শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে মেসি-মোটরসাইল মুখোমুখি সংঘর্ষ, নিহত-১ সীতাকুণ্ডে লোকালয় থেকে মায়া হরিণ উদ্ধার,গহীন বনে অবমুক্ত পাঁচবিবিতে ৩২ প্রহরব্যাপী হরিবাসর উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত সুনামগঞ্জের দোয়ারাবাজারে ধর্ষিত কিশোরীকে ৯দিনে ও উদ্ধার করতে পারেনি পুলিশ সীতাকুণ্ডে ট্রেনে কাটা পড়ে নিহত দুই সাভারের সড়কে অবৈধ স্ট্যান্ড বসিয়ে চাঁদাবাজি  দাকোপ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী সাইফুল ইসলাম কে বিজয়ী করতে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে পুলিশের অভিযানে গ্রেফতার- ৭ জন জুয়াড়ী সুনামগঞ্জের ছাতকে “নাফিসা ডেইরি ফার্ম” নিয়ে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন সীতাকুণ্ডে পাঁচটি চোরাই গরু উদ্ধার সহ আটক তিন সীতাকুণ্ডে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ সম্পন্ন বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্টিত লক্ষ্মীপুরে গৃহবধূ হত্যার সন্তানদের মানববন্ধন গ্রেফতার ৭ নৌকায় চড়ে জরুরি কাজ সারছেন শারজাহবাসী দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য “কাব্যরত্ন” পদক পেলেন- গাজী মোহাম্মদ হানিফ- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৪১৬ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৪৬ অপরাহ্ণ

বিশেষ প্রতিনিধি:
বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য সোনাগাজী উপজেলা সাহিত্য ফোরাম’র প্রতিষ্ঠাতা সভাপতি; কবি ও সাংবাদিক গাজী মোহাম্মদ হানিফ (জনি) ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক কবি সম্মেলন ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে সাহিত্য সংগঠন “কবি ও কবিতার ভূবন” প্রদত্ত “কাব্যরত্ন” নামক বিশেষ সম্মাননা পদক অর্জন করেন। ইতিপূর্বে তিনি বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য “বাসাসপ-২০১৭” সহ বিভিন্ন পদক ও সম্মাননা সনদপত্র অর্জন করেন।

২৮শে ফেব্রুয়ারী ২০২০ইং বিকেলে, বাংলাদেশের রাজধানী ঢাকার শাহবাগে, শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে (জাতীয় গ্রন্থাগার/ পাবলিক লাইব্রেরী) আন্তর্জাতিক কবি সম্মেলন ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে- সোনাগাজীর কৃতি সন্তান কবি ও সাংবাদিক গাজী মোহাম্মদ হানিফ এর পক্ষে “সোনাগাজী উপজেলা সাহিত্য ফোরাম” সহসভাপতি ও শাহাপুর মুনষ্টার ক্লাবের সভাপতি নুরুল হুদা সায়েম এই সম্মাননা পদক গ্রহণ করেন।

গাজী মোহাম্মদ হানিফ সোনাগাজী উপজেলার মতিগঞ্জ ইউনিয়নের জিৎপুর গ্রামে রহিম বক্স গাজী বাড়ীতে ১৮ই ডিসেম্বর ১৯৮১ সালে জন্মগ্রহণ করেন। তার পিতা- মরহুম ডাঃ গাজী আবদুল শাকুর ও মাতা- হুরমতের নেছা। বর্তমান বাসস্থান- সোনাগাজী সদর ইউনিয়নের চর শাহাপুর গ্রামের (মুহুরী প্রজেক্ট সংলগ্ন) ডাক্তার বাড়ী। তিনি শিশুকাল থেকে কবিতা, ছড়া ও সমসাময়িক বিষয়ের উপর লেখালেখি শুরু করেন।

তার লিখা বিভিন্ন সময়ে পত্র-পত্রিকা ও ম্যাগাজিনে প্রকাশিত হয়। ইতিমধ্যে তার একাধিক যৌথ কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি অনলাইন ভিত্তিক পত্র-পত্রিকায় লেখালেখি করে ব্যাপক পরিচিতি অর্জনের পাশাপাশি বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বেশকিছু সম্মাননা পদক অর্জন করেন। লেখালেখি ছাড়াও কবিতা আবৃত্তি করে দারুণ প্রশংসিত তিনি, আবৃত্তি প্রশিক্ষক ও বিভিন্ন সাহিত্য সাংস্কৃতিক সংগঠনের সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ সাহিত্য পরিবারের প্রধান উপদেষ্টা, অনুশীলন সাহিত্য পরিষদ ফেনী জেলা শাখার সাধারণ সম্পাদক, ফেনী জেলা কবি সাহিত্যিক ফোরাম ও সোনাগাজী উপজেলা সাহিত্য ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি, নজরুল একাডেমি সোনাগাজী শাখার সম্মানিত নির্বাহী সদস্য ও আবৃত্তি প্রশিক্ষক। বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম সোনাগাজী শাখার সভাপতি, সোনাগাজী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক, সোনাগাজী রিপোর্টার্স ইউনিটির কার্যনির্বাহী সদস্য সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।

কবি ও কবিতার ভূবন আয়োজিত অনুষ্ঠানে বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ ও ভারত সহ আন্তর্জাতিক অঙ্গনের কবি সাহিত্যিকদের সাথে গাজী মোহাম্মদ হানিফ’কে সংবর্ধনা ও “কাব্যরত্ন” সম্মাননা পদক প্রদান করা হয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!