শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার মিন্টুর লাশ দুবাই থেকে দেশে আনতে পরিবারের আকুতি পাঁচবিবিতে চেয়ারম্যান প্রার্থী শিখার পক্ষে কাজ না করতে নেতাকর্মীদের জেলা বিএনপির নির্দেশ পাঁচবিবিতে বোরো ধান চাল সংগ্রহের শুভ উদ্বোধন ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে সর্বজনীন পেনশন স্কিম মেলা অনুষ্ঠিত ক্যান্সার আক্রান্ত স্কুলছাত্রের চিকিৎসা সহায়তায় এগিয়ে এলেন সুন্দরবন নিউজ টিম পূবাইলে কথা-কাটাকাটি জেরে,ভাড়াটিয়া পরিবারকে হত্যার চেষ্টা,নারী-বৃদ্ধসহ আহত ৬ কুড়িগ্রামে দুটি ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান; একটিকে জরিমানা অপরটি বন্ধ ঘোষণা পাঁচবিবি দারুল ইসলাহ একাডেমীর শিক্ষার্থীদের সাফল্য কুমিল্লায় চাকরির বয়সসীমা ৩৫ দাবিতে মানববন্ধন দাকোপে গ্রিন ক্লাইমেট ফান্ডের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ৬ বছরের কন্যা শিশুকে ধর্ষণের অভিযোগে ১৪ বছরের এক কিশোরকে আটক কুড়িগ্রামে পুকুরের পানিতে খেলতে গিয়ে প্রাণ গেল দুই শিশুর বকশীগঞ্জে গোসল করতে নেমে পানিতে ডুবে প্রাণ গেল জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী’র
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

খাগড়াছড়িতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা-দৈনিক বাংলার অধিকার

সাংবাদিক এস চাঙমা সত্যজিৎ / ৮১ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ৩০ আগস্ট, ২০২১, ৯:৪৪ পূর্বাহ্ণ

খাগড়াছড়ি পার্বত্য জেলায় শনিবার সকালে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে “”বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ত্ব দূর করি”” এ শ্লোগানের ভিত্তিতে খাগড়াছড়ি জেলা পরিষদের সম্মেলন কক্ষে খগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধূরী অপুর সভাপতিত্বে সাংবাদিকদের সাথে মতবিনিময় ও সফল মৎস্য চাষীদের পুরস্কার বিতরণ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী প্রত্যাবাসন ও পূনর্বাসন এবং অভ্যন্তরিণ উদ্ভাস্ত নির্দিষ্টকরণ ও পূনর্বাসন টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) দুই দুইবারের নির্বাচিত সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও পরিষদের মৎস্য বিভাগের আহবায়ক মিজ শতরূপা চাকমা, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, খাগড়াছড়ি জেলা মৎস্য কর্মকর্তা ড. মঈন উদ্দিন আহমেদ, সদর উপজেলা চেয়ারম্যান শানে আলম ও অতিরিক্ত পুলিশ সুপার বক্তব্য রাখেন।

উক্ত মতবিনিময় সভায় প্রধান অথিতি টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন, পার্বত্য চট্টগ্রামে মাছ চাষের উপযুক্ত জায়গা রয়েছে। এ সব জায়গা গুলোকে সঠিক পদ্ধতিতে মাছ চাষের জন্য উপযুক্ত করে গড়ে তুলতে হবে। আরও বেশি বেশি করে মাছ চাষ করতে হবে। মাছ চাষের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের বেকার যুবকদের মাছ চাষে উদ্বুদ্ধ করে প্রশিক্ষণ দিয়ে বেকারত্ত্ব দূর করতে হবে। বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য মাছ চাষের প্রশিক্ষণে শিক্ষিত করে গড়ে তুলতে সংশ্লিষ্ট মৎস্য বিভাগকে অনুরোধ জানান।

খাগড়াছড়ি পার্বত্য জেলার মৎস্য সপ্তাহ উদযাপণ উপলক্ষে খাগড়াছড়ি জেলা মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভায় মৎস্য উৎপাদন ও মনিটরিংয়ের কার্য্যক্রম সম্পর্কে খাগড়াছড়ি জেলা মৎস্য কর্মকর্তা ড. মঈন উদ্দিন আহমদ বলেন, খাগড়াছড়ি জেলায় মাছ উৎপাদনে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছেন, বিভিন্ন পুকুর ক্রিক, নদ-নদী, খাল-বিল, জলাশয়, ধানক্ষেতে মাছ চাষের সঠিক পদ্ধতিতে মাছ চাষে উদ্বুদ্ধ করে বেকারত্ব দূরীকরণে সক্রিয় ভূমিকা পালন করছেন।

মতবিনিময় সভায় মৎস্য সপ্তাহ উদযাপন ২০২১ সদস্য সচিব ও ড. মঈন উদ্দিন আহমদ মৎস্য সপ্তাহ সম্পর্কে বিশদ বর্ণনা করে বলেন, সরকারি নির্দেশনায় ৭ দিনের এক কর্মসূচী ঘোষণা করেন। উক্ত ঘোষণা পত্রে প্রথম (২৮ আগষ্ট) দিনে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মাইকিং এবং ব্যানার ফেষ্টুনের মাধ্যমে ব্যাপক প্রচারণা ও সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা।

দ্বিতীয় (২৯ আগষ্ট) দিনে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন। তৃতীয় (৩০ আগষ্ট) দিন মৎস্য চাষির ও মৎস্য জীবিদের স্বাস্থ্য বিধি অনুসরন। চতুর্থ (৩০ আগষ্ট) দিনে পোনা মাছ অবমুক্তকরণ। পঞ্চম (০১ সেপ্টেম্বর) দিনে মৎস্য চাষের সরকারের সাফল্য মৎস্য চাষীদের। পরামর্শ সেবা ও পুকুরের মাটি ও পানি পরীক্ষা।

ষষ্ঠ (০২ সেপ্টম্বর) দিনে সফল চাষীদের মাঝে উপকরণ বিতরণ। সপ্তম (০৩ আগষ্ট) দিনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা পর্যায়ের কর্মকর্তা গনের সাথে উপজেলা পর্যায়ে কর্মকর্তাগনের মতবিনিময় ও মৎস্য সপ্তাহের সমাপনি অনুষ্ঠানের কর্মসূচী ঘোষণা পত্রে উল্লেখ রয়েছে বলে জনান ।

পুরস্কার প্রাপ্তরা হলেন, অংহ্লাপ্রু মারমা, মায়াবিনি লেক, কংচাইরী পাড়া, পানছড়ি, খালেদ মাহবুদ সাগর পিতা মৃত হোসেন আহদ্দম,, মাষ্টার পারা, মাষ্টারপাপ্র, মহালছড়ি, খাগড়াছড়ির। ইদ্রিশ মিঞা কে জেলা ভলিচন্দ্র পাড়া, গৌমতি, মাটিরাঙ্গা, খাগড়াছড়ি এ তিনজনকে পুরস্কার প্রদান করেন প্রধান অথিতি চেয়াম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

উক্ত অনুষ্ঠানে খাগড়াছড়ি প্রেসক্লাবের, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সাংবাদিক এস চাঙমা সত্যজিৎ
রিজিওনাল রিপোর্টার (CHT)
চট্টগ্রাম পার্বত্য জেলা
দৈনিক বাংলার অধিকার ।
আগষ্ট ২৯, ২০২১ খ্রি


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!