আজ ১৭ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৯শে জানুয়ারি, ২০২০ ইং

পরিবেশ রক্ষায় কচুয়া উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরের ব্যতিক্রমী উদ্যোগ- দৈনিক বাংলার অধিকার

মোঃ মাসুদ রানা,কচুয়াঃ
চাঁদপুরের কচুয়ায় পরিবেশের ভারসাম্য রক্ষা ও পরিবেশ দূষন প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানে পলিথিন ও প্লাস্টিক সামগ্রী সংগ্রহের কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

এ ব্যতিক্রমধর্মী অভিযানের মূল উদ্যোক্তা কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির। এ অভিযানে উপজেলার বেশ ক’টি স্কুল কলেজ ও মাদরাসা স্বতস্ফূর্ত সাড়া দিয়ে শিক্ষার্থীদের মাধ্যমে পলিথিন ও প্লাস্টিক সামগ্রী সংগ্রহ করে উপজেলা পরিষদে জমা দান করে।
বুধবার উপজেলা পরিষদ মিলনায়তনে অভিযান পরিচালনায় অংশগ্রহনকারীদের মধ্যে হারমোনিয়াম ও ক্রীড়া সামগ্রী বিতরণ করা হয়।
যে সকল প্রতিষ্ঠান কমপক্ষে ১০ কেজি পরিমান পলিথিন ও প্লাস্টিক জমা করেছে তাদেরকে হারমোনিয়াম ও ১০ কেজির নিচে জমাদান কারীদের মধ্যে ক্রীড়া সামগ্রী ক্রিকেট, ফুটবল বিতরণ করা হয়।

এছাড়াও একদল পথশিশুকে ক্রিকেট ও ফুটবল সামগ্রী প্রদান করা হয়। হারমোনিয়াম পায় ১২টি প্রতিষ্ঠান, ক্রিকেট ও ফুটবল পায় ১৪টি প্রতিষ্ঠান।

এছাড়াও আরো ৬টি প্রতিষ্ঠানকে যোগ্যতার ভিত্তিতে পরবর্তী সময়ে হারমোনিয়াম প্রদানের ঘোষনা দেওয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ’র সভাপতিত্বে ও একাডেমিক সুপার ভাইজার আহসানুল হকের পরিচালনায় উক্ত বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন-উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা খানম।
এছাড়াও বক্তব্য রাখেন- উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাইদুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার শাহরিয়ার রসুল, উপজেলা প্রকৌশলী সৈয়দ জাকির হোসেন, ড. মুনসুর উদ্দিন মহিলা কলেজের অধ্যক্ষ শহীদুল ইসলাম, আশ্রাফপুর ফাজিল মাদরাসার অধ্যক্ষ আলী আক্কাস, মুক্তিযোদ্ধা জাবের মিয়া ও সনতোষ চন্দ্র সেন, সাংবাদিক রাকিবুল হাসান, অধ্যক্ষ মোশাররফ হোসেন প্রমুখ।

কচুয়া উপজেলা পরিষদের উদ্যোগে পরিবেশের ভারসাম্য রক্ষা ও পরিবেশ দূষন প্রতিরোধে ‘পরিবেশ বান্ধব কচুয়া গড়ি, মুজিব-বর্ষ সফল করি’ স্লোগানকে সামনে রেখে শিক্ষা প্রতিষ্ঠান সমূহে পলিথিন ও প্লাস্টিক সামগ্রী সংগ্রহের ফলে এলাকায় ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

     এই বিভাগের আরোও সংবাদ