সোমবার, ২০ মে ২০২৪, ১১:২৮ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান শিশু ধর্ষণ মামলার প্রধান আসামী গ্রেফতার রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যকে পৃথক পৃথক মেয়াদে কারাদন্ড পড়াশোনা এবং নির্মাণে উচ্চ ডিগ্রী নিতে যুক্তরাষ্ট্রে অ্যান্থনি পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

কুড়িগ্রামে নানা আয়োজনে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস-DBO-news

মোঃ হামিদুল ইসলাম কুড়িগ্রাম জেলা প্রতিনিধি, / ১৩৩ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ৫ জুন, ২০২৩, ১০:৩১ অপরাহ্ণ

 

“সলিউশন টু প্লাস্টিক পলিউশন” জাতিসংঘ পরিবেশ কর্মসূচির ঘোষণা মোতাবেক ‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে’ প্রতিপাদ্যে এবং ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ এই শ্লোগানকে সামনে রেখে পালিত হচ্ছে এবারের বিশ্ব পরিবেশ দিবস । এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুড়িগ্রামে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হলো বিশ্ব পরিবেশ দিবস -২০২৩।

দিবসটি পালন উপলক্ষে সোমবার (৫ জুন) সকাল ১০টায় কুড়িগ্রামে শুরু হয় নানা আয়োজন । বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করেন কুড়িগ্রাম জেলা প্রশাসন। এসময় বেলুনসহ ফেস্টুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ।

দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসক চত্বর থেকে প্লাস্টিক বর্জনের বিভিন্ন স্লোগান নিয়ে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পুরস্কার বিতরণ করা হয়।

প্রাকৃতিক পরিবেশের উপর বর্তমান চাপ কমিয়ে বিশ্বকে বসবাসের উপযোগী রাখতে সক্রিয় ভূমিকা পালনে মানুষকে উৎসাহিত করার লক্ষ্যে ১৯৭৪ সাল থেকে প্রতিবছর ৫ জুন ” বিশ্ব পরিবেশ দিবস” হিসেবে পালন করা হয়। এ বছর পরিবেশ দিবসের মূল প্রতিপাদ্য “Solutions to Plsatic Pollution( প্লাস্টিক দূষণের সমাধান )” নির্ধারণ করা হয়েছে। এর মাধ্যমে পরিবেশ সুরক্ষায় প্লাস্টিক দূষণের বিরুদ্ধে গৃহীত কার্যক্রম গুলোকে ত্বরান্বিত করতে সকলের সক্রিয় অংশগ্রহণ ও পরিবেশ বান্ধব ” সার্কুলার ইকোনমি ” ব্যবস্থা ( production, consumption, reduce, reusing, repairing, refurbishing and recycling ) গড়ে তোলার উদ্যোগের উপর জোর দেওয়া হয়েছে। প্রাত্যাহিক জীবনে পচনরোধী প্লাস্টিকের ব্যবহার ক্রমেই বাড়ছে যা মাটি, পানি, জলবায়ু, বন্যপ্রাণী, মানব স্বাস্থ্য ও জীব বৈচিত্র্যের উপর দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব ফেলেছে এবং পরিবেশ সুরক্ষায় একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সঙ্গত কারণেই বাংলাদেশ সরকার ” প্লাস্টিক দূষণের সমাধানে শামিল হই সকলে ” প্রতিপাদ্যে ” সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ” স্লোগানকে সামনে রেখে দিনটি উদযাপন করেছে।

জেলা প্রশাসনের সহযোগিতায় পরিবেশ অধিদপ্তরের আয়োজনে কুড়িগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উক্ত আলোচনা সভায় কুড়িগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক রেজাউল করিমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সাইদুল আরিফ। এতে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মিনহাজুল ইসলাম, কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ নাসির উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রুহুল আমিন সহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তর, কুড়িগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক রেজাউল করিম। আলোচনা সভায় বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন পরিবেশবাদী সংগঠন, এনজিও প্রতিনিধি, সনাক (সচেতন নাগরিক সমাজ) এর প্রতিনিধি, শিল্প কারখানার প্রতিনিধি, স্কাউটস এর সদস্যবৃন্দ, স্কুল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্লাস্টিক দূষণের বিষয়ে ভিডিও চিত্র প্রদর্শন ও আলোচনা সভায় উঠে আসে প্লাস্টিক বর্জ্য আমাদের পরিবেশের উপর কি কি ভয়ংকর ক্ষতির প্রভাব ফেলে এবং আমাদের মানব জীবনের উপর ও এর প্রতিকার কিভাবে সম্ভব সেসব বিষয়েও।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রেজাউল করিম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের অন্যতম পরিবেশ সুরক্ষায় পরিবেশ অধিদপ্তর পানি, বায়ু, মাটি ও শব্দ দূষণ রোধ, প্রতিবেশ ও জীব বৈচিত্র্য সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় কাজ করছে। শুধু অধিদপ্তরের একার পক্ষে প্লাস্টিক বর্জ্য দূষণের সমাধান সম্ভব নয়। সচেতন নাগরিক হিসেবে নিজ নিজ অবস্থান থেকে প্লাস্টিক বর্জন করে বিকল্প হিসেবে চটের ব্যাগ, টিস্যু ব্যাগ ইত্যাদি ব্যবহারের মাধ্যমে আমরা বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর পরিবেশ উপহার দিতে পারবো।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শেষে পরিবেশ দিবস উপলক্ষ্যে আয়োজিত শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে সনদপত্র ও বই বিতরণ সহ ফলজ গাছের চারা বিতরণ করা হয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!