রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
কচুয়ার নূরুল আমিন চাঁদপুর জেলার  শ্রেষ্ঠ সহকারী শিক্ষক হিসেবে নির্বাচিত দাকোপে হিন্দু বৌদ্ধ খৃষ্টান কল্যান ফ্রন্ট খুলনা জেলা শাখার আয়োজনে শারদীয়া দুর্গ পুজো উদযাপন কমিটির সাথে মতবিনিময় সভা মিরসরাইয়ে ইসলামী পাঠাগারের উদ্বোধন ও কর্মী সম্মেলন নান্দাইলে মামুনুল হকের গণ সমাবেশ অনুষ্ঠিত শহিদ লেফটেন্যান্ট তানজিম হত্যার ঘটনায় জড়িত আরও একজনকে গ্রেফতার করেছে বাংলাদেশ সেনাবাহিনী বকশীগঞ্জের মুনীরা বেগম জামালপুর জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত বিএনপি হলো ভালো মানুষের দল: খোরশেদ আলম কুড়িগ্রামে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত যদি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হয় বিএনপি ২৫০ আসন নিয়ে সরকার গঠন করবে রুমিন ফারহানা পাঁচবিবিতে ট্রেনের নিচে ঝাপ দিয়ে যুবকের আত্মহত্যা মিরসরাইয়ে খৈয়াছড়া ঝরনায় পাথরের আঘাত খেয়ে ব্যাংক কর্মকর্তা নিহত মিরসরাইয়ে ৭নং কাটাছরা ইউনিয়ন বিএনপির আলোচনা ও মত বিনিময় সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে মাদক বিক্রি ও সেবনকারীদের বিরুদ্ধে প্রতিবাদ সভা চিকিৎসা সহায়তার মানবিক আবেদন মহানবীকে কটূক্তির প্রতিবাদে পাঁচবিবিতে বিক্ষোভ মিছিল
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

ছাগলনাইয়ায় ভুয়া ফেইসবুক ফেক আইডি’র দৌরাত্ম- দৈনিক বাংলার অধিকার

সেপাল নাথ, ছাগলনাইয়া (ফেনী) প্রতিনিধিঃ / ২২৫ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ২৭ জুন, ২০২১, ৩:০৮ অপরাহ্ণ

বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুক। এখানে ভৌগলিক সীমানার তোয়াক্কা না করে অনায়াসেই পৃথিবীর একপ্রান্তের মানুষ অন্য প্রান্তের মানুষের সাথে যোগাযোগ, সম্পর্ক স্থাপন হচ্ছে। জনপ্রিয় মাধ্যম ফেইসবুকের সুফলের পাশাপাশি এর ব্যাপক কুফলও রয়েছে। কোন ধরনের ভেরিফিকেশন ছাড়াই এ সাইটটি ব্যবহারের সুযোগ অনেকেই ভুয়া আইডি খুলে প্রতারণার আশ্রয় নেয়ার পাশাপাশি সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গের নামে বিভিন্ন কুরুচিপূর্ণ, মানহানিকর, মিথ্যা বানোয়াট তথ্য প্রচার করে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করে আসছে। এছাড়াও এসব ভুয়া আইডি ব্যবহার করে জঙ্গি তৎপরতাও বিদ্যমান। প্রযুক্তির অবাধ সুযোগকে কাজে লাগিয়ে ভুয়া ফেইসবুক আইডি’র মাধ্যমে কতিপয় দুষ্কৃতিকারী সংসদ সদস্য সহ বিভিন্ন সম্মানিয় ব্যক্তিবর্গের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট মানহানিকর প্রচারণা চালাচ্ছে, বিষয়টি সংশ্লিষ্ট প্রশাসনের দৃষ্টিগোচর কিংবা কঠোর পদক্ষেপ না নিলে ফেক আইডির কারনে দেশে যেকোন মূহুর্তে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। আইনশৃঙ্খলা বাহিনী এব্যাপারে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করে এসব দুষ্কৃতিকারীদের শনাক্ত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করবেন।

