বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
সালুয়া ইউপির সাবেক চেয়ারম্যান একেএম ফরিদ উদ্দিন খান আর নেই পূবাইলে অটোচালক হত্যার মূলহোতা গ্রেফতার চাঁদপুর সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমন তৃণমূলে ব্যাপক জনপ্রিয় গ্রীষ্মের তাপদাহ ও খড়ায় পুড়ছে কুড়িগ্রামবৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়  বিভিন্ন ইউনিয়নের গণসংযোগ ও সামাজিক অনুষ্ঠানে চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের যোগদান ছাগলনাইয়ায় ব্যবসায়ীদের সাথে ইউএনও মতবিনিময় পাঁচবিবির অসুস্থ্য সাংবাদিককে হুইল চেয়ার প্রদান রায়পুর পৌর মেয়রের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন দোয়ারাবাজারে ১১ দিন পর কিশোরী উদ্ধার হলেও মামলা হয়নি চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের মনোনয়নপত্র বৈধ ঘোষনা কুড়িগ্রাম উন্নয়ন ও সম্ভাবনা নিয়ে বিভাগীয় কমিশনের মতবিনিময় সভা পাঁচবিবিতে ১০৪০ লিটার চোলাই মদ সহ গ্রেফতার ৬ হামেরিয়া বন্দরের জেটিতে পৌঁছেছে এমভি আব্দুল্লাহ সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় নিহত এক শাহরাস্তিতে ভয়াবহ অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষয়ক্ষতি
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

গরু পালন করে পাল্টে গেছে ফরিদ মিয়ার দিন – দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৫৮২ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯, ২:১১ অপরাহ্ণ

নিজস্ব সংবাদাতাঃ
ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার, নান্দাইল পৌরসভার ১ নং ওয়ার্ড  কাটলিপাড়া গ্রামের মৃত আব্দুল সোবহান এর ছোট ছেলে ফরিদ মিয়া গরু পালন করে বদলে গেছে তার দিন।
ফরিদ মিয়ার জন্ম ১৯৯৬ সালের ১৫ ই ফেব্রুয়ারি নিজ  জন্মস্থান কাটলিপাড়া গ্রামে জন্ম গ্রহন করে।
২০১৩সালে আলিম  পাশ করে সৈনিক হওয়ার স্বপ্ন নিয়ে পুলিশ, বিজিবিও সেনাবাহিনীর মাঠে ব্যর্থ  হয়ে যখন দিশেহারা ঠিক তখনই এক জনের সাথে রাস্তায় দেখা হয়।তিনি হলেন নান্দাইল উপজেলা যুব উন্নয়ন অফিসের ক্রেডিট সুপারভাইজার রতন চন্দ্র দাস।
রতন চন্দ্র দাস ফরিদ মিয়া কে অনেক বুঝিয়ে ময়মনসিংহ যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ এর জন্য পাঠায় যুব প্রশিক্ষণ কেন্দ্রে গবাদি পশু, হাঁস-মুরগী পালন, মৎস্য চাষ ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করে ৮১তম ব্যাচে। আর ঐ ব্যাচে প্রথম স্হান অর্জন করে ফরিদ মিয়া।
বাড়ি এসে শুরু করে তার পথ চলা। তখন থেকেই তার নিজ গ্রামে গবাদি পশুর প্রাথমিক চিকিৎসা শুরু করেন।
আস্তে আস্তে নান্দাইল ও ঈশ্বরগঞ্জ উপজেলা বিভিন্ন গ্রামে প্রাথমিক চিকিৎসা  দিয়ে আসছে।
পাশা পাশি সে অনেক কষ্ট করে অল্প টাকা জমিয়ে ছোট একটা গরু ক্রয় করে পালন করতে শুরু করে।
কিছু দিন পর প্রাথমিক চিকিৎসা শিখার জন্য( সি এল পি) সার্টিফিকেট লাইভস্টক এন্ড পোল্ট্রি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে ভর্তি হয়ে প্রশিক্ষণ করতে থাকে।
 ঠিক তখনই অন্য এক প্রশিক্ষণার্থী বন্ধুর কাছ থেকে জানতে পারে গবাদিপশুর উন্নয়নের ঘটানোর জন্য আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বাংলাদেশ
(এ ডি এল) কোম্পানিতে  প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তখন প্রশিক্ষনার্থী  ভাইকে নিয়ে ভর্তি হয়ে যায় (এ ডি এল) আমেরিকান ডেইরি লিঃ কৃত্রিম প্রজনন কেন্দ্র গ্রহণ করে নান্দাইল ইউনিয়ন এর আমেরিকান ডেইরি কোম্পানির এক জন কর্মি হিসেবে কাজ করছে।
একটি গরুকে লালন পালন করে বড় করে বিক্রি করে দুইটি গরু ক্রয় করে । আস্তে আস্তে এখন ফরিদ মিয়ার ১৫ টি গরু। আর তার খামারের দাম দিয়েছে আল্লাহ ভরসা ক্যাটল ফার্ম।
ফরিদ মিয়ার কাছে তার ফার্মের ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানতে চাইলে তিনি বলেন আগামী ২০২১ সালের মধ্যে ৫০ টি গরু করার তার স্বপ্ন। ফরিদ মিয়া আরো বলেন আমি এক জন যুবক যা করার ইচ্ছে করি তাই করা সম্ভব,  বর্তমান প্রেক্ষাপটে যুবসমাজ ধ্বংসের দিকে পতিত হচ্ছে মাদকাশক্ত। সে জন্য কোন যুবক যদি সময়কে মূল্যায়ন করে কোন কাজে লেগে যায় সফলতা আসবে ইনশাআল্লাহ।
 বঙ্গবন্ধুর সোনার বাংলা করাও সম্ভব সে জন্য প্রয়োজন সততা আর কঠোর পরিশ্রম।
ফরিদ মিয়া এক জন আত্মকর্মী তো বটেই তিনি পাশাপাশি দৈনিক বাংলার অধিকার( অনলাইন)  সাপ্তাহিক চলন বিলের আলো, দৈনিক আমাদের নান্দাইল ( অনলাইন)  পত্রিকায় কাজ করেন।
ফরিদ মিয়া তার আল্লাহ ভরসা ক্যাটল ফার্মের জন্য সকলের কাছে দোয়া প্রার্থী।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!