মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে চেয়ারম্যান প্রার্থী বেনুর ব্যাপক গনসংযোগ ও আবেগ আল্পুত ভোট প্রার্থনা শিল্পে দূষণ নিয়ন্ত্রণ ও চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে পরিবেশ অধিদপ্তরের মতবিনিময় সভা অনুষ্ঠিত কুলিয়ারচরে চারটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন ইউএনও ফারজানা আলম পাঁচবিবিতে ইরি-বোরো ধানের বাম্পার ফলনের আশা কৃষক কূলের অপরাধ পর্যালোচনা সভায় শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ হলেন পটুয়াখালী সদর থানা ওসি মোঃ জসীম উদ্দিন শারজাহে প্রবাসী শিল্পী সংগঠনের বর্ষপূর্তি উৎসব সোনাগাজী উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির ৩৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত খুলনায় স্মার্ট কৃষি প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার পাঁচবিবির পুলিশ কর্মকর্তার মেয়ের অভাবনীয় সফলতা শ্রীনগর উপজেলা পরিষদ নির্বাচনে  প্রার্থীদের প্রতীক বরাদ্দ,আনুষ্ঠানিক প্রচার প্রচারনা শুরু বকশীগঞ্জে বোরো ধান-চাল সংগ্রহ অভিযান এর উদ্বোধন নবীনগরে দাখিল ফলাফলে সুফিয়াবাদ ফাজিল মাদ্রাসা উপজেলায় সেরা জয়পুরহাট র‌্যাব-৫ কর্তৃক পর্ণগ্রাফি সংরক্ষণ সরবরাহ ও বিক্রয়ের অভিযোগে গ্রেপ্তার – ৭ পাঁচবিবিতে ডাকাতির প্রস্তুতি মামলায় গ্রেফতার-১ অভিষেক বন্দোপাধ্যায় এর সমর্থনে ডা:হা: বিধানসভার পর্যবেক্ষক সামীম আহমেদ এর নেতৃত্বে মশার্ট খাজের পোল থেকে সোনামুখী পর্যন্ত বিশাল বাইক মিছিল
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

লক্ষ প্রাণের বিনিময়ে,রফিকুল ইসলাম-দৈনিক বাংলার অধিকার

নিজস্ব প্রতিবেদক / ৩৭১ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ২৪ জুন, ২০২২, ১০:৪৮ পূর্বাহ্ণ

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে রফিকুল ইসলাম বীর-উত্তমের ‘লক্ষ প্রাণের বিনিময়ে’ গ্রন্থটি ১৯৮১ সালে প্রকাশিত হয়।

তবে এর ইংরেজি সংস্করণ (A Tale of Millions) প্রকাশিত হয়েছিল ১৯৭৪ সালে। এটিই কোনো সেক্টর কমান্ডারের লিখিত মুক্তিযুদ্ধবিষয়ক প্রথম গ্রন্থ। এ গ্রন্থের আগে মুক্তিযুদ্ধসংক্রান্ত বেশির ভাগ বই স্মৃতিকথা হিসেবে লিখিত।

লেখক বইটির ভূমিকায় লিখেছেন, ‘লক্ষ প্রাণের বিনিময়ে গ্রন্থটির মূল অংশে সামরিক ও গেরিলা তৎপরতার বিবরণ এবং রাজনৈতিক অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে আলোকপাত করা হয়েছে।

’ শুরুতে লেখক স্বাধীনতাযুদ্ধের রাজনৈতিক ও অর্থনৈতিক কারণ বিশ্লেষণ করেছেন। পরে সশস্ত্র যুদ্ধের বিভিন্ন পর্যায়ে ঘটে যাওয়া বিষয়গুলোর উল্লেখ আছে। লেখক নিজে সশস্ত্র যুদ্ধের প্রস্তুতি পর্ব থেকে সংযুক্ত এবং একটি সেক্টরের দায়িত্বে ছিলেন। তাই যুদ্ধের অনেক কিছুই প্রত্যক্ষ করেছেন। যুদ্ধের নীতি নির্ধারণ ও সম্পাদনের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন বলে তাঁর বর্ণনাকে অনেকটাই বস্তুনিষ্ঠ মনে করা যায়।

৯ মাসে ব্যক্তি ও গোষ্ঠীকে তিনি যেভাবে দেখেছেন তার মূল্যায়ন আছে এখানে, যদিও বইটিতে আত্মজীবনীর ছাপ পরিষ্কার। লেখক নিজেই বলেছেন, ‘বইটির কোনো কোনো অংশে জীবনচরিত বা আত্মকথার ছোঁয়া অনুভূত হতে পারে।’ তা সত্ত্বেও বইটি স্বাধীনতাযুদ্ধবিষয়ক মৌলিক গ্রন্থ।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!