রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০৮ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে চেয়ারম্যান পদে গণসংযোগে এগিয়ে সাংবাদিক সুমন চৌধুরী স্ত্রীকে পিটিয়ে হত্যার ৩ঘণ্টার মধ্যেই গ্রেপ্তার স্বামী পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকার “ঝটিকা”গণসংযোগ লাইভ আইডেন্টিফিকেশনের মাধ্যমে সুবিধা ভোগীদের ভাতা প্রনয়নের প্রক্রিয়া চলছে        -কুড়িগ্রামে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের নতুন কমিটি গঠন বিশ্বনাথে পাওনা টাকা চাইতে গিয়ে হামলার শিকার ছাত‌কের ব্যবসায়ী নবীনগরে বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সীতাকুণ্ডে হজ্ব প্রশিক্ষণ ও হাজ্বী সমাবেশ-২০২৪ অনুষ্ঠিত নবীনগরে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা,ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই -খুলনায় বস্ত্র ও পাট মন্ত্রী নানক নিপুণ কে, কি এবং কি করেন, তা তার নিজেরই ভেবে দেখা উচিৎ- ডিপজল কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে আসছেন সৈয়দ তারেক হোসেন ফরিদপুরে ৮ম শ্রেনী ছাত্র হত্যা’ ৬ বছর পর পলাতক আসামী র‍্যাবের হাতে আটক ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, হার মানাবে আয়লা ও আমফানকেও কুড়িগ্রামে নির্বাচনে কঠোর অবস্থানে থাকবে পুলিশ, সহিংসতা হলে ছাড় পাবে না কেউ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

রাজশাহীবাসীর প্রতি সদর আসনের সংসদ সদস্য জননেতা ফজলে হোসেন বাদশার বিশেষ আহ্বান- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৩৫৫ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ২৩ মার্চ, ২০২০, ৭:৪৮ পূর্বাহ্ণ

আকাশ সরকার রাজশাহী ব্যুরোঃ

প্রিয় রাজশাহীবাসী,
বিশ্বব্যাপী মহাবিপর্যয় নামিয়ে এনেছে প্রাণঘাতী করোনাভাইরাস। এরইমধ্যে বিশ্বের ১৭২টি দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। এতে আক্রান্ত হয়েছে দুই লাখ ১৯ হাজার ৩৬৫ জন মানুষ। মৃত্যু হয়েছে ৮ হাজার ৯৭০ জনের। ইতিমধ্যে বাংলাদেশেও হানা দিয়েছে ভাইরাসটি। স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সর্বশেষ তথ্য অনুযায়ী- বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে মোট ১৭ জন। ইতোমধ্যে ৩ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। আর এ রোগে আক্রান্ত হয়ে দেশে মৃত্যু হয়েছে একজনের।

চীনের উহান প্রদেশে প্রথম বহিঃপ্রকাশ ঘটলেও বিজ্ঞানীরা এখনও এর উৎস বা কারণ ভালোভাবে জানতে পারেনি। এখনও পর্যন্ত এর প্রতিষেধক ওষুধ আবিষ্কার হয়নি। হয়তো আগামীতে এর প্রতিষেধক আবিষ্কৃত হবে। পৃথিবীর বিভিন্ন দেশ এ ব্যাপারে কার্যকর প্রতিরোধের নানাবিধ ব্যবস্থা গ্রহণ করলেও, বাংলাদেশে এ সম্পর্কে যে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে তা নিতান্তই অপর্যাপ্ত। এমন অবস্থায় এই রোগ বিস্তারের ক্ষেত্রে প্রতিরোধ ব্যবস্থাই একমাত্র উপায় হিসেবে বিবেচিত হচ্ছে। তাই আতঙ্কিত না হয়ে ব্যক্তিগত সচেতনতা গ্রহণই আমাদের একমাত্র পথ।

