রবিবার, ১২ মে ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
সাংবাদিক খালেদ পেলেন শেরেবাংলা পদক ভুয়া কাগজ দিয়ে প্রবাসীর দোকান ঘর দখল নেওয়ার চেষ্টার অভিযোগ গাজীপুরে দুদিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করাই বর্তমান কমিশনের মূল লক্ষ্য-নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা কিশোরগঞ্জে কৃষি উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত পাঁচবিবিতে নারীদের ধর্মীয় শিক্ষার আলোকবর্তিতা খাতুনে জান্নাত কওমী মাদ্রাসা শ্বশুরবাড়িতে বেড়াতে আসা জামাইকে পিটিয়ে হত্যা, আটক ৪ সীতাকুণ্ডে ক্ষতিকর কেমিক্যালে তৈরী হতো আইসক্রিম, ২ লক্ষ টাকা জরিমানা রংপুর শ্যামাসুন্দরী খাল পরিস্কার পরিচ্ছন্নকরণ কার্যক্রম শুরু কুড়িগ্রামের শেখ রাসেল অডিটোরিয়ামে বাংলার বৈশাখ, বাংলার নাচ প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী লক্ষ্মীপুরে ব্যবসায়ী বসতঘরে হামলা-ভাঙচুর, আহত -৩ প্রকাশ পেল ‘প্রেম শিকলে বাইন্ধা রে মন’ জাস মান্নাত এবার মিউজিক্যাল ফিল্মে তানিনের ‘ব্যাড গার্লস’ আমিরাতের সারজায় ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে হাটহাজারীবাসীর জনসভা
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সাংবাদিক হত্যাকাণ্ডের তদন্ত চায় যুক্তরাষ্ট্র-দৈনিক বাংলার অধিকার

ডেক্স রিপোর্ট ঃ বাংলার অধিকার / ১৩২ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ১২ মে, ২০২২, ৯:২৭ পূর্বাহ্ণ

আলজাজিরার প্রখ্যাত সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ড নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে অতিসত্বর এর তদন্তের আহ্বান জানিয়েছে দেশটি। বুধবার (১১ মে) হত্যাকাণ্ডের কয়েক ঘণ্টা পর এক বিবৃতিতে তদন্তের আহ্বান জানায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। মুখপাত্র নেড প্রাইস বলেন, শিরিন হত্যার ‘তাৎক্ষণিক ও পরিপূর্ণ’ তদন্ত করতে হবে।

এক টুইটার বার্তায় তিনি আরও বলেন, মা’র্কিন সাংবাদিক শিরিন আবু আকলহের হত্যাকাণ্ডে আমরা মর্মামত। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। দোষীদের অবশ্যই জবাবদিহিতার আওতায় আনতে হবে।

সাংবাদিক শিরিন হত্যাকাণ্ড তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিয়োজিত মা’র্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাসও। বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটা আসলেই ভীতিকর। তিনি (শিরিন) ছিলেন শ্রদ্ধেয় ব্যক্তি। তিনি তার মতো করে কাজ করছিলেন। যেমনটা আপনি-আমি প্রতিদিন বিভিন্ন কাজ করি।’ তিনি আরও বলেন, ‘আমাদের এই হত্যাকাণ্ড খতিয়ে দেখতে হবে।’

বুধবার (১১ মে) অধিকৃত পশ্চিম তীরের জেনিনে সংবাদ সংগ্রহকালে শিরিন আবু আকলেহকে গুলি করে হত্যা করে ইসরাইলি বাহিনী। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, জেনিন শরণার্থী শিবিরে ইসরাইলি বাহিনীর অভিযানকালে পেস্ট ভেস্ট পরে খবর সংগ্রহ করছিলেন ৫১ বছর বয়সী এই সাংবাদিক। এ সময় একটি গু’লি এসে তার মুখে লাগে। কিছুক্ষণ পরই তার মৃত্যু হয়।

