বুধবার, ০১ মে ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পূবাইলে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত অবশেষে আটক হলো কালীগঞ্জের ৯ মামলার আসামী সেলিম মেম্বারসহ ৬ মামলার আসামী অর্ণব মহান মে দিবসে শ্রমিকদের শুভেচ্ছা জানিয়েছে যুবলীগের নেতা সবুজ মহান মে দিবসে শ্রমিকদের শুভেচ্ছা জানিয়েছে তাঁতীলীগের নেতা সাঈদ মহান মে দিবসে শ্রমিকদের শুভেচ্ছা জানিয়েছে তাঁতীলীগের নেতা সজিব সীতাকুণ্ডে অনুমোদন না নিয়ে বিষাক্ত কেমিক্যাল দিয়ে সবান তৈরী করায় জরিমানাসহ আটক ১ দাকোপের বাজুয়া চুনকুড়ি দাস পাড়ায় পরকিয়ার জের ধরে মানসম্নান এড়াতে গৃহবধুর অকাল মৃত্যু রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ’কে সুরক্ষিত রাখতে সাংবাদিক সমাজের ঐক্যবদ্ধ হওয়া সময়ের দাবি পাঁচবিবিতে তৃষ্ণার্থদের শরবত পান করালেন মানবিক কন্যা শিখা মহান মে দিবস উপলক্ষ্যে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিশিষ্ট শিল্পপতি আইয়ুব আলী ফাহিম ৭ জানুয়ারি অনেক অপকর্ম করেছি, উপজেলা নির্বাচনে করব না: আ. লীগ নেতা পাঁচবিবিতে গাছের ডাল পড়ে পথচারীর মৃত্যু।। রাজারহাট উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনু্ষ্ঠিত জয়পুরহাটে গাঁজা ও নেশার ট্যাবলেটসহ গ্রেপ্তার-৫ তৃষ্ণার্তদের মাঝে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির শরবত বিতরণ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

টাঙ্গাইলের মধুপুরে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ২৫৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০, ১:৪০ অপরাহ্ণ

মো: আ: হামিদ টাঙ্গাইল জেলা প্রতিনিধি:

টাঙ্গাইলের মধুপুর পৌর শহরের দুর্গাপুর মাঠে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা গত কাল শনিবার(১৮জানুয়ারী) বিকেলে অনুষ্ঠিত হয়েছে। গ্রাম বাংলার এ ঐতিহ্যকে ধরে রাখতে মধুপুর পৌর এলাকার দূর্গাপুর বঙ্গবন্ধু ক্লাবের উদ্যোগে দূর্গাপুর মাঠে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ ঘোড় দৌড়ে অংশ গ্রহন করার জন্য বিভিন্ন জেলা হতে ঘোড়া নিয়ে প্রতিযোগিতা গন এ প্রতিযোগিতায় অংশ নেয়। ঐতিহ্যবাহী এ খেলাটি দেখার জন্য জেলার বিভিন্ন উপজেলা হতে নারী,পুরুষ, শিশু কিশোররা মাঠের চতুরদিকে গোলাকার হয়ে বসে খেলা উপভোগ করেন। প্রায় পন্চাশ হাজার হাজার দর্শক এ প্রতিযোগিতা উপভোগ করেন।
স্হল বাড়ীএলাকার শওকত আহমেদ বলেন, ঘোড়দৌড় দৌড় প্রতিযোগিতা খুবই কম হয়। গ্রাম বাংলার এই ঐতিহ্যকে ধরে রাখতে আমাদের এলাকায় দুই বছর যাবত এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ভবিষ্যতেও এ ধরনের আয়োজন করার দাবিও জানান তিনি।
ফাজিলপুর গ্রামের কালাম ড্রাইভার জানান, ঘোড় দৌড় প্রতিযোগিতা একটি প্রাচীন ঐতিহ্য। আমি আশা করবো এ ঐতিহ্য যেন ধরে রাখা হয়। ঘোড় দৌড় প্রতিযোগিতা মানুষ পছন্দ করে বলেই আজও হাজার হাজার মানুষ খেলাটি উপভোগ করেন। খেলা ধোলা না থাকায় যুব সমাজ বিভিন্ন নেশায় জরিয়ে যাচছে বলেও তিনি জানান। তাই এ খেলাটি আরও সুন্দর ভাবে আমরা প্রতি বছরই যেন উপভোগ করতে পারি।
ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়া মাদার গন্জ এলাকার দর্জি ঘোড়া মালিক সামসুল হক বলেন, আমি ছয় বছর যাবত ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেই। প্রতিযোগিতায় অংশ নিতে আমার খুব ভাল লাগে। এ পর্যন্ত আমি অনেক পুরস্কার পেয়েছি।
ঘোড় দৌড় প্রতিযোগিতা সম্পর্কে অবসরপ্রাপ্ত লে. কর্ণেল আসাদুল ইসলাম আজাদ বলেন, বাংলার সংস্কৃতি ধরে রাখতে হলে প্রতিটি এলাকায় এ ধরনের ঐতিহ্যবাহী খেলার আয়োজন করা খুবই প্রয়োজন। আমাদের দূর্গাপুরে আগামীতেও এ ধরনের খেলার আয়োজন করা হবে।
প্রতিযোগিতাটি উদ্বোধন করেন অবসরপ্রাপ্ত লে. কর্ণেল আসাদুল ইসলাম আজাদ। এসময় উপস্হিত ছিলেন মধুপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল গফুর মন্টু, মধুপুর পৌরসভার মেয়র মো. মাসুদ পারভেজ, মধুপুর পৌর আওয়ামীলীগের সভাপতি সিদ্দিক হোসেন খান, থানা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ,মীর ফরহাদুল আলম মনি, শাহজাহান তালুকদার চেয়ারম্যান মির্জাবাড়ী ইউনিয়ন, মো: শহীদুল ইসলাম খান,প্রমুখ।
ঘোড় দৌড় প্রতিযোগিতায় বিভিন্ন অঞ্চল থেকে আসা ৪০-৫০ টি ঘোড়া প্রতিযোগিতায় অংশ নেয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!