সোমবার, ২০ মে ২০২৪, ০৪:২১ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

দুই শতাধিক ছিন্নমূলদের মাঝে ঈদের খাবার প্যাকেট উপহার দিয়েছে মাঞ্জা- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ২৮৮ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ২৬ মে, ২০২০, ৫:৪৭ পূর্বাহ্ণ

সালে আহমেদ,ঢাকাঃ
আজকে ঈদের দিন। ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। এই ঈদে আমরা যারা স্বচ্ছল আছি, প্রত্যেকেই নিজের পরিবার পরিজন নিয়ে হাসি আনন্দে দিনটি কাটাবো। ভালো জামাকাপড় পড়ে, ভালো ভালো খাবার খেয়ে খোশ মেজাজে আমাদের ঈদ উদযাপন হবে। এ বছর করোনা মহামারীতে বাইরে ঘুরতে যাওয়া, দামী দামী নতুন জামাকাপড় পড়া, কিংবা স্বজনদের বাসায় বেড়াতে যাওয়া হয়তো হবেনা। কিন্তু নিজের ঘরেই সবাইকে নিয়ে পোলাও, কোর্মা, মাংস খাওয়া হবে প্রত্যেকেরই। অথচ একটু বাইরে তাকালে দেখা যাবে অসংখ্য মানুষ এই ঈদের দিনে না খেয়ে রাস্তায় পড়ে আছে। তাদের মধ্যে অনেকেই আছে যারা শেষ কবে একটু পোলাও মাংস খেয়েছে মনে করতে পারবে না। সেই সকল ছিন্নমূল মানুষদের পাশে ঈদের খুশি ভাগ করছে মাঞ্জা। আজ এই ঈদের দিনে পোলাও, মাংস আর মিষ্টিমুখ করার জন্য জর্দ্দা রান্না করে প্রায় ২০০ ছিন্নমূলদের মাঝে খাবার প্যাকেট উপহার দিয়েছে মাঞ্জা। তাদের এই কার্যক্রমের নাম দেওয়া হয়েছে “চলো ঈদে হাসি একসাথে”। করোনা মহামারীর শুরু থেকে নিন্মবিত্ত, অসহায় ও ছিন্নমূল মানুষের পাশে নিজেদের সর্বোচ্চ দিয়ে সহযোগীতা করে আসছে পুরাণ ঢাকার বারোজন বন্ধুর সংগঠন “মাঞ্জা”। তারই ধারাবাহিকতায় ঈদের দিন যেন আর দশজন স্বচ্ছল মানুষের মত এই ছিন্নমূল মানুষেরাও একটু ভালো খেয়ে নিজের অন্তরকে তৃপ্তি দিতে পারে, যেন ক্ষনিকের জন্য হলেও ঈদের আনন্দে আনন্দিত হতে পারে সেই আশায় মাঞ্জা তাদের হাতে ঈদের খাবার প্যাকেট তুলে দিয়েছে। এছাড়া প্রায় ১৫০ নিন্মবিত্ত পরিবারের মাঝে তারা ঈদের বাজার তুলে দিয়েছে। যার মধ্যে ছিলো সেমাই, দুধ, চিনি, পোলাওয়ের চাল, মুরগী, তেল, লবন, পিয়াজ, আলু ও সাবান। এর বাইরেও নিন্মবিত্ত পরিবারের ০-১২ বছর বয়সি ৫০জন শিশুদের মাঝে ঈদের নতুন জামা উপহার দিয়ে শিশুদের মনে ঈদের আনন্দের ছোয়া পৌছে দিয়েছে মাঞ্জা। এ বছর নিজেরা ঈদে কোন নতুন জামা না নিয়ে সেই টাকা দিয়ে এই শিশুদের মুখে হাসি ফুটাতে পেরে মাঞ্জার প্রত্যেকটি সদস্য পরম আনন্দিত।

স্বচ্ছল ও বিত্তবান মানুষদের মত নিন্মবিত্ত দুস্থ মানুষরাও যেন ঈদুল ফিতরের দিন নিজের পরিবারের সাথে হাসি আনন্দে উদযাপন করতে পারে সেই প্রয়াসে তাদের এই মহৎ উদ্যোগ। সাগর, সৈকত, দিগন্ত, প্রান্ত, আকাশ, নোমান, আবীর, রিফাত, সম্রাট, গালীব, রবিন ও রায়হান এই বারোজনের অটুট বন্ধনে ২০০৯ সালের ১৪ই জানুয়ারী গড়ে ওঠে “মাঞ্জা”। করোনা মহামারীতে তাদের এই কাজে তাদের সাথে নিরলস স্বেচ্ছাসেবী শ্রম দিয়ে যাচ্ছে তাদের এলাকার ছোট ভাই হিমেল, প্লাবন, সাজ্জাদ, রাজ, সিফাত, হৃদয়, অমি, সিলভা, ইমন, পার্থ, মিজান, হাসান ও মিহাদ সহ আরও অনেকে। বৈশ্বিক এই মহামারী থেকে যতদিন পর্যন্ত বাংলাদেশ মুক্ত না হবে, ততদিন পর্যন্ত তারা তাদের এই ধরনের সহযোগীতামূলক কার্যক্রম চালিয়ে যাবে এমনটাই মাঞ্জা’র প্রত্যাশা।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!