রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:১৮ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
৯০ দশকের মাঠ কাঁপানো জনপ্রিয় সংগীতশিল্পী ডলি সায়ন্তনী প্রবাসে। জাতীয় দলের ৬ জনের ৫ জনই কোয়ান্টামের বাংলাদেশ -ইউএই কুটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি প্রচার শুরু হলো ধারাবাহিক ‘রসের হাঁড়ি বাড়াবাড়ি’ ঠাকুরগাঁওয়ের গড়েয়ায় বৃষ্টির জন্য ইসতিসকা’র নামাজ আদায় মতলব উত্তরে বলাইরকান্দি গ্রামে রাস্তা বন্ধ করে ঘর নির্মাণ ফরিদগঞ্জে তা’লীমুল কুরআন নূরানী মাদ্রাসার মেধাবী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক; বরেণ্য রাজনীতিবিদ আ.ক.ম ইসহাক’র আজ ১৯তম মৃত্যুবার্ষিকী। মীরসরাই উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ বকশীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা আফসার আলীকে সভাপতি, জিএম ফাতিউল হাফিজ বাবুকে সাধারণ সম্পাদক করে সুজনের কমিটি গঠন উপজেলা পরিষদ নির্বাচন: চাঁদপুর সদর ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমন ফরিদপুরে তীব্র দাবদাহে অসহায় মানুষের পাশে জেলা প্রশাসক লক্ষ্মীপুরে হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করেন ভূমি জবরদখলে করেন আব্দুর রহমান নান্দাইল ডায়াবেটিক সমিতির ৪র্থ বার্ষিক সাধারণ সভা ও কাউন্সিল সম্পন্ন সীতাকুণ্ডে পুলিশের অভিযানে ৪টি সিএনজি উদ্ধার, গ্রেপ্তার এক
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

করোনাভাইরাসঃ কুয়েতে আযানের ধ্বনি শুনা যাবে, নামাজ ঘরে পড়তে পরামর্শ- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৩৮০ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ১৪ মার্চ, ২০২০, ১:২৬ অপরাহ্ণ

মোঃবিলাল উদ্দিন,কুয়েত প্রতিনিধিঃ করোনা আতংকে রীতিমতো কাঁপছে বিশ্ব। প্রতিরোধেও চলছে অব্যাহত চেষ্টা পাশাপাশি বিশ্বজুড়ে সতর্কতা।

করোনাভাইরাস এর প্রাদুর্ভাব ঠেকাতে কুয়েতের ফতোয়া কমিটি আওকাফ ও ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়ের এক জরুরী বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী দেশটির সকল মসজিদে জামাতে নামাজ আদায়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী ডক্টর বাসিল আল সাবাহ বলেন, রাষ্ট্রের যেকোনো দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে এ ধরনের সিদ্ধান্তের বৈধতার কথাও জানিয়েছে দেশটির ফতোয়া কমিটি।

কুয়েতের ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্থ ফতোয়া কমিটি আওকাফ জানায়, আযানের ধ্বনি যথারীতি সকল মসজিদ থেকে শুনা যাবে।
শুধুমাত্র মসজিদে উপস্থিত হয়ে জামাতে নামাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবত থাকবে বলেও জানায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়।
এদিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে কুয়েতের মন্ত্রীসভা গত ১২ই মার্চ থেকে টানা ২ সপ্তাহের জন্য সরকারী সকল কর্মক্ষেত্রে স্বাভাবিক কাজ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।
স্থগিতাদেশ এর এই সময় চলাকালীনকে সরকারি ছুটি হিসেবে বিবেচনা করছে দেশটির মন্ত্রীসভা।

এর একদিন পর করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে কুয়েতের সড়কপথের গণপরিবহন ”বাস” চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পাশাপাশি স্থানীয় পৌরসভার জরুরী এক বিজ্ঞপ্তিতে কুয়েতের ফ্রাইডে মার্কেট খ্যাত সুক আল-জুম্মা বন্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাস চলাচল ও ফ্রাইডে মার্কেট বন্ধের ওপর নিষেধাজ্ঞা বলবত থাকবে।

অন্যদিকে, কুয়েতের সংশ্লিষ্ট এক মন্ত্রণালয়ের পূর্বের নির্দেশ মোতাবেক দেশটির শপিংমল, রেস্তোরাঁ জিমস সেন্টার, ক্লাব সহ ইত্যাদি বন্ধ রয়েছে।
এদিকে কুয়েতের বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামানের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বজুড়ে প্রাণঘাতী করােনা ভাইরাস ( Covid – 19 ) দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে । বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( WHO ) ইতােমধ্যে এ ভাইরাসকে বৈশ্বিক মহামারী ঘােষণা করেছে ।

উক্ত বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, কুয়েত সরকারের নির্দেশনা মােতাবেক দূতাবাস নিম্নলিখিত নির্দেশনা। পরামর্শ প্রদান করছে ।
পাসপাের্ট ও অন্যান্য কনস্যুলার সেবা ১২ মার্চ ২০২০ থেকে ২৬ মার্চ ২০২০ পর্যন্ত বন্ধ থাকবে ।
জরুরী বিষয়ে ( যেমন – মৃতদেহ সংক্রান্ত ) বিষয়সহ অতীব জরুরী বিষয়গুলাে চালু থাকবে ।
এছাড়াও দূতাবাস জানায়, প্রবাসীদের যতদূর সম্ভব দেশে অথবা বিদেশে যাওয়া থেকে বিরত থাকতে হবে। অতীব প্রয়ােজন না হলে রাস্তা – ঘাটে , মার্কেটে চলাচল বন্ধ রাখতে হবে।

উল্লেখ্য, শনিবার (১৪ই মার্চ) সকাল পর্যন্ত কুয়েতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০ জনে, চিকিৎসাধীন ৯৫ জন, সুস্থতা লাভ করেছেন ৫জন ও সংকটপূর্ণ ৪জন।
এছাড়াও দেশটির তিনটি জায়গায় যথাক্রমে, জওয়ান রেসর্ট,খাইরান রেসর্ট ও আল-কুত বিচ্ হোটেলে ৮৪৭ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!