শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
সাভারের সড়কে অবৈধ স্ট্যান্ড বসিয়ে চাঁদাবাজি  দাকোপ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী সাইফুল ইসলাম কে বিজয়ী করতে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে পুলিশের অভিযানে গ্রেফতার- ৭ জন জুয়াড়ী সুনামগঞ্জের ছাতকে “নাফিসা ডেইরি ফার্ম” নিয়ে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন সীতাকুণ্ডে পাঁচটি চোরাই গরু উদ্ধার সহ আটক তিন সীতাকুণ্ডে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ সম্পন্ন বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্টিত লক্ষ্মীপুরে গৃহবধূ হত্যার সন্তানদের মানববন্ধন গ্রেফতার ৭ নৌকায় চড়ে জরুরি কাজ সারছেন শারজাহবাসী দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ কুয়েতে লালা সবুজের পতাকা উড়বে এবার নিজস্ব ভূমিতে সীতাকুণ্ডে বিএসটিআই এর অনুমোদনবিহীন খাবার পানি সরবরাহ করায় আরএম ড্রিংকিং ওয়াটার প্রতিষ্ঠানকে অর্থদণ্ড দাকোপে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী পাঁচবিবিতে জাতীয় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর শুভ উদ্বোধন পাঁচবিবিতে কুটাহারা গ্রামে জোরপূর্বক রাস্তা বন্ধ করায় অবরুদ্ধ ৮টি পরিবার
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

শিব চতুর্দশী মেলা ঘিরে উৎসবমুখর সীতাকুন্ড- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৫০৯ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২০, ৭:০২ অপরাহ্ণ

যতীন্দ্র সূত্রধর, সীতাকুণ্ড থেকেঃ

প্রতি বছরের ন্যায় এবারও অনুষ্ঠিত হচ্ছে সীতাকুন্ডে  হিন্দু সম্প্রদায়ের অন্যতম তীর্থস্থান চন্দ্রনাথ ধামে শিব চতুর্দশী মেলা।

২১ ফেব্রুয়ারি (শুক্রবার) থেকে শুরু হবে এই শিব চতুর্দশী মেলা।

শিব চতুর্দশী মেলা উপলক্ষ্যে শিব রাত্রে ব্যাসকুন্ডে স্নান -তপর্ন ,গয়াকুন্ডে পিন্ডদান ও বিভিন্ন মঠ-মন্দির দর্শন শেষে পুন্যার্থীরা মেলায় মিলিত হয়ে থাকেন।

মেলায় প্রতি বছরের মত এবারো ভারত ,নেপাল ,শ্রীলস্কা সহ পৃথিবীর বিভিন্ন দেশের সাধু –সন্ন্যাসী ও লাখ লাখ দর্শনার্থীদের আগমনে মেলার স্থল হয়ে উঠে উৎসবমুখর।

এ পাহাড়ে দুরত্ব সীতাকুন্ড বাজার থেকে পূর্ব দিকে প্রায় দুই কিলোমিটার। এর উচ্চতা প্রায় ১২শ ফুট।

এই পথে রয়েছে শংকর মঠ, শ্মশান,গিরিশ ধর্মশালা,ননী গোপাল র্তীথ মন্দির, ভৈরব ধর্মশালা সহ অনেক দেবালয়।

শুক্রবার সন্ধ্যা ৬ টায় ১০ মিনিট থেকে শিব চতুর্দশী তিথি শুরু হয়ে শনিবার রাত ৭ টায় ৭ মিনিট  পষন্ত্য । মেলা আসা পুন্যার্থীরা ডাবের জল ও দুধ দিয়ে শিবলিঙ্গ কে স্নান করাবেন।

এই তির্থীতে বিবাহিত নারীরা স্বামী ও পরিবারের মঙ্গল কামনায় উপোস থেকে ব্রত পালন করেন। দুর দুরান্ত থেকে আসা তীর্থ যাত্রীদের নিরাপত্তার জন্য প্রশাসনে পক্ষ থেকে মেলা স্থলে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।  এছাড়া মেলা স্থলে থাকাবে তীর্থ যাত্রীদের সেবার জন্য মেডিকেল টিম, সেচ্ছাসেবী দলের সদস্যরা।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!