শুক্রবার, ১০ মে ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ফরিদপুর মটর ওয়ার্কার্স ইউনিয়নের ‌ ত্রিবার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত স্মাট উপজেলা গড়তে জনগণ আমাকে ভোট দিবে : অধ্যক্ষ নাদিয়া নূর (তনু) জাবির লেকে দৃষ্টিনন্দন পদ্ম ঘিরে ভ্রমণ পিপাসুদের উন্মাদনা সীতাকুণ্ডে সাত বছরের শিশু ধর্ষণের ঘটনায় মামলার আসামী গ্রেপ্তার নবীনগরে হয়রানির আরেক নাম ইউএনওর সিএ কামরুল ৬১ কেজি গাঁজা উদ্ধার করেছে র‍্যাব-১৪ সিপিসি-২ ভৈরব ক্যাম্প প্রিমিয়ার শো’র মাধ্যমে মুক্তি পেলো এস.ডি.জীবনের ওয়েব ফিল্ম ‘দুনিয়ার খেলা’ নারী সমর্থ্য উন্নয়নে সুশিলন (স্বপ্ন প্রকল্প ২) আওতায় রাস্তা সংস্কারের কাজের শুভ উদ্বোধন। হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন তাজুল ইসলাম তাজ। লক্ষ্মীপুরে দস্যুদের অত্যাচারে নিঃস্ব কৃষক কোটি টাকার ফসল লুট নেই কোন প্রতিকার ছাতকে দুর্বিন শাহের নামে সেতু ও পাগল হাসানের নামে চত্বরের প্রস্তাব সংসদে উত্থাপন তপস্বী দাকোপে চেয়ারম্যান ৬, ভাইস চেয়ারম্যান ৭ এবং মহিলা ভাইস চেয়ারম্যানে ৫ প্রার্থীর মনোনয়ন দাখিল বগুড়া শেরপুরে বাংলাদেশ তাঁতী লীগের উপজেলা কমিটি গঠন
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

বগুড়ার আদমদীঘিতে পরিকল্পনাহীন ভাবে নির্মাণ হয়েছে প্রধান মন্ত্রীর দুর্যোগ সহনীয় বাড়ি|| দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ১৩১ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ৩ জুলাই, ২০২১, ৯:০৯ অপরাহ্ণ

বগুড়ার আদমদীঘি থেকে ফিরে কামাল উদ্দিন টগর,নওগাঁ প্রতিনিধিঃ-
বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার ইউনিয়নের ছাতনী উত্তর মাঠে ইরি-বোরো ধান চাষের নিচু জমি মাটি কেটে উঁচু না করেই পরিকল্পনাহীন ভাবে নামমাত্র নির্মাণ করা হয়েছে প্রধান মন্ত্রীর দুর্যোগ সহনীয় বাড়ি।

ইতিমধ্যেই এই মাঠের জমিতে নির্মিত দুর্যোগ সহনীয় বাড়িতে বসবাস করা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। নিচু জমি হওয়ার কারণে দুই দিনের বৃষ্টির পানিতে তলিয়ে যাওয়ার উপক্রম। যে কোন সময়ে পানি ঘর গুলোর মেঝেতে ডুকে পড়বে বলে আশঙ্কা করছে ঘরে থাকা ভুক্তভোগীরা। এছাড়া প্রতি বছর বর্ষা মৌসুমে বৃষ্টিতে হাটু পানি জমে এবং ছোট-বড় বন্যার সময় এই মাঠের জমিতে মানুষ সমান পানি জমে যায়। তখন গৃহহীনরা এই সব দুর্যোগসহনীয় বাড়িতে কেমন করে বসবাস করবে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। অনেকেই ধারনা করছেন দুর্যোগ সহনীয় বাড়িই প্রতিবছর দুর্যোগ ডেকে আনবে বসবাসরত অসহায়-গৃহহীনদের ভাগ্যে। এছাড়াও পাশের রাস্তা থেকে এই প্রকল্পের বাড়ির উপর দিয়ে খোলা তার মাঠের মধ্যে গভীরনলকুপ চালানোর জন্য কয়েক হাজার ভোল্টের বিদ্যুৎ এর লাইন চলে গেছে। তাই শুধুমাত্র বর্ষা মৌসুমে ও বন্যার পানি জমে নয় বিদ্যুৎ এর লাইন থেকেও যে কোন সময় ঘঠতে পারে বড়ধরনের বৈদুতিক দুর্ঘটনা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সান্তাহার-রাণীনগর আঞ্চলিক মহাসড়কের তারাপুরের মোড় নামক স্থানের পশ্চিমে ছাতনী মৌজায় অবস্থিত ছাতনী উত্তর মাঠ। এই মাঠের মধ্যে প্রায় ২৮শতাংশ খাস জমি রয়েছে যা স্থানীয়রা দীর্ঘদিন যাবত ধান চাষের জমি হিসেবে ভোগদখল করতো। ধান চাষের নিচু খাস জমির উপর নির্মাণ করা হয়েছে গৃহহীনদের জন্য ১৪টি দুর্যোগ সহনীয় বাড়ি। প্রতিটা বাড়ি নির্মাণের জন্য সরকার বরাদ্দ দিয়েছিল ১লাখ ৭১হাজার টাকা ও পরিবহণ বাবদ ৪হাজার টাকা সহ ১লক্ষ ৭৫ টাকা। প্রতিটি বাড়িতে দুইটি ঘর, একটি বারান্দা, একটি রান্নাঘর ও টয়লেট-গোসলখানা রয়েছে।

তারাপুর গ্রামের বাসিন্দা সোহেল হোসেন বলেন, পরিকল্পনাহীন ভাবে নির্মাণ করা হয়েছে দুর্যোগ সহনীয় বাড়ি। গৃহহীনরা যদি ভালভাবে এই বাড়িতে বসবাসই করতে না পারে তাহলে নিচু এই মাঠের জমিতে বাড়ি নির্মাণ করা মানে সরকারের অর্থ পুকুরে ফেলে দেওয়া।

একই গ্রামের রতন সরদার জানান, সরকারের পক্ষ থেকে ভূমিহীন, গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণ করা হয়েছে। কিন্তু এই সব বাড়িতে মানুষ থাকবে কিভাবে? বর্ষা মৌসুমে এই বারিতে যাবার কোন রাস্তা নেই। বন্যার সময় এই মাঠের পানি জমে। তাহলে এখানে বসবাসরত মানুষরা কিভাবে চলাচল করবে। বন্যার সময় এখানে বসবাসরত মানুষদের সবকিছু নিয়ে রেললাইনের উপর আশ্রয় নেয়া ছাড়া আর কোন উপায় থাকবে না।#
একেএম কামাল উদ্দিন টগর
নওগাঁ জেলা প্রতিনিধিঃ


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!