সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

কোরানিক পার্ক – পবিত্র কুরআনের অলৌকিকতা প্রচার করে একটি পার্ক দুবাইতে এটির প্রথম উদ্যান

ইঞ্জি:মোঃ রুহুল আমিন ,সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি। / ১৬৩ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ২ অক্টোবর, ২০২৩, ৯:০৫ অপরাহ্ণ

দুবাইয়ের কুরআনিক পার্ক পবিত্র কুরআনের বিস্ময়কর অন্তর্দৃষ্টি প্রদান করে, শান্তি, প্রেম এবং সহনশীলতার ইসলামী মূল্যবোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে।

আল খাওয়ানিজ দুবাইয়ের কিছু অনন্য পার্কের বাড়ি। ২০১৯ সালের মার্চ মাসে ২৯ তারিখে, এই এলাকায় আরেকটি পার্ক খোলা হয়েছে। খাওয়ানিজের উদ্যানের তালিকায় এই সর্বশেষ সংযোজনটি অনেক উপায়ে অনন্য। কোরানিক পার্ক বিশ্বের প্রথম কুরআন অনুপ্রাণিত পার্ক।

প্রকল্পের উদ্দেশ্য: প্রকল্পটির ৬৪ হেক্টর পার্ক জুড়ে অনেক বিস্ময় ছড়িয়ে আছে | এই সুবিশাল পার্কের বিভিন্ন বিভাগ রয়েছে, বিভিন্ন উদ্দেশ্য এবং থিম পরিবেশন করে। পার্কটিতে কুরআন এবং ভবিষ্যদ্বাণীমূলক ঐতিহ্যে উল্লিখিত গাছপালা এবং ভেষজ বৈশিষ্ট্য রয়েছে। পবিত্র কুরআনে উল্লিখিত ৫১ ধরনের উদ্ভিদের বৃদ্ধির জন্য ১২ টি বাগান এবং গ্রিনহাউসের সমন্বয়ে সবুজ এলাকায় ভাগ করা হয়েছে, যার মধ্যে রয়েছে: কলা, ডালিম, জলপাই, তরমুজ, আঙ্গুর, ডুমুর, রসুন, লিক, পেঁয়াজ, ভুট্টা, মসুর, গম। , জিরা, আদা, খেজুর, তুলসী, কুমড়া, শসা এবং আরও অনেক কিছু। বাগানটিতে সমস্ত বাগানে বিতরণ করা অনেকগুলি স্টলও রয়েছে, যেখানে তাদের উল্লেখ করা কুরআনের আয়াত ছাড়াও উদ্ভিদ ও গাছের উপলব্ধ প্রকার এবং খাদ্য ও ওষুধে তাদের উপকারিতা সম্পর্কে তথ্য প্রদর্শিত হয়। কৃত্রিম গুহা অডিও এবং ভিজ্যুয়ালের মাধ্যমে ২৪ ভিন্ন নবীর অলৌকিক ঘটনা বলে।

প্রকল্প উপাদান: বারোটি বাগান যার প্রতিটি বাগানে আল কুরআনে উল্লিখিত গাছপালা এবং গাছ রয়েছে (আঙ্গুর বাগান, পাম ট্রি বাগান, জলপাই বাগান ইত্যাদি)।

হ্রদ : লেকটি দুটি ভাগে বিভক্ত, মাঝখানে একটি হাঁটার পথ রয়েছে। এই হ্রদটি মুসার অলৌকিক ঘটনাকে প্রতিনিধিত্ব করে, যিনি লোহিত সাগরকে বিভক্ত করে মিশর থেকে ইস্রায়েলের লোকদের রক্ষা করেছিলেন। এই লেকের মাঝখানে কয়েকটি ঝর্ণা রয়েছে। তাই আপনি যদি ঝড়ো হাওয়ার দিনে লেকের মাঝখানের ওয়াকওয়েতে হাঁটতে থাকেন তবে ভিজে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

কাচের ঘর: পার্কের এক কোণে সুন্দর চেহারার গ্রিনহাউস। অন্যান্য গ্লাসহাউসের মতো, এটিতেও গাছপালা রয়েছে। কিন্তু অন্যদের থেকে ভিন্ন, কোরানিক পার্কের গ্লাসহাউসে কুরআন এবং ইসলামিক ঐতিহ্য (যাকে সুন্নাহও বলা হয়) উল্লেখ করা আছে।
এখন পর্যন্ত, সুবিধাটিতে ২৯ প্রকারের গাছ এবং ঔষধি গাছ রয়েছে। এর মধ্যে রয়েছে কুমড়া, ডুমুর, তরমুজ ইত্যাদি। গ্লাসহাউসটি শীতাতপ নিয়ন্ত্রিত। প্রথাগত এয়ার ভেন্টের পরিবর্তে, জায়গার পুরো নান্দনিকতার সাথে মিশে যাওয়া নকল গাছগুলিকে বায়ু নালী হিসাবে ব্যবহার করা হয়।
আপনি গাছপালা জল দিতে তাদের অগ্রভাগ সঙ্গে ব্রোঞ্জ খুঁটি দেখতে পারেন. তারা নির্দিষ্ট উদ্ভিদের প্রয়োজন অনুযায়ী কুয়াশা স্প্রে করে।
গ্লাসহাউসে মাছ সহ একটি ছোট কৃত্রিম প্রবাহ পুরো পরিবেশকে পরিপূরক করে। গ্লাসহাউসের চারপাশে সর্পিল হওয়া একটি রোম উপায় আপনাকে ঘুরে বেড়াতে এবং বিভিন্ন গাছপালা দেখতে দেয়। র‌্যাম্পওয়ের শীর্ষে অবজারভেশন ডেকটি গ্রিনহাউসের সম্পূর্ণ দৃশ্য দেয়।
প্রতিটি গাছের নাম এবং ছোটখাটো বিবরণ সহ তাদের বিরুদ্ধে একটি সাইনবোর্ড রয়েছে। কিন্তু আপনি চান তারা আরও তথ্য যোগ করত। পার্কের প্রবেশদ্বারের কাছে একটি তথ্য বোর্ড পার্কের ভিতরে উপস্থিত সমস্ত গাছপালা তালিকাভুক্ত করে।
গ্রিনহাউসে কুরআনে উল্লেখিত গাছপালা রয়েছে যা মরুভূমির জলবায়ুতে বেঁচে থাকে না। বাকিগুলো বাইরের বাগানে জন্মে। এছাড়াও একটি দোকান আছে যেটি প্রদর্শনীতে গাছের চারা এবং বীজ বিক্রি করে।

