সোমবার, ২০ মে ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

লক্ষ্মীপুরের ভাড়াটিয়া ব্যবসায়ী কল্যান সমিতির গোপন কমিটি, সদস্যদের মাঝে ক্ষোভ!

সোহেল হোসেন লক্ষ্মীপুর প্রতিনিধি। / ৮৯ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩, ৮:২৪ অপরাহ্ণ

 

শিল্প সম্পর্ক অধ্যাদেশ, শ্রম অধিদপ্তরের বিধিমালা, রেজিষ্ট্রর অব ট্রেড ইউনিয়নের নীতিমালা ও সমিতির গঠনতন্ত্রের আলোকে অবৈধ হলেও টাকার বিনিময়ে কমিটি করে নিজেদের বৈধ দাবি করছেন একাটি সিন্ডিকেট। এমন অভিযোগ লক্ষ্মীপুর পৌর দোকান ভাড়াটিয়া ব্যবসায়ী কল্যান সমিতির সদস্যদের। আব্দুল আজিজ, শাহ আলম ও আনোয়ারগং সমিতির অর্থ-সম্পদ আত্মসাতের উদ্দেশ্যে অনেক প্রতিষ্ঠাতা সদস্যকে বাদ দিয়ে, মৃত ব্যক্তি ও ভূয়া সদস্য দেখিয়ে, নিজেদের অনুগত লোকদের নিয়ে একমিটি গঠন করেছেন বলেও দাবি তাদের। অবৈধ কমিটির হাতে দায়িত্ব গেলে সঞ্চয় হারানোর আতঙ্কে আছেন সদস্যরা।
খোঁজ নিয়ে জানা যায়, লক্ষ্মীপুর পৌর এলাকায় দোকান ভাড়া নিয়ে ব্যবসা করেন এমন ব্যবসায়ীদের নিয়ে গঠিত এই সমিতি। করোনা মহামারি ও নানাবিধ কারণে দীর্ঘদিন থেকে নিয়মিত কার্যক্রম কিছুটা মন্থর ছিলো। তবে কোটি টাকার সম্পদের দেখবাল ও দাপ্তরিক কাজ ছিলো স্বাভাবিক। কিন্ত লক্ষ্মীপুর বনিক সমিতির সিনিয়র সহসভাপতি ও জামায়াতনেতা আব্দুল আজিজের প্ররোচনায়, একটি পক্ষ অতি গোপণীয় ভাবে কোন প্রকার নির্বাচন ছাড়াই নিয়ম ভর্হিভূত, আঞ্চলিক শ্রম দপ্তর ও রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়ন কুমিল্লার কর্মকর্তাদের ভূল তথ্য দিয়ে, বিগত ১লা আগষ্ট’২২সালে একটি কমিটি অনুমোদন করে। যা সদস্যদের মাঝে গোপন রাখা হয়। ২০২৩ইং সালের এপ্রিল মাসে নির্বাচিত সভাপতি সাহাবুদ্দিন বাবুল মৃত্যু বরণ করলে সক্রিয় হয়ে উঠে গোপন কমিটির সদস্যরা। অবৈধ ভাবে কমিটি গঠনের খবর জানতে পেরে চরম ক্ষোভ বিরাজ করছে সদস্যদের মাঝে। অনেকে এই কমিটিকে অবৈধ বলেও দাবি করেছেন।
শোয়েব ফ্যাশন এর স্বত্তাধিকারি মনির আহম্মেদ ক্ষুদ্ধস্বরে জানান, “এ কমিটি কোন ভাবেই গ্রহণযোগ্য নয়। কিসের কমিটি করা হয়েছে, আমরা কিছুই জানিনা। আমরা চাই গঠনতন্ত্রের আলোকে নির্বাচনের মাধ্যমে সদস্যদের ভোটে সভাপতি সম্পাদক নির্বাচিত হবে এতে যেই আসুক আমরা তাকে মেনে নিবো।”
নিয়তি স্টোরের মালিক আহসান উল্যাহ দুলাল বলেন, “আমরা ভোট দেইনি, কমিটি হলো কি ভাবে! তারা কি ভাবে কমিটি নিয়ে আসছে আমরা জানিনা, আমরা এই কমিটি মানিনা।”
লির্বাটি সু’জের মালিক মো. হোসেন বলেন আমি মনে করি নতুন ভাবে নির্বাচন দিয়ে কমিটি গঠন করে আমাদের সম্পদের সংরক্ষন করা এবং সমিতির কার্যক্রম সচল রাখা প্রয়োজন। যিনি একমিটি করে দিয়েছেন তাঁর সাথে আমার কথা হয়েছে যতো দ্রুত সম্ভব ভোটের মাধ্যমে একটি কমিটি গঠন করা হবে।
