সোমবার, ০৩ জুন ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ফরিদগঞ্জে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী পালন ফরিদগঞ্জে মসজিদের ইমাম লাঞ্ছিত,প্রতিবাদে মুসল্লিদের মানববন্ধন আজ আরিফুজ্জামান চঞ্চলের মৃত্যুবার্ষিকী শুরু হলো বৈশাখী টেলিভিশনের অনুসন্ধানমূলক অনুষ্ঠান ‘ক্রাইম এন্ড ফলোআপ’ দাকোপে আনারস প্রতিকের বিশাল মোটর সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে শ্রীনগরে বিএন পির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী ও খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ মাহফিল কালীগঞ্জে মেহের আফরোজ চুমকী এমপি আওয়ামীলীগের উন্নয়নকে থামানো যাবে না বিদিত লাল দাস সংগীত নিকেতনের সভাপতি হলেন রুহুল আনাম চৌধুরী মিন্টু বিরামপুরে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষ্যে র‌্যালি-আলোচনা সভা অনুষ্ঠিত ১২৩ বছর বয়সী মৃত্যু ব্যাক্তি মৃত্যুর ১৫ বছর পরও অক্ষত ফরিদপুর মহানগর যুবদলের সংবর্ধনা ও আলোচনা সভা জনগণের টাকা আত্মসাৎ করেন ৪নং ওয়ার্ডের সভাপতি আনিসুল হক সীতাকুণ্ডে বিভিন্ন ব্রান্ডের ৩৭৮৩৫ প্যাকেট সিগারেট জব্দ নবীনগরে নিজ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ফারুক আহামেদকে লাঞ্ছিত। কুড়িগ্রামে ট্রাক চাপায় প্রাণ গেলো যুবলীগ কর্মীর
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

গুলিস্তানে ভবনটির বেজমেন্টে বিস্ফোরণ হয়েছে: সেনাবাহিনী

অধিকার ডেক্স / ৭৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বুধবার, ৮ মার্চ, ২০২৩, ৫:৩০ অপরাহ্ণ

রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজারের ক্যাফে কুইন নামে ভবনের বেজমেন্টে বিস্ফোরণ হয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী।

মঙ্গলবার রাতে পরীক্ষা-নিরীক্ষা শেষে এ তথ্য জানান ঘটনাস্থলে আসা সেনাবাহিনীর বোম্ব ডিসপোজাল টিমের লিডার মেজর মো. কায়সার বারী।

তিনি বলেন, প্রাথমিকভাবে আমাদের মনে হয়েছে বিস্ফোরণ বেজমেন্টে হয়েছে। তবে বিস্ফোরকের কোনো আলামত পাওয়া যায়নি। বিস্ফোরণের ক্ষয়ক্ষতি দেখে আমাদের মনে হয়েছে, এতে কোনো বিস্ফোরক ব্যবহৃত হয়নি।
তিনি আরও বলেন, আমাদের বোম্ব ডিসপোজাল টিম নিয়ে বেজমেন্টে প্রবেশ করতে পারিনি। ফায়ার সার্ভিস ও অন্যান্য সংস্থা থেকে বলেছে, ভবনটি ঝুঁকিপূর্ণ। পর্যবেক্ষণের পর আমাদের ইঞ্জিনিয়াররা বলছেন, ভবনের অনেকগুলো কলাম নষ্ট হয়ে গেছে। কলামগুলোর অবস্থাও ভালো নয়। সে কারণে ভবনটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ।
মেজর কায়সার বলেন, আমাদের ডিভাইস দিয়ে যতদূর সম্ভব আমরা পর্যবেক্ষণ করেছি। আমাদের যন্ত্র দ্বারা পরীক্ষা-নিরীক্ষায় প্রাথমিকভাবে কোনো বিস্ফোরকের উপস্থিতি পাওয়া যায়নি। এই ভবনটি স্টেবল করার পর বেজমেন্টে যেতে পারলে আমরা আরও কাছে থেকে পর্যবেক্ষণ করতে পারব। সিটি কর্পোরেশন ও বুয়েটসহ অন্যান্য ইঞ্জিনিয়ারিং বিভাগের মতামত নিয়ে বিল্ডিংটা স্টেবল করতে হবে।

স্টেবল করতে কত সময় লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, স্টেবল করতে এক্সপার্ট অপিনিয়ন প্রয়োজন। আমার টিমের মূল এক্সপার্টিজ বোম্ব ডিসপোজাল নিয়ে। তবে স্টেবল করার বিষয়টি জটিল বলে মনে হয়েছে। ভিম ও কলাম ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনটি সাততলা। ভিমের মাধ্যমে লোড কলামে ট্রান্সফার হচ্ছে না। সে কারণে আমরা এখনি বলতে পারছি না স্টেবল করতে কত সময় লাগবে।

বিস্ফোরণের কারণ জানতে চাইলে এই সেনা কর্মকর্তা বলেন, এখানে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, এ ধরণের বিস্ফোরণ ঘটাতে বিপুল পরিমাণ বিস্ফোরকের প্রয়োজন হয়। সে পরিমাণ বিস্ফোরক ব্যবহার হলে আমরা গন্ধ পেতাম। আমাদের ডিভাইস ও বিভিন্ন সংস্থার ডগ স্কোয়াডও বিস্ফোরকের কোনো উপস্থিতি পায়নি।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে এখন পর্যন্ত নিহত ১৭ জনের মরদেহ পাওয়া গেছে। মঙ্গলবার ৭ মার্চ রাতে ঢামেক হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া বিষয়টি অনলাইনে অনেক মিডিয়াকে নিশ্চিত করে বলেন: বিস্ফোরণে আহত অর্ধশতাধিক ব্যক্তি ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

মঙ্গলবার বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে গুলিস্তানের সিদ্দিকবাজারে ‘ক্যাফে কুইন’ নামে সাততলা ভবনের নিচতলায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এসময় পাশাপাশি থাকা দুটি ভবন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!