রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ফারজানা সুমির নতুন সিনেমা ‘আতরবিবিলেন’ ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান প্রার্থী মিজানুর রহমান মজুমদার’র শোডাউন পাঁচবিবিতে মেসি- ট্রাকেরদৌরাত্ব” মেসির আঘাতে পথচারী গুরুতর আহত কুলিয়ারচরে টিকেট কালোবাজারী সদস্য গ্রেফতার বাউয়েটের নতুন ট্রেজারার নিযুক্ত হলেন নবীনগরের সন্তান মোঃ শওকত হুসেন উপজেলা পরিষদ নির্বাচন: চাঁদপুর সদর আশিকাটি ইউনিয়নে ঘোড়া মার্কার সমর্থনে অ্যাড. হুমায়ুন কবির সুমনের ব্যাপক গণসংযোগ চলন্ত ট্রাকে চালকের স্ট্রোক, ধাক্কা দিলেন প্রাইভেটকারকে সীতাকুণ্ডে সৈয়দপুর টাওয়ারে আগুন, আহত ৬ কালীগঞ্জে ভাইসচেয়ারম্যান প্রার্থীকে প্রচারণায় বাধা প্রদানের অভিযোগ ফরিদপুরে জমে উঠেছে উপজেলা পরিষদের নির্বাচনের প্রচারণা রেড ক্রিসেন্ট সোসাইটির নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যান হেলাল চৌধুরীকে কিশোরগঞ্জে সংবর্ধনা শ্রীনগর বাজার আহবায়ক কমিটির উদ্যোগে তৃষ্ণার্তদের শরবত পান পাঁচবিবি – শালপাড়া সড়কের মরা গাছ এখন মরণ ফাঁদ সাভারের সড়কে অটোরিকশার দাপটে ভোগান্তিতে জনজীবন সিরাজদিখানে জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালন
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

কুয়েত প্রবেশে করোনাভাইরাস মুক্ত সনদ নিয়ে আসা নিয়ম প্রত্যাহার- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৩৭১ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ৭ মার্চ, ২০২০, ৩:১৭ অপরাহ্ণ

মোঃবিলাল উদ্দিন,বিশেষ প্রতিনিধিঃ ১০ দেশের নাগরিকদের কুয়েত প্রবেশে করোনা মুক্ত সনদ আনার নেটিশ বাতিল করেছে মন্ত্রী পরিষদ ।

বৃহস্পতিবার (৫ মার্চ) বিকালে কুয়েতের মন্ত্রী পরিষদ এই নোটিশ বাতিল করে।

কুয়েতের প্রসিদ্ধ ব্লগার আইমান মাট মন্ত্রী পরিষদের বৈঠক সুত্রে তথ্যটি সত্যতা নিশ্চিত করেন।

সুত্রে প্রকাশ, তালিককৃত বাংলাদেশ ইন্ডিয়াসহ ১০টি দেশের করোনাভাইরাস আক্রান্ত কিনা তাহা যাচাইয়ের পর্যাপ্ত টেকনিক্যাল সাপোর্ট না থাকায় নোটিশটি বাতিল করে কুয়েতি মন্ত্রী পরিষদ।

আজ বিকেলে প্রধানমন্ত্রী শেখে খালিদ আল সাবাহ সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রী পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

তবে বিদেশী নাগরিকদের কুয়েত প্রবেশের পর খাইরানের পর্যটন পৃথকীকরণ কেন্দ্রেে অথবা নিজ বাসায় ১৪ দিনের জন্য পর্যবেক্ষণে রাখা হবে।

বাংলাদেশ, ফিলিপাইন, ভারত, মিশর, সিরিয়া, আজারবাইজান, তুরস্ক, শ্রীলঙ্কা, জর্জিয়া ও লেবাননের নাগরিকদের, পলিমারেজ চেইন রিঅ্যাকশন বা পিসিআর নামক মেডিকেল টেস্ট সম্পন্ন করার মাধ্যমে, করোনাভাইরাসমুক্ত নিশ্চিত করে, তারপর কুয়েতে প্রবেশ করতে হবে নোটিশ জারি করেছিল কুয়েত সিভিল এভিয়েশন কতৃপক্ষ।