বেশ কয়েকমাস যাবত ছাগলনাইয়া উপজেলায়ও ব্যাপক ভুয়া আইডি’র তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল, পৌর মেয়র এম. মোস্তফা, ঘোপাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এফ.এম আজিজুল হক মানিক, ঘোপাল ইউনিয়নস্থ বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক হাজী মোঃ মহসিন আলী, ঘোপাল তদন্ত কেন্দ্রের ইনচার্জ মোঃ শাহীন মিয়া, এসআই ছায়েদুর রহমান, পৌর কাউন্সিলর হাবিবুর রহমান হাবিব, কাউন্সিলর মোঃ জাহাঙ্গীর আলম, ছাগলনাইয়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক মোঃ আবুল হাসান, অন্যন্য সাংবাদিক সহ বিশিষ্টজনের বিরুদ্ধে প্রতিনিয়ত মিথ্যা বানোয়াট ফেক আইডি দিয়ে উনাদের সামাজিক, রাজনৈতিক অবস্থান ক্ষু্ন করে যাচ্ছে। শুধু তাই নয় এসব ফেক আইডি থেকে উপজেলার বিভিন্ন ইউনিয়নের স্থানীয় জনপ্রতিনিধি, রাজনীতিবিদ ও সাধারন মানুষের বিরুদ্ধে কুৎসা রটনা, মানহানিকর বক্তব্য প্রচার ও অশালীন ভাষায় গালাগাল করা হচ্ছে। এমন অপপ্রচার থেকে বাদ যাচ্ছেন না খোদ সংসদ সদস্যও।

ভুয়া আইডির দৌরাত্ম সম্পর্কে জানতে চাইলে ঘোপাল তদন্ত কেন্দ্রের ইনচার্জ মোঃ শাহীন মিয়া বলেন, মাদকের বিরুদ্ধে যখন আমরা কঠোর অবস্থানে, তখনই ফেক আইডি ব্যবহার করে আমাদের উপর কুৎসা রটনা করে যাচ্ছে। বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মোঃ মহসিন আলী জানান, আমার সামাজিক অবস্থানকে ক্ষুন্ন করার জন্য এবংকি হিংসা পরায়ন হয়ে এক শ্রেনীর বাজে লোক ভুয়া ফেক আইডি থেকে আমার বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট, আজেবাজে পোষ্ট দিয়ে যাচ্ছে যেটি আমার সামাজিক অবস্থানকে ক্ষুন্ন করার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। এগুলি সম্পূর্ণ অপপ্রচার ও গুজব। ছাগলনাইয়া প্রেস ক্লাবের সভাপতি মোঃ শেখ কামাল বলেন, ফেক আইডি গুলি মানুষের সম্মান হানি করছে। রাজনীতিবিদ, জনপ্রতিনিধি সহ বিশিষ্টজনের বিরুদ্ধে প্রতিনিয়ত অপপ্রচার চালাচ্ছে। আমি স্থানীয় প্রসাশন সহ সরকারকে বলব ফেক আইডির বিরুদ্ধে কঠোর কঠিন ব্যবস্থা নিতে। প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চৌধুরী বলেন, ফেক আইডি ব্যবহারকারীরা দেশদ্রোহী এবং মানুষ রুপী জানোয়ার। এরা তথ্য প্রযুক্তির অপব্যবহার করে সরকারের উন্নয়নকে বিশ্ব দরবারে খারাপ ভাবে উপস্থাপন করে সরকার ও দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। পাশাপাশি ফেক আইডিতে কিছু সম্মানি ব্যক্তির বিরুদ্ধে অপপ্রচার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদেরকে হেয়প্রতিপন্ন করে যাচ্ছে। এদের বিরুদ্ধে সরকার দ্রুত কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া প্রয়োজন।

পৌর মেয়র এম. মোস্তফা বলেন, যারা ফেক আইডি দিয়ে জনপ্রতিনিধি, রাজনৈতিক ও বিশিষ্টজনদের বিরুদ্ধে মিথ্যা, গুজব দিয়ে সামাজিক অবস্থানকে নষ্ট করতে চায় তাদের বিরুদ্ধে আইনশৃংখলা বাহিনী সহ সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি আহবান জানাই দ্রুত ফেক আইডির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে। আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী বলেন, ফেক আইডির দৌরাত্ম অচিরেই বন্ধ করতে হবে। এরা সমাজের শীর্ষ স্থানীয় ব্যক্তিবর্গ, পুলিশ প্রশাসন, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ ও সাংবাদিকদের বিরুদ্ধে অহরহ মিথ্যা, বানোয়াট বিভ্রান্ত মুলক তথ্য প্রচার করে তথ্য সন্ত্রাসী কাজ চালায়। এদের মাধ্যমে গন্যমান্য ব্যক্তিদের মানহানী হচ্ছে প্রতিনিয়ত। আমি বিশ্বাস করি কোন ভাল পরিবার সন্তানেরা এমন কাজ করতে পারেনা। আমি প্রসাশন দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই খুব সহসায় তাদের আইনের আওয়াতা এনে এই তথ্য সন্ত্রাস বন্ধ করবে।

ছাগলনাইয়া থানা অফিসার ইনচার্জ মোঃ শহীদুল ইসলাম বলেন, ভুয়া আইডি দ্বারা অপপ্রচারের বিষয়ে যদি কেউ অভিযোগ দায়ের করে অবশ্যই আমাদের পুলিশ প্রশাসন ভুয়া ফেক আইডি মালিক ব্যক্তিটিকে শনাক্ত করে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!