বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ফরিদপুর নৌ পুলিশের অভিযান, ৬ লাখ টাকার কারেন্ট জাল সহ আটক ২ দাকোপ উপজেলা প্রশাসনের আয়োজনে মাসিক উন্নয়ন সমন্বয় সভায় প্রধান অতিথি সংসদ সদস্য ননীগোপাল মন্ডল পাঁচবিবিতে আইডিএ কর্তৃক প্রশিক্ষণের সমাপনী বকশীগঞ্জে তীব্র তাপদাহে জনজীবনে হাঁসফাঁস, ভোগান্তি চরমে সালুয়া ইউপির সাবেক চেয়ারম্যান একেএম ফরিদ উদ্দিন খান আর নেই পূবাইলে অটোচালক হত্যার মূলহোতা গ্রেফতার চাঁদপুর সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমন তৃণমূলে ব্যাপক জনপ্রিয় গ্রীষ্মের তাপদাহ ও খড়ায় পুড়ছে কুড়িগ্রামবৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়  বিভিন্ন ইউনিয়নের গণসংযোগ ও সামাজিক অনুষ্ঠানে চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের যোগদান ছাগলনাইয়ায় ব্যবসায়ীদের সাথে ইউএনও মতবিনিময় পাঁচবিবির অসুস্থ্য সাংবাদিককে হুইল চেয়ার প্রদান রায়পুর পৌর মেয়রের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন দোয়ারাবাজারে ১১ দিন পর কিশোরী উদ্ধার হলেও মামলা হয়নি চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের মনোনয়নপত্র বৈধ ঘোষনা কুড়িগ্রাম উন্নয়ন ও সম্ভাবনা নিয়ে বিভাগীয় কমিশনের মতবিনিময় সভা
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

ছাগলনাইয়ায় আর্ন্তজাতিক নারী নির্যাতন ও বেগম রোকেয়া দিবস উদযাপিত – দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৪১২ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯, ১০:৩৮ পূর্বাহ্ণ

সেপাল নাথ, ছাগলনাইয়া (ফেনী) প্রতিনিধি:
সারা দেশের ন্যায় ছাগলনাইয়ায় আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন উপলক্ষে নারী নির্যাতন, বাল্য বিবাহ, দূর্নীতি ও মানব পাচার প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দুর্নিতি ও নারী নির্যাতন বিরুদি র‍্যালী ও মানববন্ধন অনুষ্ঠিত হয়. পরে গণ সমাবেশে রুপ নেয়। ছাগলনাইয়া উপজেলা প্রসাশন কর্তৃক সহযোগিতায় ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে উক্ত গন সমাবেশটি সোমবার (৯ ডিসেম্বর) ১১ টায় উপজেলা পরিষদ অডিটোরিয়াম হলে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া তাহের’র সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী ১ আসনের সংসদ সদস্য ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর কেন্দ্রীয় সাধারন সম্পাদক শিরীনা আখতার এমপি।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোমেনা বেগম’র সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক মেজবাউল হায়দার চৌধুরী সোহেল, উপজেলা ভাইস চেয়ারম্যান এনামুল হক মজুমদার, মহিলা ভাইস চেয়ারম্যান বিবি জোলেখা আক্তার শিল্পী, উপজেলা সহকারি কমিশনার (ভুমি) নাদিয়া আক্তার তানিয়া ও ছাগলনাইয়া থানা ইনচার্জ অফিসার মেজবাহ উদ্দিন আহমেদ। জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর জেলা সভাপতি কাজী আবদুল বারি, উপজেলা বিআরডিবি চেয়ারম্যান মুজিবুর রহমান।

শুরুতেই বক্তারা বাংলার নারী জাগরণের পথিকৃৎ মহিয়সী বেগম রোকেয়ার প্রতি গভীর শুদ্ধা জানান। নেতৃদ্বয়, বেগম রোকেয়ার শিক্ষা সমাজের প্রতিটি স্তরে ছড়িয়ে দেয়ার জন্য পাঠ্যসূচিতে বেগম রোকেয়ার শিক্ষা অন্তর্ভূক্ত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। বক্তারা বলেন, ঘরে-বাইরে যেখানেই নারীর প্রতি যে মাত্রাই সহিংসতার ঘটনা ঘটুক না কেন তা গোপন করার বদলে প্রকাশ্যে প্রতিবাদ করতে হবে। সহিংসতা-নির্যাতন নিরবে মেনে নেয়া এবং প্রতিবাদ হীনতার ফলেই সমাজে ঘরে-বাইরে নারীর প্রতি সহিংসতা বাড়ছে। বক্তারা আরো বলেন, নারীদের নিজ পরিবারের নারী সদস্য, নারী আত্মীয়-স্বজন-পাড়া-প্রতিবেশী-সহপাঠী-সহকর্মীদের সাথে যোগাযোগের মাধ্যমে সংঘবদ্ধতা তৈরী করতে হবে।

রোকেয়া দিবস উপলক্ষে ৫ জন নারীকে বিভিন্ন কাজ ও জীবন যুদ্ধে জয়ী প্রতীকি নাম ‘জয়িতা’ আখ্যায়িত করেন। সমাজের সকল বাধা বিপত্তি মোকাবেলা করে বিভিন্ন ক্ষেত্রে সফল নারীকে ‘জয়িতা’ হিসেবে ভূষিত করে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে মহিলা বিষয়ক অধিদপ্তর ০৫ টি ক্যাটাগরিতে ইউপি ও পৌর এলাকা হতে নির্বাচিত জয়িতাদের জেলা, উপজেলা পর্যায়ে ৫টি ক্যাটাগরীতে সম্মাননা প্রদান করা হয়। ৫ জন সম্মাননা পেলেন, সফল জননী মেহেরুন নেসা খানম, সমাজ উন্নয়নে বুলবুল বেগম, শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে শাহেনা আক্তার, অর্থনৈতিক ক্ষেত্রে রাহেলা আক্তার, সফল নারী ক্ষেত্রে মেহেরুন নেছা, নির্যাতন প্রতিরোধ ক্ষেত্রে ছেনোয়ারা বেগম জয়তি সম্মাননা ভূষিত হয়।

এছাড়া দুর্নিতি প্রতিরোধে ছাত্র সমাজের ভুমিকা বিষয়ক রচনা প্রতিযোগিতায় ছাগলনাইয়া বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদা বিনতে শামীম, নাফিজা ইয়াছমিন ও মায়মুনা তাসনিম অংশ্রগ্রহন করে পুরস্কার অর্জন করেন।
স্বাগত বক্তব্য রাখেন গাজী রাজ্জাক হোসেন, মাহমুদা বিনতে শামীম, সাংবাদিক আউয়াল চৌধুরী, সাংবাদিক কাজী নিলু ও শ্রেষ্ঠ জয়িতা রাহেলা আক্তার। অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রী, নারী নেতৃবৃন্দ সহ অনেকে উপস্থিত ছিল।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!