সোমবার, ২০ মে ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

হয়রানী থেকে বাঁচতে চান সাপুরেরা

রবিউল আলম গাজীপুর প্রতিনিধিঃ / ১৫৬ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ৮ অক্টোবর, ২০২৩, ১০:৫৯ অপরাহ্ণ

 

সাপুরে একটি পেশাজীবি সম্প্রদায়। যারা অন্যান্য বাদ্যযন্ত্র বাজিয়ে নানা উপায়ে সাপের খেলা দেখিয়ে জীবিকা নির্বাহ করে। গাজীপুর মহানগরীর পূবাইল থানাধীন ৪০নং ওয়ার্ডের খোরাইদ, জয়নগর এলাকায় ১৯৯৭ সালে নৌকা ছেড়ে সাপুরেরা পরিবার পরিজন নিয়ে ছোট ছোট ঘর তুলে বসবাস করেন। এখানে প্রায় ১০০০-১২০০ সাপুরেদের বসবাস। সাপুরেরা সাপের খেলা দেখানোর জন্য এক জেলা থেকে অন্য জেলায় গিয়ে সাপের খেলা, তাবিজ বিক্রি করে অর্থ উপার্জন করছেন। কিন্তু কয়েক বছর যাবৎ বন বিভাগের লোকের মাধ্যমে হয়রানীর শিকার হচ্ছেন।

সাপুরে আলমগীর হোসেন বলেন, গত ১৫ দিন আগে আমি পিরোজপুর যাই খেলা দেখানোর জন্য পরে আমাকে বন বিভাগের লোকজন ধরে নিয়ে আমার সাথে থাকা সাপ ও নগদ টাকা নিয়ে যায়। আমরা এই হয়রানী থেকে বাঁচতে চাই। সাপুরে মহল্লার সর্দার আয়াত আলী জানান যে, আমরা এই হয়রানী থেকে বাঁচার জন্য বন ও পরিবেশ জলবায়ু মন্ত্রী বরাবর ১৮/০৪/২০২৩ইং তারিখে একটি লিখিত অভিযোগ জানাই। আমরা এখনও এর কোনো প্রতিকার পাই নাই। আমরা চাই সরকার আমাগো নতুন করে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিলে আমরা এই পেশা থেকে ফিরে আসবো।

আরেকজন সাপুরে খোরশেদ আলম জানান, আমি গত ১০ দিন আগে সাপের খেলা দেখানোর জন্য চট্টগ্রাম যাই সেখানেও বন বিভাগের লোকের মাধ্যমে হয়রানীর শিকার হওয়া লাগছে। এ ব্যাপারে গাজীপুর জেলা প্রশাসক আবু ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেন, আমার সাথে যোগাযোগ করলে সরকারি ভাবে চেষ্টা করবো তাদের বয়স অনুযায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!