বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
সুশৃংখলতার অনন্য উদাহরণ শাহরাস্তি প্রেসক্লাব সীতাকুণ্ডে লরির ধাক্কায় পথচারী নিহত পাঁচবিবির বাগজানায় কোরান তেলোয়াত প্রতিযোগিতার মধ্য দিয়ে ট্যালেন্ট অন্নেষন নবীনগরে পুকুরে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু বকশীগঞ্জে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে শ্রীশ্রীঠাকুর রামকৃষ্ণ দেবের জন্মোৎসব উপলক্ষে সনাতন ধর্ম সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত কুড়িগ্রাম আলোর মুখ দেখতে বসছে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল শতাধিক এতিম শিশুদের ইফতার দিলেন চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমন মহান স্বাধীনতা দিবসে পলি বাংলাদেশের উদ্যোগে কুইজ প্রতিযোগিতা বঙ্গবন্ধু পরিষদ আল আইন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত। ছাত্রনেতা আকরামের ভাইস চেয়ারম্যান পদে গণসংযোগ।। প্রবন্ধ “অপরিকল্পিত পরিবেশে জীবনযুদ্ধ” মানবতা পরম ধর্ম, অসহায় মানুষের পাশে দাঁড়ানো হচ্ছে মানুষের নৈতিক কর্তব্য ও দায়িত্ব
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

প্রতিভাবান শিল্পী মহিমা দেব ত্রয়ী- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৩৭৮ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯, ৪:০৫ অপরাহ্ণ

যীশু সেন, মহিমা দেব ত্রয়ী, প্রতিভাবান একজন সংগীতশিল্পী। তার পিতা অজিত দেব, মাতা-দেবীকা দেব দেবী। তার পৈত্রিক নিবাস পটিয়া থানা ভাটিখাইন গ্রামে হলেও মহিমার জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রাম শহরে। বড় ভাই মহৎ দেব আপন বর্তমানে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে অনার্সে ১ম বর্ষে অধ্যয়নরত। এক ভাই ও এক বোনের মধ্যে ছোট মহিমা। পড়াশোনায় সেন্ট যোসেফ টিউটোরিয়াল স্কুল থেকে নার্সারি হতে ৩য় শ্রেণি, অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৪র্থ শ্রেণি, সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় হতে ৫ম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত শিক্ষা গ্রহণ করেছে। বর্তমানে পড়ালেখার পাশাপাশি মা-বাবা ও বড় ভাইয়ের অনুপ্রেরণায় সঙ্গীত, তবলা, আবৃত্তি, উপস্থাপনা ও গীতা শিক্ষা নিয়মিতভাবে অনুশীলনের মধ্যে অনিন্দ্য সুন্দর পথে এগিয়ে চলছে মহিমা। ছোট বেলায় বড় ভাইয়ের সাথে সাথে গান গাইতেন তিনি। মহিমা’র উৎসাহ দেখে তাকে তার মা-বাবা সঙ্গীত শিক্ষক শিল্পী রিটন ধর এর নিকট থেকে প্রায় ৫ বছর গানের তালিম দিয়ে দেন। বর্তমানে সে উচ্চাঙ্গ সঙ্গীতে শিল্পী সুব্রত দাশ অনুজ-এর কাছে তালিমরত আছেন। তবলার প্রথম শিক্ষা শুরু হল তার মামা তবলা শিল্পী বিটু মুহুরীর থেকে। এরপর তবলা শিল্পী সুদেব দাশ-এর কাছে তালিম নিয়েছেন। বোধন আবৃত্তি পরিষদের থেকে আবৃত্তি শিক্ষা গ্রহণ করে। ছোটবেলা হতে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক আয়োজিত ১৬ ডিসেম্বর ২০১৭ সালে লোকসঙ্গীত ১ম স্থান ও দেশের গানে ২য় স্থান। ২০১৬ সালে দেশের গানে ১ম ও আবৃত্তিতে ২য় স্থান। ২০১৪ সালে বিজয় দিবসে নজরুল সঙ্গীতে ১ম স্থান, রবীন্দ্র সংগীতে ২য় স্থান লাভ করে। জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় ২০১৬ সালে নজরুল সঙ্গীত ও রবীন্দ্র সঙ্গীতে ২য় স্থান, ২০১৮ তে থানা পর্যায়ে ভাবসঙ্গীত, দেশাত্ববোধ ও নজরুল সঙ্গীতে ১ম স্থান, ২০১৯ সালে এর থানা পর্যায়ে উচ্চাঙ্গ সংগীত ও লোক সঙ্গীতে ১ম স্থান এবং উপজেলা পর্যায়ে লোক সঙ্গীতে ১ম স্থান ও উচ্চাঙ্গ সঙ্গীতে ২য় স্থান এবং জেলা পর্যায়ে লোকসঙ্গীতে ২য় স্থান অর্জন করেন। বাংলাদেশ পূজা উদ্্যাপন পরিষদ চট্টগ্রাম মহানগর আয়োজিত ২০১৮ সালে ভক্তিগীতিতে ১ম স্থান, ২০১৬ সালে ১ম স্থান, সৎসঙ্গ কর্তৃক প্রতিযোগিতায় ২০১৫ সালে ভক্তিগীতিতে ১ম স্থান, ২০১৬ সালে ১ম স্থান, বাংলাদেশ গীতা শিক্ষা কমিটি (বাগীশিকÑ কর্তৃক আয়োজিত ভক্তিগীতি প্রতিযোগিতায় ২০১৫ সালে ১ম স্থান ও গীতা শিক্ষায় প্রশিক্ষক কর্মশালায় ২০১৮-তে প্রশিক্ষণ সনদ অর্জন করেন।

অমর একুশে বইমেলা ২০১৯ সালে লোকসঙ্গীত ও আবৃত্তিতে ১ম স্থান, খেলাঘর চট্টগ্রাম মহানগর কর্তৃক আয়োজিত প্রতিযোগিতা ২০১৫ আবৃত্তিতে ১ম স্থান, বোধন আবৃত্তি স্কুল প্রশিক্ষণ কোর্স-২০১৭-তে উত্তম স্থান অর্জন করেন। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদপ্তর বাংলাদেশ ঢাকা কর্তৃক আয়োজিত চট্টগ্রাম অঞ্চলে থানা পর্যায়ে উচ্চাঙ্গ সংগীতে প্রথম স্থান, জেলা পর্যায়ে প্রথম স্থান এবং বিভাগীয় পর্যায়ে প্রথম স্থান অর্জন করেন। সঙ্গীত ও সুর এমনভাবে তার অন্তর জুড়ে আছে যে, সরকারের থেকে আর্থিক দিক দিয়ে সহযোগিতা পেলে ভবিষ্যতে বিদেশের মাটিতে বাংলাদেশের সুনাম অক্ষুণœ রাখবে। এই শুভ প্রত্যয় নিয়ে প্রতিভাবান শিল্পী মহিমা দেব সঙ্গীতে নির্মল পথে যাত্রা আরো সুদীর্ঘ হোক সেই শুভ কামনায় রইল তার প্রতি।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!