বিশিষ্ট্য ব্যবসায়ী টাউন লইব্রেরীর প্রপাইটর স্বপন চন্দ্র দেব নাথ ক্ষোভ প্রকাশ করে বলেন, এই কমিটি কারা করেছে আমরা জানিনা, আমাদের কাগজপত্র নিয়ে কারা এই উল্টাপাল্টা কাজ করেছে! এই সমিতির পূর্বের কমিটি এখনও আছে। যে তালিকা দিয়ে কমিটি আনা হয়েছে, এখানে অনেক সদস্য আছে যাদের কে আমরা চিনি না, এরা কারা? নতুন কমিটির বিষয়েও তিনি প্রশ্ন তুলে বলেন, কি কারণে এরা সভাপতি সম্পাদক দাবি করে এদের দোকান কোথায়, ব্যবসা কি?
সমিতির সাধারণ সম্পাদক ডা: আবুল কালাম খোকন বলেন, সদস্যদের আন্তরিক ভালোবাসা নিয়ে আমরা সমিতি পরিচালনা করে আসছি। তাদের মতামতের ভিত্তিতে সঞ্চিত টাকা দিয়ে আঠার শতাংশ জমি খরিদ করা হয়েছে। যার বর্তমান বাজার মুল্য প্রায় দুই কোটি টাকা। কিছুদিন পুর্বে সমিতির সভাপতি সাহাবুদ্দিন বাবুল মৃত্যু বরণ করলে একটি কুচক্রি মহল ভূমি আত্মসাথের উদ্দেশ্যে তালবাহানা শুরু করে। অবৈধ ভাবে নতুন কিছু লোক নিয়ে, টাকার বিনিময়ে কুমিল্লা থেকে একটা কমিটি নিয়ে আসে। নতুন কমিটি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটা কিসের কমিটি! কোন সাধারণসভা হয়নি, ভোট হয়নি। এটা অবৈধ কমিটি। আমাদের অনেক সদস্যই একমিটি প্রত্যাক্ষান করেছেন। আমরা সদস্যদের সঞ্চয়-আমানত ও সম্পদ রক্ষায় সুশীলসমাজ, নাগরিক কমিটি ও প্রশাসন সহ সবার কাছে যাবো।
জানতে চাইলে বর্তমানে সভাপতি দাবি করা মো. শাহ আলম বলেন, দীর্ঘদিন থেকে কোন কমিটি হয় না। আমরা নিজেদের পকেটের টাকা খরছ করে নতুন কমিটি এনেছি। কমিটি গঠন প্রক্রিয়া, সভার রেজুলেশন ও পূর্বের কমিটির সম্পর্কে আনিত বিভিন্ন অভিযোগের বিষয়ে তথ্য চাইলে তিনি ক্ষোভের সাথে তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন। সদস্যরা না মানলে পদত্যাগ করবেন বলেও জানান তিনি। গঠনন্ত্রের আলোকে কমিটি গঠন করা হয়েছে কিনা, জানতে চাইলে তিনি কোন সঠিক উত্তর দিতে পরেননি। তবে ভোটের মাধ্যমে কমিটি গঠন করা হয়নি বলে স্বীকার করন কথিত এসভাপতি।
এই বিষয়ে আঞ্চলিক শ্রম দপ্তর ও রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়ন কুমিল্লার উপ-পরিচালক মো. মনিরুজ্জামান বলেন, আইন ও গঠনতন্ত্রের আলোকে কোন সমিতি নতুন কমিটি গঠন করতে হলে অধিকাংশ সদস্যদের উপস্তিতিতে সাধারণসভার মাধ্যমে, একটি নির্বাচন উপ-কমিটি গঠন করে নির্বাচন করার বিধান রয়েছে। নির্বাচন সম্পর্কিত সকল কাগজপত্র রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়নের নিকট জমা দিয়ে কমিটি অনুমোদন নিতে হয়। এখানে কোন অনিয়ম হলে বা কোন অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!