এর আগে আজ সকালে মোট ৫৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়ে নিশ্চিত করে কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এবং প্রথম আক্রান্ত কুয়েতি নাগরিক সুস্থ হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী ডাঃ শেখ বাসিল।সূত্রঃ আরটিএম নিউজ
আ হ জুবেদঃ বাংলাদেশসহ ১০ টি দেশের নাগরিকদের কুয়েতে প্রবেশে করােনভাইরাস মুক্ত এই মর্মে মেডিক্যাল সনদ দেখানাের জারি করা নতুন নিয়ম বাতিল করেছে। দেশটির মন্ত্রীপরিষদ ।
শুধু তাই নয় করােনাভাইরাস প্রতিরােধে গঠিত মন্ত্রীপরিষদ কমিটির সঙ্গে পরামর্শ না করে করােনভাইরাস সংক্রান্ত এ জাতীয় যে কোনও সিদ্ধান্ত নিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ।
বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালেদ আল সাবাহের সভাপতিত্বে অনুষ্ঠিত কুয়েতের মন্ত্রীপরিষদের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে । স্বাস্থ্য মন্ত্রনালয়ের সমর্থনে কুয়েতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ মঙ্গলবার নির্দেশনা জারি করে যে , আগামী ৮ মার্চ থেকে বাংলাদেশ , ভারত , ফিলিপিন্স , শ্রীলঙ্কা , মিশর , সিরিয়া , আজারবাইজান , তুরস্ক , জর্জিয়া ও লেবাননের নাগরিকদের তাদের দেশে থেকে করােনা – মুক্ত মর্মে মেডিকেল সনদ নিয়ে কুয়েতে আসতে হবে । সার্টিফিকেট ছাড়া যারা কুয়েতে প্রবেশের চেষ্টা করবেন , তাদেরকে ফিরতি ফ্লাইটে দেশে পাঠিয়ে দেয়া হবে ।

মন্ত্রী পরিষদের এই বিশেষ অধিবেশনে বিমান পরিবহন জেনারেল প্রশাসন কর্তৃক জারি করা সার্কুলার নিয়ে বিস্তারিত আলােচনা হয় । সর্বসম্মতিক্রমে মন্ত্রী পরিষদ নিয়মটি বাতিলের সিদ্ধান্ত নেয় এবং কর্তৃপক্ষকে বিকল্প প্রক্রিয়া খোঁজার নির্দেশ দেয় যাতে নিশ্চিত হয় যে কুয়েতে আগত ভ্রমণকারীরা যত তাড়াতাড়ি সম্ভব করােনভাইরাস থেকে মুক্ত থাকবেন ।
মন্ত্রিপরিষদ মারাত্মক এই রােগের বিস্তার নিয়ে লড়াইকারি কর্তৃপক্ষকে দেশে “ জনগণের করােনভাইরাস মুক্ত থাকার নিশ্চয়তা দেওয়ার জন্য জরুরি ভিত্তিতে ব্যবহারিক বিকল্প নিয়ে আসতে বলেছে । ” মন্ত্রিপরিষদ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ৩০ মিলিয়ন সার্জিক্যাল মাস্ক আমদানি করতে এবং নাগরিক ও প্রবাসীদের প্রতি ১০০ টি ফাইল দামে সমবায় ও ফার্মাসিতে বিক্রয় করতে বলেছে । কুয়েত সরকারের সিদ্ধান্তটি বেশ কয়েকটি দেশের প্রতিবাদের পরে স্পষ্টতই হয়ে ওঠেছিল যে , এই নিয়ম প্রয়ােগ করা কঠিন । গতকাল বাংলাদেশ সিদ্ধান্ত জারি করে যে , তার দেশে প্রবেশে কুয়েতিদেরও । করােনাভাইরাস মুক্ত মর্মে সনদ থাকতে হবে ।

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রনালয়ের সবশেষ তথ্য অনুযায়ী , কুয়েতে করােনভাইরাসআক্রান্তের সংখ্যা ৫৮ জনে দাঁড়িয়েছে ।
সুখবর হল , দেশটিতে করােনা – আক্রান্ত প্রথম রােগী পুরােপুরি সুস্থ হয়ে ওঠেছেন এবং তাকে হাসপাতাল থেকে ছেড়েও দেওয়া হয়েছে । তিনি একজন ৩৪ বছর বয়েসী কুয়েতি নাগরিক ।

কুয়েতে এ পর্যন্ত কোনো প্রবাসী বাংলাদেশী করোনাভাইরাস রোগে আক্রান্ত হননি এ কথা উল্লেখ করে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম জানান, করোনাভাইরাসে আক্রান্ত রোগ প্রতিরোধে কুয়েত সরকারের বেশ কিছু দৃশ্যমান পদক্ষেপের ফলে দেশটির অভ্যন্তরে ছড়িয়ে পড়েনি এ ভাইরাসটি।

শুধুমাত্র ইরান থেকে আসা ফ্লাইটে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে ধরা পড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদেরকে।

কুয়েতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদেরকে ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশে থাকার পরামর্শের পাশাপাশি যেকোনো প্রয়োজনে দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতেও বলেন রাষ্ট্রদূত।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!