শনিবার, ১৮ মে ২০২৪, ০১:১৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, হার মানাবে আয়লা ও আমফানকেও কুড়িগ্রামে নির্বাচনে কঠোর অবস্থানে থাকবে পুলিশ, সহিংসতা হলে ছাড় পাবে না কেউ পাঁচবিবিতে পুকুরে মাছের পোনা অবমুক্ত করন জেলা পরিষদের সদস্যা নুরখাতুন এর নেতৃত্বে বাপি হালদারের সমর্থনে অভিষেক বন্দোপাধ্যায় এর সংগ্রাম পুরে নির্বাচনী প্রস্তুতি সভা রংপুরে হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার,রংপুর এর আয়োজনে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত আলোচনায় স্বাধীন বাবুর নতুন গান ‘পোড়া চোখ’ চাঁদপুরে ভুয়া ডিবি আটক ফরিদপুর শেখ হাসিনার সাবদেশ প্রত্যাবর্তন দিবন পালন স্বদেশ প্রত্যার্বতন দিবসে শেখ হাসিনাকে যুবলীগের নেতা সবুজ এর শুভেচ্ছা  কুড়িগ্রামে পুরুষ ও কিশোরদের সম্পৃক্তকরণ ও পরিবেশগত তত্ত্বাবধান বিষয়ে কর্মশালা  এসিলেন্ডের হস্তক্ষেপে কচুয়ার মনপুরা উত্তর বিলে ভেকু দিয়ে মাটি কাটা বন্ধ দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার মিন্টুর লাশ দুবাই থেকে দেশে আনতে পরিবারের আকুতি পাঁচবিবিতে চেয়ারম্যান প্রার্থী শিখার পক্ষে কাজ না করতে নেতাকর্মীদের জেলা বিএনপির নির্দেশ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

নাইজেরিয়ায় ৪৩ চাষীকে জবাই-দৈনিক বাংলার অধিকার

অনলাইন ডেক্স ঃ / ৯৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০, ১১:৩১ অপরাহ্ণ

আফ্রিকার গিনি উপসাগরীয় মুসলিমপ্রধান দেশ নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের জেরে এলাকার কোশোবীর জামারমারিতে একটি ধান ক্ষেতে হামলা চালিয়ে অন্তত ৪৩ জন কৃষককে জবাই করে হত্যা করা হয়েছে। গ্রামপ্রধান ও পুলিশের বরাতে এ খবর দিয়েছে রয়টার্স ও আল-জাজিরা। হামলাকারীদের খোঁজে কর্তৃপক্ষ অভিযান শুরু করেছে।

আল-জাজিরা বলেছে, নৃশংস এ হামলার সময় চাষীরা ধান কাটতে ব্যস্ত ছিলেন। হামলাকারীদের খোঁজে কর্তৃপক্ষ অভিযান শুরু করেছে।

রয়টার্স জানিয়েছে, এ হামলায় ৪০ জন নিহত হয়েছেন। তবে এ বিষয়ে মন্তব্যের জন্যে রয়টার্সের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি নাইজেরিয়ার সামরিক বাহিনী ও পুলিশ।

ঐ অঞ্চলে স্থানীয় মিলিয়াদের একটি গ্রুপের নেতা বাবাকুরা কুলু ঘটনার বর্ণনা দিয়ে এএফপিকে বলেছেন: আমরা ৪৩ জনের লাশ উদ্ধার করেছি – যাদের প্রত্যেককে গলা কেটে হত্যা করা হয়েছে। এছাড়া, ৬ জনকে গুরুতর অবস্থায় উদ্ধার করেছি। এটা বোকো হারামের কাজ, তাতে কোনো সন্দেহ নেই। এ এলাকায় কৃষকদের ওপর ক্রমাগত আক্রমণ করছে তারা।

ইব্রাহীম লিমান নামে আরেক স্থানীয় যোদ্ধা জানান, নিহত কৃষকরা কাজের খোঁজে প্রায় এক হাজার কিঃমিঃ দূরবর্তী সোকোতো অঞ্চল থেকে কশোবী এসেছিলেন। মোট ৬০ জন কৃষকের সঙ্গে ধানক্ষেতে কাজ করার চুক্তি ছিলো। ৪৩ জনকে গলা কেটে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন ছয়জন।

এর আগে, গত মাসে মাইদুগুরি এলাকার কাছে পৃথক দুটি ঘটনায় ২২ জন কৃষককে হত্যা করে বোকো হারাম।

উত্তর-পূর্বাঞ্চলীয় নাইজেরিয়ায় বোকো হারাম ও ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স বহুদিন ধরে সক্রিয়। স্থানীয়দের সঙ্গে সশস্ত্র সংগঠনের সংঘর্ষে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত এবং ২০ লাখের বেশি বাস্তুচ্যুত হয়েছেন।

চলতি বছর নাইজেরিয়ায় খাদ্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে। খাদ্য উৎপাদন বেশি হয় – এমন অঞ্চলে নিরাপত্তাহীনতা এর অন্যতম কারণ বলে দেশটির রাজনীতিকদের ভাষ্য।

চলতি বছরের শুরুর দিকে উত্তর-পশ্চিম নাইজেরিয়ায় বন্যায় হাজার হাজার হেক্টর জমির ধানও নষ্ট হয়েছে। সূত্র: আল-জাজিরা, রয়টার্স ও এএফপি।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!