আজ ১লা পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই ডিসেম্বর, ২০১৯ ইং

কচুয়ায় উদ্ধারকৃত কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি কুমিল্লা জাদুঘরে হস্তান্তর-দৈনিক বাংলার অধিকার

মোঃ মাসুদ মিয়া, কচুয়া(চাঁদপুর)প্রতিনিধি ॥
চাঁদপুরের কচুয়ায় কোটি টাকা মূল্যের ৮২ কেজি ওজনের উদ্ধারকৃত কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি প্রতśতত্ত্ব বিভাগের কুমিল্লা ময়নামতি জাদুঘরে হস্তান্তর করেছে পুলিশ। রবিবার কচুয়া থানা কার্যালয়ে প্রতśতত্ত্ব অধিদপ্তরের চট্রগ্রাম ও সিলেট কোটবাড়ী আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমানের কাছে হস্তান্তর করা হয়।
এ সময় সিনিয়র এএসপি (কচুয়া সার্কেল) মো. শেখ রাসেল, কচুয়া থানার ওসি মো. ওয়ালী উল্যাহ, পুলিশ পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ শাহজাহান কামাল, উপ-পরিদর্শক (এসআই) মো. হুমায়ুন কবির, ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান মো. হাফিজুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে,গত ২৫ মে (শুক্রবার) কচুয়া পৌরসভার করইশ গ্রামের মৃত: আবুল হাসেমের দুই পুত্র ওয়ালী উল্যাহ, ওসমান ও একই গ্রামের হানিফ মিয়ার পুত্র আমির হোসেন বাড়ির পাশে একটি পুকুরে জাল দিয়ে মাছ ধরতে গিয়ে ৩৮ ইঞ্চি দৈর্ঘ্য, ১৯ ইঞ্চি প্রস্থ মূর্তিটি দেখতে পায়। পরে খবর পেয়ে কচুয়া থানা পুলিশ উদ্ধার করে থানায় নিয়ে আসে।
এব্যাপারে প্রতśতত্ত্ব অধিদপ্তরের চট্রগ্রাম ও সিলেট কোটবাড়ী আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান বলেন, এই কচুয়া অঞ্চলে বিগত চার দশকে যে পরিমান প্রত্যত্ত বিচ্ছিন্ন ভাবে বাংলাদেশে বিভিনś জাদুঘরে সংগ্রহীত হয়েছে এতে প্রমানিক হয় এই অঞ্চলে বহু প্রতśতত্ত্ব মাটির নিচে ও উপরে থাকা সম্ভবনা রয়েছে। এই অঞ্চলে দ্রুত নিবিড় ভাবে অনুসন্ধান করে উদ্ধারের প্রয়োজন নেয়া হবে।

কচুয়াঃ কচুয়ায় থানায় উদ্বারকৃত ৮২কেজি ওজনের কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি হস্তান্তর করছেন পুলিশ।

     এই বিভাগের আরোও সংবাদ