অলৌকিক গুহা: গুহাটি কুরআন এবং ঐতিহ্যে উল্লিখিত সমস্ত নবীদের জন্য আল্লাহার দেওয়া অলৌকিক ঘটনা সম্পর্কে কথা বলে। গুহার প্রতিটি অংশ নির্দিষ্ট অলৌকিক ঘটনার জন্য নিবেদিত। অ্যানিমেটেড ভিডিও এবং সাউন্ড ইফেক্ট গল্পগুলোকে আকর্ষক করে তোলে।
গুহার ভিতরে আপনার পরিদর্শনের সময়, একজন গাইড বিস্তারিত ব্যাখ্যা করবে এবং সেগুলির মধ্য দিয়ে আপনাকে নিয়ে যাবে। গুহাটি বিশাল, কিন্তু শুধুমাত্র কিছু বৈশিষ্ট্য এখনও পুরোপুরি কার্যকর। স্টালাকটাইট দ্বারা পরিপূর্ণ প্রাকৃতিক গুহার অনুরূপ করার জন্য এটি যত্ন সহকারে তৈরি করা হয়েছে।
গুহা দেখলে সাপ্তাহিক ছুটির দিন ছাড়া অন্য কোনো দিন বেছে নেওয়া ভালো। গুহাটি যথেষ্ট বড় না হওয়ার কারণে, আপনাকে সারিতে অপেক্ষা করতে হবে। এবং সপ্তাহান্তে, এটি বেশ দীর্ঘ হতে পারে।

সৌর গাছ: পার্কটিতে অনন্যভাবে ডিজাইন করা সৌর গাছও রয়েছে যা ইসলামী শিল্প ও জ্যামিতি উদযাপন করে; সৌর শক্তির সাথে আলো এবং চার্জিং পয়েন্ট সরবরাহকারী আল কুরআনিক পার্কের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

বাগান: পার্কের বাগানের বাগান বেশ বড়। কুরআন ও সুন্নাহ থেকে গাছপালা এখানে উপস্থিত রয়েছে।
যে সব গাছপালা গ্রিনহাউসে রাখা প্রয়োজন হয় না সেগুলো এখানে জন্মে। বাগানে সিডর গাছ, ডালিমসহ কয়েক ডজন গাছ রয়েছে। আবার, অনেক গাছপালা বেশ তরুণ। তাদের মোটে বাড়তে কিছুটা সময় লাগবে। ঘণ্টার পর ঘণ্টা হেঁটে কাটিয়ে দিতে পারেন এই বাগানে।

কিয়স্ক: পার্কটিতে প্রতিটি গাছপালা এবং গাছ এবং তাদের বিভিন্ন উপকারিতা এবং ব্যবহার সম্পর্কে তথ্য প্রদর্শনের জন্য প্রতিটি বাগানে কিয়স্ক রয়েছে এবং সেই সাথে আল কুরআনে যে আয়াতগুলি উল্লেখ করা হয়েছে সেগুলিও রয়েছে ৷ হযরত মূসা অলৌকিক (দ্য লেক): একটি শোকেস চিত্রিত করে যে কীভাবে সমুদ্র তার শত্রুদের হাত থেকে বাঁচার জন্য দুই ভাগে বিভক্ত হয়েছিল। ছায়াযুক্ত এলাকাগুলি হাঁটার পথের দুপাশে ছড়িয়ে রয়েছে, যেখানে স্থানের আত্মার সাথে মিল রেখে রঙের খোদাই দিয়ে মেঝে সাজানোর জন্য উপকরণ ব্যবহার করা হয়েছিল। 2 থেকে 12 বছর বয়সীদের জন্য দুটি শিশুদের খেলার জায়গা বরাদ্দ করা হয়েছে৷ সাধারণ সাইটের কাজ এবং অবকাঠামোগত কাজ।

কোরানিক পার্কের কিছু আকর্ষণ: ২ থেকে ১২ বছরের বাচ্চাদের জন্য উপযুক্ত দুটি খেলার জায়গা রয়েছে। পার্কের চারপাশে একটি রাবার জগিং ট্র্যাক এবং একটি সাইক্লিং ট্র্যাক রয়েছে। গাছের আকারে বিশিষ্ট ভাস্করর


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!