শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৫২ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে চেয়ারম্যান পদে গণসংযোগে এগিয়ে সাংবাদিক সুমন চৌধুরী স্ত্রীকে পিটিয়ে হত্যার ৩ঘণ্টার মধ্যেই গ্রেপ্তার স্বামী পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকার “ঝটিকা”গণসংযোগ লাইভ আইডেন্টিফিকেশনের মাধ্যমে সুবিধা ভোগীদের ভাতা প্রনয়নের প্রক্রিয়া চলছে        -কুড়িগ্রামে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের নতুন কমিটি গঠন বিশ্বনাথে পাওনা টাকা চাইতে গিয়ে হামলার শিকার ছাত‌কের ব্যবসায়ী নবীনগরে বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সীতাকুণ্ডে হজ্ব প্রশিক্ষণ ও হাজ্বী সমাবেশ-২০২৪ অনুষ্ঠিত নবীনগরে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা,ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই -খুলনায় বস্ত্র ও পাট মন্ত্রী নানক নিপুণ কে, কি এবং কি করেন, তা তার নিজেরই ভেবে দেখা উচিৎ- ডিপজল কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে আসছেন সৈয়দ তারেক হোসেন ফরিদপুরে ৮ম শ্রেনী ছাত্র হত্যা’ ৬ বছর পর পলাতক আসামী র‍্যাবের হাতে আটক ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, হার মানাবে আয়লা ও আমফানকেও কুড়িগ্রামে নির্বাচনে কঠোর অবস্থানে থাকবে পুলিশ, সহিংসতা হলে ছাড় পাবে না কেউ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

৫৫ তম জন্মবার্ষিকীতে ইঞ্জিনিয়ার জসীমউদ্দীন-দৈনিক বাংলার অধিকার

মোঃ ইমান হোসেন, চাঁদপুর ব্যাুরোঃ / ১২৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০, ৯:১৫ পূর্বাহ্ণ

