শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
নৌকায় চড়ে জরুরি কাজ সারছেন শারজাহবাসী দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ কুয়েতে লালা সবুজের পতাকা উড়বে এবার নিজস্ব ভূমিতে সীতাকুণ্ডে বিএসটিআই এর অনুমোদনবিহীন খাবার পানি সরবরাহ করায় আরএম ড্রিংকিং ওয়াটার প্রতিষ্ঠানকে অর্থদণ্ড দাকোপে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী পাঁচবিবিতে জাতীয় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর শুভ উদ্বোধন পাঁচবিবিতে কুটাহারা গ্রামে জোরপূর্বক রাস্তা বন্ধ করায় অবরুদ্ধ ৮টি পরিবার বকশীগঞ্জে প্রাণি সম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত বিদ্যালয়ের শ্রেনী কক্ষ ব্যবহারে বাধা, হামলায় গুরুতর আহত ১ দুবাইতে বাংলাদেশ-ইউএই কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠিত বাংলাদেশ-ইউএই কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠিত হয়েছে-DBO-TV তরপুরচন্ডী ইউনিয়নে উপজেলা চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের ঈদ শুভেচ্ছা বিনিময় সীতাকুণ্ডে ঝর্ণাতে গোসল করতে নেমে পর্যটক নিহত পাঁচবিবিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাজারহাটে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

‘পরিচ্ছন্নতায় মডেল ৫ নং ওয়ার্ড এবার তামাকমুক্ত করতে চাই’-দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৩১৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১১:২৭ পূর্বাহ্ণ

আকাশ সরকার, রাজশাহী ব্যুরো:
‘মশক নিধন ও পরিচ্ছন্নতায় রাজশাহী সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ডের মধ্যে ৫ নম্বর ওয়ার্ড একটি মডেল ওয়ার্ড। নতুন প্রজন্মকে তামাকের ভয়াল ছোবল থেকে রক্ষা করতে পরিচ্ছন্নতায় মডেল এই ওয়ার্ডটি সকলের সহযোগিতায় এবার তামাকমুক্ত করতে চাই।’
শনিবার (৮ ফেব্রæয়ারি) বেলা ১১টায় মানবাধিকার ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র উদ্যোগে এবং ০৫ নং ওয়ার্ড কাউন্সিলরের আয়োজনে উক্ত ওয়ার্ড ‘তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরু এই উদ্যোগের কথা বলেন। এই ক্যাম্পেইন কর্মসূচি পালনে সহযোগিতা করছে ‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স-সিটিএফকে’।
ওয়ার্ড কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে ওয়ার্ড কাউন্সিলর আরও বলেন, ‘তামাকের কারণেই আমার নতুন প্রজন্ম ভয়াবহ মাদকের নেশায় আসক্ত হচ্ছে। প্রথমে তামাক পরে মাদক সেবনের ফলে তারা তাদের মেধাকে ধ্বংস করছে। তাই এলাকার মানুষের সহযোগিতায় অল্প সময়ের মধ্যেই আমার ওয়ার্ডকে তামাকমুক্ত করব। তামাকমুক্ত ওয়ার্ড করার জন্য আজ ১৭ সদস্য বিশিষ্ট তামাকবিরোধী একটি কমিটি ঘোষণা করা হলো।’
‘এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা’র রাজশাহী বিভাগীয় সমন্বয়ক শরীফ সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্থানীয় মসজিদের ঈমাম মাওলানা মতিউর রহমান, ওয়ার্ডের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, আলহাজ্জ্ব নুরুল হক প্রমুখ বক্তব্য রাখেন।
এসিডির প্রোগ্রাম অফিসার আনোয়ার হোসেনের উপস্থাপনায় অনুষ্ঠানে শুভেচ্ছা রাখেন- সংস্থাটির তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের মিডিয়া ম্যানেজার আমজাদ হোসেন শিমুল। এসময় অন্যদের মধ্যে রাজশাহী মহানগর তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমের জন্য গঠিত ইয়ূথ গ্রæপের সাধারণ সম্পাদক মো. একরামুল হক, ০৫ নং ওয়ার্ডের কর্মকর্তা কর্মচারি ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ প্রায় শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।
পরে ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরুর নেতৃত্বে ০৫ নং ওয়ার্ড তামাকমুক্ত করার লক্ষ্যে ওয়ার্ড কার্যালয়ের সামনে থেকে একটি ক্যাম্পেইন বের করা হয়। ক্যাম্পেইনটি ওয়ার্ডের বিভিন্ন বাজার, হোটেল, বিভিন্ন দোকানপাট ঘুরে পূর্বের স্থানে গিয়ে শেষ হয়। ক্যাম্পেইন চলাকালীন বিভিন্ন তামাকের দোকানে তামাক কোম্পানীগুলোর আইন বহির্ভূত বিজ্ঞাপন অপসারণসহ তামাক নিয়ন্ত্রণ আইন মেনে চলতে নির্দেশ দেন ওয়ার্ড কাউন্সিলর। সেই সাথে বিভিন্ন হোটেল, রেস্টুরেন্টসহ সকল ধরনের পাবলিক প্লেসে ধূমপান না করতে এলাকাবাসীকে অনুরোধ জানান তিনি।
ক্যাম্পেইন শেষে ০৫ নম্বর ওয়ার্ড তামাকমুক্ত করার উদ্যোগের অংশ হিসেবে ওয়ার্ড কাউন্সিলর তামাকবিরোধী একটি কমিটি গঠন করেন। ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামানকে সভাপতি ও রফিকুল হক সেন্টুকে সাধারণ সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হয়। কমিটিতে অন্য সদস্যদে মধ্যে রয়েছেন, সহ-সভাপতি মহিলা কাউন্সিলর আয়েশা খাতুন নাদিরা, যুগ্ম সাধারণ সম্পাদক তানজির হোসেন দুলাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক তৌহিদ উদ্দিন বিদ্যুৎ, কোষাধ্যক্ষ সালে আবু উমাইয়া সেলিম। এছাড়া কমিটিতে ১১ জনকে কার্যকরি সদস্য হিসেবে রাখা হয়েছে।
উল্লেখ্য, ২০২০ সালের মধ্যে রাজশাহী মহানগরীর পাবলিক প্লেসগুলো শতভাগ ধূমপানমুক্ত, তামাক কোম্পানিগুলোর আইন বহির্ভুত বিজ্ঞাপন অপসারণসহ পুরো মহানগরীকে তামাকমুক্ত করতে ওয়ার্ডভিত্তিক এই ক্যাম্পেইন অব্যাহত রয়েছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!