সোমবার, ১৩ মে ২০২৪, ০২:৩১ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
নবীনগরে ইয়াবা সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার সীতাকুণ্ডে গাঁজা সহ আটক ৩ জিএমপি পূবাইল থানার শ্রেষ্ঠ এসআই হুমায়ুন কবির রংপুরে কিশোর গ্যাংয়ের মূলহোতা গ্রেফতার জন্মদিনের শুভেচ্ছায় ভাসছেন আওয়ামী লীগ নেতা  খুলনায় গুরুত্বপূর্ণ তিনটি স্থাপনার উদ্বোধন বিভাগীয় প্রশাসন রংপুরের আয়োজনে অভিযাত্রিকের সাহিত্য আসর অনুষ্ঠিত হেলিকপ্টার ব্যাবসায় সীমান্ত, সঙ্গী হলেন বারিশ বৈশাখী টিভির মিউজিক্যাল শো-তে ফারিহা পাঁচবিবিতে কড়িয়া মাদ্রাসা দাখিল পরীক্ষায় এবারও জেলার শীর্ষে পাঁচবিবিতে পুত্রবধুর হাতে শাশুড়ি নিহত, পুত্রবধু আটক বকশীগঞ্জে রাতের আঁধারে পাকা ধান কেটে নেওয়ার অভিযোগ প্রভাবশালীদের বিরুদ্ধে! অধিকার পৌর ৮ নং ওয়ার্ডে ঘোড়া মার্কার গনসংযোগ ও পথসভা জনগণের কল্যাণে কাজ করতে আপনাদের সহযোগিতা চাই ………অ্যাড. হুমায়ুন কবির সুমন আমিরাতে জাতীয় হিন্দু মহাজোট আহ্বায়ক কমিটির উদ্যোগে শুভ মহারাম নবমী উদযাপন
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

নারী ইস্যুতে মন্তব্য করায় ক্ষমা চাইলেন দালাই লামা-দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ১৬৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বুধবার, ৩ জুলাই, ২০১৯, ৮:৩২ পূর্বাহ্ণ

নিজের উত্তরসূরী হিসেবে কোনো নারীকে রাষ্ট্রের ক্ষমতায় মনোনীত করার ব্যাপারে বিতর্কিত মন্তব্য করায় জাতির কাছে ক্ষমা প্রার্থনা করেছেন তিব্বতের শাসনতন্ত্রের আধ্যাত্মিক নেতা দালাই লামা। মঙ্গলবার (২ জুলাই) তার কার্যালয় থেকে ক্ষমা চেয়ে পাঠানো বিবৃতিতে বলা হয়, তিনি কৌতুক করে নারী বিষয়ক সেই মন্তব্যটি করেছিলেন। যা কখনই গ্রহণযোগ্য নয়।

এর আগে গত মাসে ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’কে এক সাক্ষাৎকার দেন দীর্ঘদিন যাবত ভারতে নির্বাসিত থাকা তিব্বতের বৌদ্ধ ধর্মাবলম্বীদের আধ্যাত্মিক ধর্মীয় নেতা দালাই লামা। বিস্তৃত সেই সাক্ষাৎকারে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থেকে শুরু করে নিজের তিব্বতে ফেরার স্বপ্ন নিয়েও তিনি কথা বলেন। একই সঙ্গে বিশ্বের শরণার্থী ইস্যুতে গণমাধ্যমটির কাছে বিস্তর মতামতও দেন ৮৪ বছরে পা দিতে যাওয়া ধর্মীয় এই নেতা।

‘বিবিসি নিউজে’র সাক্ষাৎকারে দালাই লামা জানান, ভবিষ্যতে যদি কোনো নারী এই আসনের জন্য মনোনীত হন; তাহলে তিনি আরও আকর্ষণীয় হবেন।

মূলত তার এ বিতর্কিত মন্তব্যের পরপরই ইস্যুটি নিয়ে বিশ্বব্যাপী শুরু হয় ব্যাপক সমালোচনা। যে কারণে গত মঙ্গলবার দালাই লামার কার্যালয় থেকে বিবৃতি দিয়ে অনাকাঙ্ক্ষিত সেই মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে এর ব্যাখ্যাও দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, ‘দালাই লামা যা বলেছেন তাতে মানুষ আহত হওয়ায় তিনি গভীর অনুতপ্ত এবং আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করেছেন।’ তাছাড়া নারী বিষয়ক সেই মন্তব্যটি নেহাতই একটি ভুল বোঝাবুঝির কৌতুক বলে বিবৃতিতে বর্ণনা করা হয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!