শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
কুড়িগ্রামে পুরুষ ও কিশোরদের সম্পৃক্তকরণ ও পরিবেশগত তত্ত্বাবধান বিষয়ে কর্মশালা  এসিলেন্ডের হস্তক্ষেপে কচুয়ার মনপুরা উত্তর বিলে ভেকু দিয়ে মাটি কাটা বন্ধ দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার মিন্টুর লাশ দুবাই থেকে দেশে আনতে পরিবারের আকুতি পাঁচবিবিতে চেয়ারম্যান প্রার্থী শিখার পক্ষে কাজ না করতে নেতাকর্মীদের জেলা বিএনপির নির্দেশ পাঁচবিবিতে বোরো ধান চাল সংগ্রহের শুভ উদ্বোধন ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে সর্বজনীন পেনশন স্কিম মেলা অনুষ্ঠিত ক্যান্সার আক্রান্ত স্কুলছাত্রের চিকিৎসা সহায়তায় এগিয়ে এলেন সুন্দরবন নিউজ টিম পূবাইলে কথা-কাটাকাটি জেরে,ভাড়াটিয়া পরিবারকে হত্যার চেষ্টা,নারী-বৃদ্ধসহ আহত ৬ কুড়িগ্রামে দুটি ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান; একটিকে জরিমানা অপরটি বন্ধ ঘোষণা পাঁচবিবি দারুল ইসলাহ একাডেমীর শিক্ষার্থীদের সাফল্য কুমিল্লায় চাকরির বয়সসীমা ৩৫ দাবিতে মানববন্ধন দাকোপে গ্রিন ক্লাইমেট ফান্ডের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ৬ বছরের কন্যা শিশুকে ধর্ষণের অভিযোগে ১৪ বছরের এক কিশোরকে আটক
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

রায়পুরে সাংবাদিকদের সাথে হেযবুত তওহীদের আলোচনা সভা অনুষ্ঠিত || দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ১০৯ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩, ৯:২২ অপরাহ্ণ

মোঃ আবদুল কাদের,
রায়পুর(লক্ষ্মীপুর) প্রতিনিধিঃ

আজ বাদ-মাগরেব লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার রিপোর্টার্স ইউনিটিতে সাংবাদিকদের সঙ্গে সমসাময়িক ‘রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট মোকাবেলায় করণীয় প্রসঙ্গে হেযবুত তওহীদের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে রায়পুর উপজেলার কর্মরত সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসাবে উপস্থিত ছিলেন, হেযবুত তওহীদের কেন্দ্রীয় শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক উপসম্পাদক ও চাষীরহাট নুরুল হক উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক, প্রকৌশলী রাকীব আল হাসান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন লক্ষ্মীপুর জেলা হেযবুত তওহীদের সভাপতি মো.জামাল হোসেন সোহাগ।

অনুষ্ঠানে বক্তারা অর্থনীতিক ও রাজনৈতিক সংকট নিয়ে কথা বলেন এবং সংকট সমাধানের উপায় সম্পর্কে নিজ নিজ বক্তব্য তুলে ধরেন।

মুখ্য আলোচক রাকীব আল হাসান তার বক্তব্যে বলেন, বর্তমান এই বিশ্বায়নের যুগে পৃথিবীর এক প্রান্তে একটা সমস্যা হলে অন্য প্রান্তেও তার ঢেউ লাগে। আজ করোনা মহামারির পর আবার যখন ইউক্রেন-রাশিয়া যুদ্ধ লেগেছে তখন বিশ্বব্যাপী অর্থনীতিক সংকট শুরু হয়েছে। আমাদের এই প্রিয় মাতৃভূমি বাংলাদেশও ঝুঁকির মধ্যে পড়েছে। এরই মধ্যে আসঙ্কা রয়েছে নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক সংকটের।

