি উপসাগরীয় দেশের ভিসা পেতে হয়। এই স্কিমটি পর্যটকদের খরচ বাড়ানোর পাশাপাশি তাদের থাকার দৈর্ঘ্যও বাড়িয়ে দেয় । এই বছরের মে মাসে, সংযুক্ত আরব আমিরাতের একজন শীর্ষ কর্মকর্তা হাইলাইট করেছিলেন যে পর্যটকরা – বিশেষ করে দূরপাল্লাররা – জিসিসির বিভিন্ন দেশে ভ্রমণ করার জন্য একটি সমন্বিত প্যাকেজ থেকে উপকৃত হবে।

সবার আগে সর্বশেষ সংবাদ দেখতে ভিজিট করুন –
দৈনিক বাংলার অধিকার :http://dainikbanglarodhikar.com/

ওমানি মিডিয়া মন্ত্রী মাহরুকিকে উদ্ধৃত করে বলেছে যে প্রকল্পটি “খুব শীঘ্রই” চালু করা হবে। সময়সীমা এখনো নির্দিষ্ট করা হয়নি, তবে ওমান অবজারভার জানিয়েছে যে এটি নভেম্বরে মাস্কাটে আঞ্চলিক স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে উপস্থাপন করা হবে। একবার বাস্তবায়িত হলে, এই স্কিমটি GCC দেশগুলিকে যৌথ প্রচার প্রচারণা চালাতে দেখতে পাবে। কর্মকর্তারা এর আগে একটি সাধারণ বুকিং প্ল্যাটফর্ম এবং একটি যৌথ পর্যটন ওয়েবসাইট থাকার কথা বলেছিলেন। বর্তমানে GCC দেশগুলির নাগরিকরা সদস্য দেশগুলির মধ্যে ভিসা-মুক্ত ভ্রমণ উপভোগ করেন। এই দেশগুলিতে বসবাসকারী প্রবাসীরা সমন্বিত ভিসার জন্য আবেদন করতে পারে কিনা তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয় | যাইহোক, গত মাসে আবদুল্লাহ বিন তৌক আল মারি, সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি মন্ত্রী বলেছেন, জিসিসি একটি একক ভিসা ব্যবস্থা বিবেচনা করছে যা তার বাসিন্দাদের সদস্য দেশগুলির মধ্যে অবাধে ভ্রমণ করতে দেখবে। ভিসাধারীরা ছয়টি জিসিসি দেশ: সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন, কাতার, ওমান এবং কুয়েত ভ্রমণ করতে সক্ষম হবে। ভিসার মূল্য ও বৈধতা এখন পর্যন্ত প্রকাশ করা হয়নি। বছরের শেষ নাগাদ আরও বিস্তারিত ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!