বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
নওগাঁর শেরপুরে র‍্যাবের অভিযানে গাঁজাসহ ২জন গ্রেফতার তীব্র তাপদাহে দিনমজুরের মৃত্যু, অসহায় পরিবারটির পাশে জেলা প্রশাসন কুড়িগ্রামে ছাত্রীনিবাসের সামনে অশ্লীল অঙ্গভঙ্গির ভিডিও ধারণ, যুবকের কারাদণ্ড  বিমানবন্দরে বিশ্বের সবচেয়ে ‘বড় টার্মিনাল’ বানাচ্ছে দুবাই লাকসাম কৃষ্ণপুর এক শিশুকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক বৃদ্ধকে গ্রেফতার ফরিদপুরে স্বাধীনতা চিকিৎসকদের সম্মেলন অনুষ্ঠিত কুড়িগ্রামে দুপুরের খাবার খেতে আসার পথে সড়কে প্রাণ গেল মাদরাসা ছাত্রের পাঁচবিবিতে আন্তর্জাতিক মহান শ্রমিক দিবস পালিত পথচারী ও তৃষ্ণার্ত মানুষের মাঝে ঠাণ্ডা শরবত বিতরণ পূবাইলে ডাকাতির প্রস্তুতি কালে ৩ ডাকাত গ্রেফতার রাজারহাটে বর্ণাঢ্য আয়োজনে মহান মে দিবস পালিত কুড়িগ্রামে তীব্র তাপদাহে জমিতে ধান কাটতে গিয়ে দিনমজুরের মৃত্যু পূবাইলে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত অবশেষে আটক হলো কালীগঞ্জের ৯ মামলার আসামী সেলিম মেম্বারসহ ৬ মামলার আসামী অর্ণব মহান মে দিবসে শ্রমিকদের শুভেচ্ছা জানিয়েছে যুবলীগের নেতা সবুজ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

ছাগলনাইয়ায় উপজেলা বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের উদ্যোগে বিভিন্ন দাবীতে র‌্যালি অনুষ্ঠিত – দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৬০৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৯, ১:২২ অপরাহ্ণ

সেপাল নাথ, ছাগলনাইয়া (ফেনী) প্রতিনিধি:

“প্রতিবন্ধী ব্যক্তিকে সহায়তা করা সকলের রাষ্ট্রীয় ও নাগরিক দ্বায়িত্ব ও ইশারা ভাষা উন্নয়ন, এগিয়ে যাব প্রতিজনে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ছাগলনাইয়া উপজেলা বাক ও শ্রবন প্রতিবন্ধী কল্যাণ সংস্থা’র উদ্যোগে এক র‌্যালি আয়োজন করা হয়। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিকেল ৪টায় এ র‌্যালিটি উপজেলা বাক ও শ্রাবণ প্রতিবন্ধী কল্যাণ সংস্থার প্রধান কার্যালয় থেকে বের হয়ে পৌর শহরের জিরো পয়েন্ট দিয়ে উপজেলা পরিষদের সামনে ও কলেজ রোড ঘুরে পুনরায় তাদের কার্যালয়ে গিয়ে এক সংক্ষিপ্ত আলোচনা মধ্য দিয়ে শেষ হয়।

এ সময় র‌্যালিটি নেতৃত্ব দেন উক্ত সংগঠনের ছাগলনাইয়া উপজেলার সভাপতি মোহাম্মদ ইসমাইল মানিক ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আশ্রাফ হোসেনসহ সংগঠনের উল্লেখযোগ্য সদস্যরা। এ সময় র‌্যালিটি নিরাপত্তার জন্য থানা পুলিশ নিয়োজিত ছিল।

র‌্যালি শেষে সংগঠনের নেতারা দেশরত্ন শেখ হাসিনা সরকারের কাছে কিছু দাবী পেশ করেন বাক ও শ্রাবণ প্রতিবন্ধী কল্যাণ সংস্থা’র সদস্যদের ভাগ্য উন্নয়নের জন্য।

১। প্রাথমিক স্তরের ইশারা ভাষাকে পাঠ্যসূচীর অর্ন্তভূক্ত করতে হবে।

২। দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে এক জন করে ইশারা ভাষার প্রশিক্ষনে প্রাপ্ত শিক্ষক নিয়োগ দিতে হবে।

৩। সমাজসেবা অধিদপ্তরের সকল কার্য্যলয়ে ইশারা ভাষা দোভাষী নিয়োগ করতে হবে।

৪। শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে সকল সরকারী-বেসরকারী হাসপাতাল ক্লিনিকে ইশারা ভাষার প্রশিক্ষিত কর্মকর্তা/কর্মচারী রাখার ব্যবস্থা করতে হবে।

৫। বেসরকারী হাসপাতাল বা ক্লিনিক সমূহে দুঃস্থ প্রতিবন্ধীদের চিকিৎসা ব্যয় অর্ধেক করতে হবে।

৬। সামাজিক অর্থনৈতিক ও রাষ্ট্রীয় ক্ষেত্রে প্রতিবন্ধীতার ধরণ অনুযায়ী পূর্ণ ও কার্যকর অংশগ্রহনের সুযোগ দিতে হবে।

৭। প্রচলিত আইন অনুযায়ী প্রতিবন্ধী ব্যক্তির উত্তরাধিকারী প্রাপ্তি নিশ্চিত করতে হবে।

৮। শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের সরকারী চাকুরীতে নিয়োগের জন্য পৃথক কোটা নির্ধারন করা।

৯। প্রতিবন্ধীদের আইনী সহায়তা প্রদানের লক্ষ্যে সকল আদালত থানা ও কারা কর্তৃপক্ষের দপ্তর কর্মরত তাদের ইশারা ভাষা প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

১০। শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের ঘরে বাইরে যে কোন ধরনের নির্যাতন ও অবহেলা বন্ধ করতে হবে।

শেষে উক্ত সংগঠনের সভাপতি ও সম্পাদক সাংবাদিকদের জানায়, আমরা ছাগলনাইয়া বিভিন্ন স্তরে পড়ে থাকা শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের জন্য আমাদের কার্যালয়ে ইশারা ভাষা শিখা, পড়ালেখা শিখা ও সাহায্য সহযোগীতার কেন্দ্র চালু করেছি। যার মাধ্যমে এ অঞ্চলের শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের ভাগ্য উন্নয়নের জন্য কাজ করতে পারি।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!