চাঁদপুর জেলার কচুয়া উপজেলাদীন ২ নং পাথর ইউনিয়নের মালিগাঁও গ্রামের কৃতি সন্তান ইঞ্জিনিয়ার জসীমউদ্দীন ১৯৬৫ সালের আজকের এই দিনে ২নং পাথৈর ইউনিয়নের মালিগাও গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাহার পিতা আলহাজ্ব মোঃ আব্দুল সাত্তার প্রধান একজন প্রতিথযথা সমাজ সেবক।৮ ভাই বোনদের মধ্যে ২য় ইঞ্জিনিয়ার জসিম উদ্দিন একজন সাধা মনের মানুষ ও বঙ্গবন্ধুর আদর্শের একজন নিবেদিত সৈনিক।
ছাত্রজীবন থেকেই অত্যন্ত মেধাবী এ প্রতিথযথা রাজনীতিবিদ লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও অভিনয়ে সমানভাবে পারদর্শী ছিলেন। বিভিন্ন মঞ্চনাটকে অভিনয় করে দূরদর্শী অভিনেতার খেতাব অর্জন করেছেন।
১৯৭৫ সালে কচুয়া উপজেলার নিজ ইউনিয়নের মধুপুর প্রাইমারী স্কুল থেকে প্রাথমিক স্কুলের পাঠ শেষ করে ১৯৮১ সালে লেটার সহ কুমিল্লা বোর্ড থেকে প্রথম শ্রেনীতে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে হাজার 981 সালে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাসের পরে হাজার 983 সালে তৎকালীন শহীদ শামসুল হক সিভিল ইঞ্জিনিয়ার কলেজে ভর্তি হন কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেনিতে পড়াকালীন সময়ে তথকালিন কলেজ শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন।পরবর্তীতে ১৯৮৩ সালে তৎকালীন শহীদ সামছুলহক ইন্জিনিয়ারিং কলেজে ভর্তি হন। ইন্জিনিয়ারিং কলেজে পড়াকালীন সময়ে উক্ত কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়ে অত্যন্ত দক্ষতার সহিত দায়িত্ব পালন করেন। ১৯৮৬ সালে ঢাকা বিভাগ থেকে প্রথম বিভাগে ইন্জিনিয়ারিং পরিক্ষা উত্তীর্ণ হয়ে উচ্চ শিক্ষার্থে ১৯৯২ সালে জাপান গমন করেন এবং ইন্জিনিয়ারিং বসিয়ে উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য টোকিও ইউনিভার্সিটি, জাপান এ ভর্তি হন এবং অত্যন্ত সুনামির সহিত ডিগ্রি অর্জন করেন।পরা লেখার পাশাপাশি এ প্রতিতযথা রাজনৈতিক ব্যক্তিত্ব শিক্ষা জীবনের পাশাপাশি রাজনৈতিক, সামাজিক ভাবে কাজ করার মানসে জাপানে বসেই তার সাধ্যানুযায়ী দেশের মানুষের জন্য কাজ করে যান।দলের যেকোন প্রয়োজনে সায়ের সবটুকু বিলিয়ে দেন এই স্বচ্ছ মানসিকতার রাজনীতিবিদ।যেকোন প্রাকৃতিক দূর্যোগের সময় কচুয়ার অসহায় জনতার পাশে দাঁড়ানোর মাধ্যমে তিনি বারংবার কচুয়ার আমজনতার জন্য তার ভালোবাসার বহিঃপ্রকাশ দেখিয়েছেন।শেখ হাসিনার নেতৃত্বের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধাশীল ইন্জিনিয়ার জসীমউদ্দিনের দলের প্রতি এ আনুগত্য ও মায়া দেখে জননেত্রী শেখ হাসিনা তাকে জাপান শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব দিলে তিনি তার সাংগঠনিক কর্মস্পৃহার মাধ্যমে জানান দিয়ে যাচ্ছেন জননেত্রীর সিদ্ধান্ত সঠিক ছিলো।চাঁদপুর ১ কচুয়া উপজেলার আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ইন্জিনিয়ার জসীমউদ্দিন গত নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশী ছিলেন। দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের সিদ্ধান্তের প্রতি সম্মান দেখিয়ে বর্তমান সাংসদ কচুয়ার উন্নয়নের রুপকার ডঃ মহিউদ্দিন খান আলমগীরের প্রতি সম্মান দেখিয়ে তিনি তাহার প্রার্থীতা পরত্যাহার করে দলীয় শৃঙ্খলা রক্ষা করেন।আগামী নির্বাচনে তিনি আবারও চাঁদপুর ১ কচুয়া আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী।সে আলোকে তিনি কেন্দ্রীয় আওয়ামী লীগের নীতিনির্ধারনী ফোরামের সহিত যোগাযোগ রক্ষা করে চলছেন পাশাপাশি কচুয়ার আওয়ামী পরিবার বের তৃনমুল পর্যায়ের নেতা কর্মীদের সহিত যোগাযোগ রক্ষা করে চলছেন। তার সাতে যোগাযোগ করলে তিনি জানান তাকে আল্লাহ অনেক কিছু দিয়েছেন। এবার তিনি মানুষের মঙ্গলে বিশেষ করে কচুয়ার আমজনতার জন্য কাজ করতে চান।
কচুয়ার উন্নয়নে তার মেধা, যশ,খ্যাতিকে কাজে লাগাতে চান।ইতিমধ্যে কচুয়ার প্রত্যন্ত এলাকার জনগনের সুখে দুঃখে পাশে থাকার জন্য কচুয়া মানব কল্যান ঐক্য পরিষদ নামিয় সামাজিক ও সেবামূলক কার্যক্রমে অংশগ্রহণ করার মানষে উক্ত সংগঠনের প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করে যাচ্ছেন। তার স্ত্রী রোজিনা জসীম জাপান শাখা মহিলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ন আহবায়ক, ছেলে সিফাত জসিম নবগঠিত জাপান শাখা ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক এবং ছোট ছেলে রাজন জসীম জাপান শাখা ছাত্রলীগের সম্পাদকীক পোস্টে দায়িত্ব পালন করছেন।আপাদমস্তক বঙ্গবন্ধুর আদর্শের এই রাজনৈতিক ব্যক্তিত্বের শুভ জন্মদিন উপলক্ষে তাহার সর্বাঙ্গীণ সফলতা ও দীর্ঘায়ু কামনা করছি।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!