এ সময় এক ফিলিস্তিনি সাংবাদিকও গুরুতর আ’হত হন। তার পিঠে গুলি লাগে। তবে তার অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে। ফিলিস্তিনি কর্মকর্তা এবং আলজাজিরার সাংবাদিকদের তথ্য অনুযায়ী, বুধবার (১১ মে) জেনিন শহরে ইসরাইলি বাহিনীর অভিযানের তথ্য সংগ্রহ করার সময় গু’লিবিদ্ধ হন সাংবাদিক শিরিন। গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎকরা তাকে মৃত ঘোষণা করেন।

তবে হামলার দায় নিতে অস্বীকার করেছে ইসরাইল। দেশটির সেনাবাহিনী সর্বশেষ বিবৃতিতে বলেছে, তাকে (সাংবাদিক শিরিনকে) কারা গুলি করেছে, এটা স্পষ্ট নয়। তবে এর আগে গুলি করার কথা সরাসরি নাকচ করে দিয়ে বলেছিল, ‘ফিলিস্তিনি বন্দুকধারীদের গুলিতে নিহত হয়েছেন ওই সাংবাদিক।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার সন্ধ্যায় সাংবাদিক শিরিনের মরদেহ নাবলুস শহর থেকে অ্যাম্বুলেন্সে করে রামাল্লায় আনা হয়। মরদেহ রামাল্লায় পৌঁছানোর আগে পুরো শহর লোকারণ্য হয়ে ওঠে। বন্ধু-বান্ধব,সহকর্মী ও পরিবারের সদস্যরা আলজাজিরার অফিসের সামনে জড়ো হন।

সাংবাদিক শিরিনের মরদেহ অ্যাম্বুলেন্স থেকে নামানোর সময়কার একটি ছবি প্রকাশ করেছে আলজাজিরা। তাতে দেখা যাচ্ছে, কয়েকশ ফিলিস্তিনি অ্যাম্বুলেন্স থেকে মরদেহ নামিয়ে নিয়ে আসছে।

এ সময় রামাল্লা থেকে আলজাজিরার প্রতিবেদক নিদা ইব্রাহিম জানান, ‘শিরিনের মরদেহ অ্যাম্বুলেন্স থেকে নামিয়ে আলজাজিরার অফিসের একটি কক্ষে রাখা হয়েছে। তিনি আরও বলেন,আমরা দেখছি, তার সহকর্মীরা, বন্ধু-বান্ধব ও প্রিয়জনরা তার প্রতি শেষবারের মতো শ্রদ্ধা জানাচ্ছেন।’

ফিলিসলস্তিনি ভূ-খণ্ড দখল করে ১৯৪৮ সালে গড়ে তোলা হয় ইসরাইল রাষ্ট্র। এরপর থেকে ফিলিস্তিনিদের ওপর অকথ্য নির্যাতন-নিপীড়ন চালিয়ে আসছে ইসরাইলি সেনাবাহিনী ও পুলিশ। ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের এই নির্যাতন-নিলপীড়নের প্রতিদিনের চিত্র সাহসিকতার সঙ্গে তুলে ধরে আরব বিশ্বে ব্যাপক পরিচিতি লাভ করেন খ্যাতনামা টেলিভিশন সাংবাদিক শিরিন আবু আকলেহ।

শিরিন একই সঙ্গে ফিলি জেরুজালেমের বাসিন্দা ও যুক্তরাষ্ট্রের নাগরিক। বন্ধু ও সহকর্মীরা জানিয়েছেন, শিরিন অনেক সাহসী-দয়ালু। সবসময় তার মুখে হাসি লেগেই থাকত। হারা’লনো অধিকার ফিরে পেতে ফিলিস্তিনিদের যে সংগ্রাম তাকে কণ্ঠ দিয়েছিলেন শিরিন এবং প্রায় তিন দশক ধরে এই কাজ করছিলেন তিনি।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!