তিনি বলেন, এই সংকটের বহুবধি কারণ থাকলেও মূল কারণ হলো- আল্লাহর হুকুম, বিধান বাদ দিয়ে মানব রচিত আইন-কানুন, দণ্ডবিধি, পুঁজিবাদী অর্থনীতি গ্রহণ করা। আমরা আল্লাহর দেওয়া সত্যদীন, প্রকৃত ইসলাম ত্যাগ করে ইহুদি-খ্রিষ্টানদের তৈরি করা জীবনদর্শন আমাদের জীবনে প্রতিষ্ঠিত করেছি, এর ফলেই আজ বিশ্বব্যাপী এই সংকট সৃষ্টি হয়েছে।

এখন এ থেকে বাঁচতে হলে আমাদেরকে আল্লাহর হুকুমের উপর, ন্যায় ও সত্যের উপর ঐক্যবদ্ধ হয়ে ইসপাতকঠিন এক জাতিসত্তা গড়ে তুলতে হবে। আল্লাহর দেওয়া প্রকৃত ইসলামের বাস্তব ভিত্তিক রূপ প্রতিষ্ঠা করতে হবে। তিনি দাবি করেন, ইসলামের সেই বাস্তব ভিত্তিক রূপ হেযবুত তওহীদের কাছে আছে যা মানুষ গ্রহণ করলে সমাজ থেকে রাজনৈতিক ও অর্থনীতিক সমস্যাই নয়, সকল সমস্যার সমাধান করা সম্ভব।

এটা এখন বাস্তবে রূপ নিচ্ছে হেযবুত তওহীদ আন্দোলনের মধ্যে। তিনি হেযবুত তওহীদের উদ্যোগে গড়ে তোলা নানা উন্নয়ন প্রকল্পের তথ্য তুলে ধরেন এবং হেযবুত তওহীদের উপর এ পর্যন্ত অন্যায়ভাবে যে হামলা করা হয়েছে, হতাহত করা হয়েছে, হত্যা করা হয়েছে, নির্যাতন ও মিথ্যাচার করা হয়েছে সেগুলোও তুলে ধরে প্রতিটা ঘটনার বিচারের দাবি জানান।

অনুষ্ঠানে রায়পুর রিপোর্টার্স ইউনিটির সভাপতি পীরজাদা মোহাম্মদ মাসুদ হোসাইন ও সাধারণ সম্পাদক মাহমুদ সানীসহ অন্যান্য সাংবাদিকদের উপস্থিতিতে উক্ত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মো. জামাল হোসেন সোহাগ বলেন, দক্ষিণ এশিয়ায় সাম্প্রতিক বছরগুলোতে ধর্মান্ধতা ও ধর্মীয় উগ্রপন্থার উত্থান ঘটছে।

মানুষের ধর্মীয় অনুভ‚তিকে ব্যবহার করে দেশে দেশে অপরাজনীতি করা হচ্ছে, সাম্প্রদায়িক উন্মাদনা সৃষ্টি করা হচ্ছে। সাধারণত সরকারগুলো শক্তি প্রয়োগের মাধ্যমে এই সঙ্কট মোকাবেলা করার প্রচেষ্টা করে। কিন্তু বিশ্লেষকরা বলছেন, শুধু শক্তিপ্রয়োগ করেই ধর্মান্ধতা মোকাবেলা করা সম্ভব নয়। শক্তি প্রয়োগের পাশাপাশি সঠিক আদর্শও লাগবে।

ধর্মের সঠিক ব্যাখ্যা তুলে ধরে জনগণকে সচেতন করতে হবে। উগ্রবাদ মোকাবেলায় ইসলামের সেই প্রকৃত ব্যাখ্যা বা সঠিক আদর্শ (কাউন্টারন্যারেটিভ) তুলে ধরছে হেযবুত তওহীদ।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে হেযবুত তওহীদের পক্ষ থেকে সাংবাদিকদের বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর দেওয়া হয় এবং হেযবুত তওহীদের চলমান কার্যক্রম সম্পর্কে গণমাধ্যম কর্মীদেরকে অবহিত করা হয়।





এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!