বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:১০ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবির উচনা সীমান্তে ১ কেজি ৬৫০ গ্রাম স্বর্ণসহ গ্রেফতার-১ পাঁচবিবি সীমান্তে তন্ত্রমন্ত্রের পাতা খেলা অনুষ্ঠিত কচুর লতি চাষে লাভবান পাঁচবিবির কৃষকরা, অনাবৃষ্টিতে ক্ষতির আশঙ্কা নওগার সাপাহারে বৃষ্টি চেয়ে কাঁদলেন মুসল্লিরা ফরিদপুর নৌ পুলিশের অভিযান, ৬ লাখ টাকার কারেন্ট জাল সহ আটক ২ দাকোপ উপজেলা প্রশাসনের আয়োজনে মাসিক উন্নয়ন সমন্বয় সভায় প্রধান অতিথি সংসদ সদস্য ননীগোপাল মন্ডল পাঁচবিবিতে আইডিএ কর্তৃক প্রশিক্ষণের সমাপনী বকশীগঞ্জে তীব্র তাপদাহে জনজীবনে হাঁসফাঁস, ভোগান্তি চরমে সালুয়া ইউপির সাবেক চেয়ারম্যান একেএম ফরিদ উদ্দিন খান আর নেই পূবাইলে অটোচালক হত্যার মূলহোতা গ্রেফতার চাঁদপুর সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমন তৃণমূলে ব্যাপক জনপ্রিয় গ্রীষ্মের তাপদাহ ও খড়ায় পুড়ছে কুড়িগ্রামবৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়  বিভিন্ন ইউনিয়নের গণসংযোগ ও সামাজিক অনুষ্ঠানে চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের যোগদান ছাগলনাইয়ায় ব্যবসায়ীদের সাথে ইউএনও মতবিনিময় পাঁচবিবির অসুস্থ্য সাংবাদিককে হুইল চেয়ার প্রদান
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

খুলনার গণমাধ্যম : ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ -বইয়ের মোড়ক উম্মোচন- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৩০০ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯, ১:১৬ অপরাহ্ণ

স্বপন কুমার রায় খুলনা জেলা প্রতিনিধিঃ

ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধকালীন খুলনাঞ্চলের গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে স্থানীয় গণমাধ্যমকর্মী কাজী মোতাহার রহমানের গবেষণা গ্রন্থ “খুলনার গণমাধ্যম ঃ ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ” এর মোড়ক উম্মোচন অনুষ্ঠান আজ (সোমবার) সকালে খুলনা প্রেসক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।
প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, খুলনার গণমাধ্যমকর্মীরা সবসময় স্বাধীনতা, প্রগতি ও উন্নয়নের পক্ষে থেকে অবহেলিত খুলনার উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের ধারাবাহিক ও গ্রহণযোগ্য ইতিহাস তুলে ধরার কঠিন কাজটি এ বইয়ের মাধ্যমে হয়েছে। অনেক অজানা ইতিহাসে সমৃদ্ধ বইটি আগামী প্রজন্মের জন্য দলিল হয়ে থাকবে।
অনুষ্ঠানে জানানো হয়, ১৯৪৮ থেকে ১৯৭১ পর্যন্ত খুলনার পত্র-পত্রিকা, বেতার ও সাংবাদিকদের ভূমিকা সম্পর্কিত তথ্য বহুল বইটিতে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট এলাকার ভাষা সৈনিক, শহীদ মুক্তিযোদ্ধাদের তালিকা, ছয় দফা আন্দোলন, খুলনায় ১৯৭১ সালে ১৭ ডিসেম্বর পাকিস্তানী বাহিনীর আত্মসমর্পণ, মুক্তিযুদ্ধকালীণ রেডিও পাকিস্তান খুলনা কেন্দ্রের ভূমিকা এবং সংবাদপত্রে প্রকাশিত খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটের যুদ্ধাপরাধীদের তালিকাসহ অনেক গুরুত্বপূর্ণ বিষয় স্থান পেয়েছে।
খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ওয়াদুদুর রহমান পান্নার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা বেতারের আঞ্চলিক পরিচালক মোঃ বশির উদ্দিন, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল,খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম হাবিব, সাধারণ সম্পাদক মোঃ সাহেব আলী, সাপ্তাহিক কোলাহল পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. মোঃ জাকির হোসেন ও খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি শেখ আবু হাসান। অনুষ্ঠানে স্বাগত জানান দৈনিক কালান্তর পত্রিকার সম্পাদক ও গ্রন্থটির প্রকাশক কাজী তারিক আহমদ।
.( তথ্যবিবরনী পিআইডি খুলনা)।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!