বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
বাবুরহাট ও শাহতলীতে চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের ব্যাপক গণসংযোগ বকশীগঞ্জ সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি, ২২ জনের নামে থানায় অভিযোগ দায়ের! সুপার স্টার ডি এ তায়েব অফিসিয়াল ফ্যান ক্লাবের শতাধিক এতিম ছাত্রদের নিয়ে ইফতার মাহফিল কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন- ভুটানের রাজা খুলনাঢ জোড়া হত্যার মামলার প্রধান আসামীসহ ৩ জন কে গ্রেফতার করেছে র‍্যাব-৬ সুশৃংখলতার অনন্য উদাহরণ শাহরাস্তি প্রেসক্লাব সীতাকুণ্ডে লরির ধাক্কায় পথচারী নিহত পাঁচবিবির বাগজানায় কোরান তেলোয়াত প্রতিযোগিতার মধ্য দিয়ে ট্যালেন্ট অন্নেষন নবীনগরে পুকুরে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু বকশীগঞ্জে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে শ্রীশ্রীঠাকুর রামকৃষ্ণ দেবের জন্মোৎসব উপলক্ষে সনাতন ধর্ম সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত কুড়িগ্রাম আলোর মুখ দেখতে বসছে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল শতাধিক এতিম শিশুদের ইফতার দিলেন চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমন মহান স্বাধীনতা দিবসে পলি বাংলাদেশের উদ্যোগে কুইজ প্রতিযোগিতা
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

আমিরাতের অর্থনৈতিক অঞ্চল ২০২৩ এর মধ্যে স্থাপন করা হবে বাংলাদেশে- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৪৭৬ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০, ৬:০৩ অপরাহ্ণ

এস ডি স্বপন,
আবুধাবিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০২৩ সালের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের জন্য বাংলাদেশে একটি অর্থনৈতিক অঞ্চল স্থাপন করা হবে। ফেব্রুয়ারি ২০১৯, প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাতে নির্বাচনের পর প্রথম সফরে এসে এই উদ্যোগের কথা জানান ।এ ব্যাপারে একটি ‘ডেভেলপার’ চুক্তি এবং একটি ‘ল্যান্ড লিজ’ চুক্তি সহ কিছু আইনী বিবরণ সম্পন্ন করা বাকি রয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সরকার এই অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য জমি সরবরাহ করতে প্রস্তুত। সমস্ত প্রয়োজনিয় আনুষ্ঠানিকতা শেষ করার পরে, ২০২৩ সালের মধ্যে এই অঞ্চলটি প্রতিষ্ঠা করা হবে বলে আশা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী আরো বলেন–আমিরাত রফতানিমুখী হালাল পণ্য উত্পাদন এবং কৃষি পণ্যাদি প্রক্রিয়াজাতকরণ করতে পারেব এই অর্থনৈতিক অঞ্চলে। সংযুক্ত আরব আমিরাতের প্রভাবশালি দৈনিক গাল্ফ নিউজের সাথে এক সাক্ষাৎকারে এসব কথা জানান প্রধানমন্ত্রী।

এ সময় তিনি জানান কক্সবাজারের মাতারবাড়ীতে অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রমের জন্য আরো একটি চুক্তিও গত ফেব্রুয়ারিতে শেখ আহমদ ডালমুক আল মাকতুমের বেসরকারি কার্যালয়ের সাথে স্বাক্ষর করা হয়েছে।

প্রধানমন্ত্রী আরো জানান, এই চুক্তিগুলো অনুযায়ী সংযুক্ত আরব আমিরাতকে স্বল্প ব্যয়যুক্ত শিল্প প্লট এবং বিনিয়োগের উপর উচ্চ আয় প্রদান করবে। বিনিয়োগকারীরা বাংলাদেশে মার্কেট শেয়ার দখল করারও সুযোগ পাবে, যেখানে ‘কন্সাম্পশন’ রোজ বেড়েই চলেছে।

সংযুক্ত আরব আমিরাতের সাথে সম্পর্ক :
বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ২০১৯ সালে উল্লেখযোগ্যভাবে জোরদার করা হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগকারীরা গত বছর বাংলাদেশের জ্বালানি, বন্দর, বিদ্যুৎ এবং অবকাঠামোয় ১০ বিলিয়ন ডলার অর্থাৎ ৩৬.৭ বিলিয়ন দিরহাম বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন।

বাংলাদেশী প্রবাসীরা, সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতিতে উল্লেখযোগ্য বিনিয়োগকারীর ভুমিকা রেখে আসছে। তারা বর্তমানে ৫০,০০০ ব্যবসা পরিচালনা করে যা ১,৫০,০০০ এর ও বেশি লোককে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিয়েছেন।

প্রধানমন্ত্রী নির্বাচন শেষে এই পর্যন্ত তিন বার আমিরাত সফরে এসেছেন ও আমিরাতের নানা অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন ও বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে বৈঠকও করেছেন দুদেশের সম্পর্ক আরো দৃঢ় করতে।
আমিরাত সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন “সংযুক্ত আরব আমিরাত একটি অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ [এবং দীর্ঘদিন ধরে]। বিমানের মাধ্যমেও মাত্র পাঁচ ঘণ্টার ভ্রমণে আসা যায় বলেই যখনই সুযোগ আসে আমি আসি “।

বাংলাদেশী শ্রমিকদের জন্য ভিসা :
প্রায় ৭ লক্ষ প্রবাসী বাংলাদেশী বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন, মালয়েশিয়ার পর অনাবাসী বাংলাদেশীদের মধ্যে দ্বিতীয় বৃহত্তম অংশ।

তবে এই নিয়ে উদ্বেগ রয়েছে যে গত কয়েক বছর ধরে সংযুক্ত আরব আমিরাতের ভিসা বাংলাদেশি শ্রমিকদের দেওয়া হয়নি। বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাত দূতাবাস কর্তৃক প্রদত্ত পরিসংখ্যান দেখায় যে ২০১৯ সালের নভেম্বর থেকে বাংলাদেশীদের ৪৯৫ টি কর্মসংস্থান ভিসা সহ মোট ৮৪৯ টি ভিসা দেওয়া হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ আমাদের আশ্বাস দিয়েছে যে বাংলাদেশী প্রবাসীদের জন্য সব ধরণের ভিসা শিগগিরই চালু হবে। আমরা এখনও এই প্রতিশ্রুতি নিয়ে আশাবাদী বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরো বলেন, বাংলাদেশী প্রবাসীরা কঠোর পরিশ্রম ও পেশাদারিত্বের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের উন্নয়নে অবদান রেখে চলেছে এবং সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজারে বাংলাদেশি শ্রমিকদের চাহিদা বাড়ছে।

অনাবাসী বাংলাদেশীদের জন্য এনআইডি নিবন্ধনে
ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী বাংলাদেশীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার প্রক্রিয়া চলছে। বড়-বড় লেনদেনের জন্য এখন এই আইডি কার্ডগুলি পুরো বাংলাদেশ জুড়ে প্রয়োজন, এবং শেখ হাসিনা বলেছিলেন যে এনআইডি ডাটাবেসে নিবন্ধিতরা আগামী জাতীয় নির্বাচনে ভোটেও অংশগ্রহণ করতে পারবেন।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!