সোমবার, ২০ মে ২০২৪, ০৮:০৫ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পড়াশোনা এবং নির্মাণে উচ্চ ডিগ্রী নিতে যুক্তরাষ্ট্রে অ্যান্থনি পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

পূর্বের দামে তেল পেতে অভিযানের অপেক্ষায় সাধারন ক্রেতারা-দৈনিক বাংলার অধিকার

সুবাস দাস  (পটুয়াখালী)বরিশাল  প্রতিনিধি। / ১৩০ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ১৪ মে, ২০২২, ১২:১০ পূর্বাহ্ণ

বরিশালে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানের অপেক্ষায় থাকেন সাধারণ ক্রেতারা। বিশেষ করে দ্ররিদ্র ও মধ্যবিত্ত পরিবারের সদস্যরা বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান দেখতে পেলেই জানতে চাচ্ছেন- এটা ভোক্তা অধিকারের অভিযান কি না।
মানুষের আশা-আকাঙ্ক্ষা এখন ভোক্তা অধিকার।

আর যারা নিশ্চিত হতে পারছেন তারা ‘ন্যায্য মূল্যে’ সয়াবিন কেনার জন্য সেই বাজারে দীর্ঘক্ষণ অ’পেক্ষা করছেন।
বরিশাল শহরতলীর তালতলী বাজারে আবু বকর নামে এমনই একজন ক্রেতা বলেন, পত্র-পত্রিকা খুললেই দেখা যায় ভোক্তা অধিদপ্তরের অভিযানে বরিশালের বিভিন্ন বাজার থেকে আগে মজুদ করা সয়াবিন তেল উদ্ধার করে, তা আগের নির্ধারিত মূল্যেই ক্রেতাদের কাছে বিক্রি করা হচ্ছে। তাই আজ আমাদের এ বাজারে অ’ভিযান পরিচালনার দৃশ্য দেখে দাঁড়িয়ে আছি। তবে শুধু আমি নই, এভাবে অনেকেই দাঁড়িয়ে আছেন যদি আগের দামে সয়াবিন কিনতে পারেন সেজন্য।

অভিযান শেষে ১৬৫ টাকায় এক লিটার সয়াবিন কিনতে পেরে বেশ খুশি হয়েই আনোয়ার হোসেন নামে অ’পর ক্রেতা বলেন, দোকানদার বেশি লাভ করার জন্য আগের সয়াবিন তেল মজুদ করছিলো। কিন্তু লাভ হইলো না, ভোক্তার অভিযানে পুরনো সেই সয়াবিন তেল আগের দামেই বিক্রি করলো। মাঝখানে আম’রা বাড়তি বাজারে একটু কম দামে সয়াবিন কিনতে পারলাম।

আবুল কাশেম নামে অ’পর ক্রেতা বলেন, গতকাইলও হুনছি বাজারে তেল নাই। আর আইজ ভোক্তার অভিযানে তেল তো বাইর হইলোই, প্রকাশ্যে ব্যবসায়ীকে নাহে চুন-কালি দিয়া পূর্বের মূল্যের তেলগুলা উদ্ধার করে পূর্বের দামেই বেচাইয়া দিলো। আর ভোক্তার অ’ভিযানের কথা হুইনা মুইও বাজারে গোনে বাইর-ই হইনাই। বিকাশে থাহা ঢাহা উঠাইয়া লাইনে খাড়াইয়া, দুই লিটার সয়াবিন কেনলাম মাত্র ৩২৮ টাহায়। হেতে লিটার ১৬৪ টাকা পরলো কিন্তু এহনকার তেলের দাম তো আরো বেশি। খাড়াইয়া থাইক্যা কিছু টাহা তো বাঁচলো।

বরিশাল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ শোয়াইব মিয়া জানান, তালতলী বাজারে আজকের পরিচালিত অভিযানে আগের মূল্যের ২৫০ লিটার বোতলজাত সয়াবিন উদ্ধার করা হয়। যা স্থানীয় জনগণের মাঝে ২ লিটারের প্রতি বোতল খুচরামূল্য ৩২৮ টাকা দামে এবং ১ লিটার প্রতি বোতল ১৬৫ টাকা দামে বিক্রয়ের ব্যবস্থা করা হয়।

এছাড়া প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে বিক্রয় না করা এবং মূল্য তালিকা প্রদর্শন না করায় ৩টি ব্যবসা প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
অপরদিকে বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সুমি রানী মিত্র ও সাফিয়া সুলতানা জানান, শুধু বরিশালের শহরতলীতেই নয়, আজ গৌরনদীর টরকি বন্দরেও অভিযান চালানো হয়। সেখানে অ’ভিযানে সরকার নির্ধারিত মূল্য অপেক্ষা অতিরিক্ত দামে সয়াবিন তেল বিক্রয় করা এবং মূল্য তালিকা না থাকায় ৩টি ব্যবসা প্রতিষ্ঠানে ২ লাখ টাকা জ’রিমানা করা হয়। পাশাপাশি টরকি বন্দর থেকে ৩৩ হাজার লিটার খোলা সয়াবিন তেল উদ্ধার করা হয় এবং পূর্বের মূল্যে ক্রয়কৃত ৩ হাজার ২৫০ লিটার তেল ১৩৬ টাকা দামে স্থানীয় জনগণের মাঝে বিক্রয়ের ব্যবস্থা করা হয়।

বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ সেলিম জানান, জনস্বার্থে বাজার তদারকিমূলক এ অভিযান অব্যাহত থাকবে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!