আজ ১৩ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং

নওগাঁয় তীব্র শীত ও হিমেল হাওয়ায় বিপর্যস্ত জন জীবন-দৈনিক বাংলার অধিকার

সোহেল চৌধুরী রানা, নওগাঁ জেলা প্রতিনিধি:

নওগাঁ সহ দেশের উত্তরাঞ্চলে চলছে মৃদু শৈত্য প্রবাহ। কনকনে শীতে কাপছে সমগ্র উত্তরাঞ্চল। শীতের কুয়াশা তুলনা মুলক কম থাকলেও কনকনে শীতের তীব্রতা ও উত্তর পশ্চিম কর্নারের হিমেল হাওয়ায় একেবারেই নাজেহাল অবস্থা। প্রচন্ড শীত ও হিমেল হাওয়ায় ঘর থেকে বাহিরে বের হয়ে কোন কাজ কর্ম করার পরিস্থিতি নেই। উত্তরে হিমেল হাওয়ায় গরম কাপড়ও তেমন কাজে আসছে না। হাতে পায়ে ও কানে লাগছে কনকনে শিত। জেলায় শিতকালিন ঠান্ডাজনিত রোগ ব্লংকিউলাইটিস, নিউমনিয়া স্বাশকষ্ট, এ্যাজমা সহ নানান রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা। নওগাঁ বদলগাছী উপজেলা আবহাওয়া উপক্রেন্দ্র সূত্রে জানা গেছে শনিবার সর্বনিম্ন ১২.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে তা পর্যায়ক্রমে বারতে বা কমতে পারে।
গত তিন যাবত সূর্য দেখা যায়নি। শুক্রবার দুপুরের দিকে নিরুত্তাপ সূর্য একটু সময়ের জন্য দেখা গেলেও তা অস্ত যাবার সঙ্গে সঙ্গে বেড়ে যাচ্ছে শীতের তীব্রতা। সন্ধ্যার পর থেকে কনকনে শীতের সাথে বইছে হিমেল হাওয়া। কয়েক জন শ্রমিক মেসের আলী, নজরুল ইসলাম ও আসাদুল ইসলামের সাথে কথা হলে তারা বলেন,কনকনে শীতের কারণে কাজে মনযোগ আনতে পারছিনা আমরা সাধারণ খেটে খাওয়া মানুষরা। এতে করে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজিবন।
কুয়াশা তেমন নেই কিন্তু কনকনে শীতের তীব্রতায় তো জীবন আর চলছেনা । বাহিরে বের হওয়া যাচ্ছে না আবার ঘরে বসে থাকার মতো উপায়ও নেই আমরা গরিব মানুষ জানি না এই অবস্থা আর কতদিন থাকবে। এই অবস্থা বেশি দিন থাকলে চরম বিপদে পরতে হবে।

     এই বিভাগের আরোও সংবাদ

আর্কাইভ