প্রাণঘাতী এ ভাইরাস যেহেতু মানুষের সংস্পর্শে ছড়াচ্ছে সেহেতু আমাদের সবুজ, সুন্দর রাজশাহীতে এর প্রভাব বিস্তার প্রতিরোধে আপনাদের সকলের ঐক্যবদ্ধ উদ্যোগ ও সচেতনতা কামনা করি। সেক্ষেত্রে নিম্নে বিষয়গুলো গুরুত্বসহকারে মেনে চলার জন্য বিশেষভাবে আহ্বান জানাচ্ছি।

দুই হাত সাবান অথবা স্যানিটাইজার দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড পরিষ্কার করুন। প্রয়োজনে ডিটারজেন্ট দিয়ে হাত ধোয়া যাবে। সেক্ষেত্রে হাত ধোয়ার পরে হাতে নারিকেল বা সরিষার তেল মেখে নিতে হবে।

যেখানে-সেখানে কফ-থুথু ফেলবেন না

সম্প্রতি যারা বিদেশ থেকে এসেছেন এবং তাদের সংস্পর্শে যারা এসেছেন, তারা স্বেচ্ছায় ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকুন। যারা বিদেশ থেকে এসেছেন তাদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে বাধ্য করুন।

হাত দিয়ে নাক, মুখ ও চোখ স্পর্শ করবেন না।

জনসমাগমস্থলে গমন এবং সভা, মিছিল, মিটিং, সেমিনার, রাজনৈতিক ও সামাজিক অনুষ্ঠান আয়োজন ও অংশগ্রহণ থেকে বিরত থাকুন।

হাঁচি-কাশি দেয়ার সময় টিস্যু অথবা কাপড় বা কনুই ভাঁজ করে নাক মুখ ঢেকে ফেলুন।

করমর্দন ও কোলাকুলি করা থেকে বিরত থাকুন। যেকোন ব্যক্তি হতে ৩ ফুট দূরত্ব বজায় রাখুন।

প্রচুর পরিমানে ভিটামিন-সি জাতীয় ফলমুল, শাকসজবি, মধু এবং পানি পান করুন।

এই বিশেষ অবস্থায় নিত্য প্রয়োজনীয় দ্রব্য/পণ্যের মূল্য অহেতুক বৃদ্ধি করা থেকে বিরত থাকুন।

করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি সকল নির্দেশনা মেনে চলুন।

আক্রান্ত ব্যক্তি ও পরিচর্যাকারীর মুখে বিশেষ মাস্ক পরতে হবে। কখনোই নাক-মুখ না ঢেকে হাঁচি-কাশি দেবেন না। ব্যবহৃত টিস্যু বা রুমাল যথাযথ জায়গায় ফেলতে হবে।

শিশু ও বয়স্কদের বিশেষভাবে সতর্ক থাকতে হবে।

জ্বর, কাশি, শ্বাসকষ্ট, মাংসপেশি ও গিঁটে ব্যথাসহ করোনা ভাইরাসে আক্রান্তের উপসর্গগুলো দেখা দিলে দ্রুত নিম্নোক্ত নাম্বারে যোগাযোগ করুনঃ

আইইসিডিসিআরের হটলাইন নম্বর- ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১ অথবা সিভিল সার্জন রাজশাহী-০১৭১২৫০১৬১১, উপ-পরিচালক, রাজশাহী মেডিকেল কলেজহাসপাতাল-০১৭১১৩৬৬২৩৫, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা।

সবশেষে পদ্মাপাড়ের চির সবুজ, সুন্দর, পরিষ্কার-পরিচ্ছন্ন, শিক্ষা ও রেশম এ নগরীকে প্রাণঘাতী এই ভাইরাস থেকে রক্ষা করতে আতঙ্কিত না হয়ে নিজ-নিজ অবস্থান থেকে সচেতনতা অবলম্বন করুন। এবং আসুন আপনি, আমি সকলেই মিলে এই মহামারীর বিস্তার প্রতিরোধ করি।

আহ্বানে
ফজলে হোসেন বাদশা
সংসদ সদস্য
রাজশাহী-২(সদর)


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!