শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে মেসি-মোটরসাইল মুখোমুখি সংঘর্ষ, নিহত-১ সীতাকুণ্ডে লোকালয় থেকে মায়া হরিণ উদ্ধার,গহীন বনে অবমুক্ত পাঁচবিবিতে ৩২ প্রহরব্যাপী হরিবাসর উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত সুনামগঞ্জের দোয়ারাবাজারে ধর্ষিত কিশোরীকে ৯দিনে ও উদ্ধার করতে পারেনি পুলিশ সীতাকুণ্ডে ট্রেনে কাটা পড়ে নিহত দুই সাভারের সড়কে অবৈধ স্ট্যান্ড বসিয়ে চাঁদাবাজি  দাকোপ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী সাইফুল ইসলাম কে বিজয়ী করতে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে পুলিশের অভিযানে গ্রেফতার- ৭ জন জুয়াড়ী সুনামগঞ্জের ছাতকে “নাফিসা ডেইরি ফার্ম” নিয়ে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন সীতাকুণ্ডে পাঁচটি চোরাই গরু উদ্ধার সহ আটক তিন সীতাকুণ্ডে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ সম্পন্ন বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্টিত লক্ষ্মীপুরে গৃহবধূ হত্যার সন্তানদের মানববন্ধন গ্রেফতার ৭ নৌকায় চড়ে জরুরি কাজ সারছেন শারজাহবাসী দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

হবিগঞ্জে চুনারুঘাটে ইট ভাটা থেকে গাছ উদ্ধার ও জরিমানা- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ২৬৬ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯, ৬:৫৬ অপরাহ্ণ


সুশীল চন্দ্র দাস হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার পাইকপাড়া ইউনিয়নের গনেশপুর বাজার সংলগ্ন কমিউনিটি ক্লিনিকের সামনে রাস্তার পাশ থেকে প্রায় ২৫০টি সেগুন গাছের টুকরা উদ্ধার করা হয়েছে।যার আনুমানিক মূল্য ৫ লক্ষ টাকা।এর আগে দেওরগাছ আদর্শ বাজার এর নিকট স্থাপিত অবৈধ করাতকলে অভিযান চালিয়ে প্রয়োজনীয় কাগজ পত্র না থাকাসহ বিভিন্ন অনিয়মের দায়ে দুটি করাতকল জব্দ করে বন্ধের নির্দেশ প্রদান করা হয়।
এদিকে উপজেলার ৫ টি ইট ভাটাকে বিভিন্ন অনিয়মের দায়ে ২ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকাল ১২ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ৫ ঘন্টা অভিযান পরিচালনা করা হয়।থানা পুলিশ সহ অভিযান পরিচালনা করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সেগুন গাছ উদ্ধার,করাতকল জব্দ ও ইট ভাটাগুলোকে জরিমানা করেন উপজেলা সহকারী কমিশনার ভূমি নুসরাত ফাতিমা।
উপজেলার শানখলা ও চানভাংগা এলাকার ইটভাটাগুলোর লাইসেন্স না থাকা,ব্যবহার ভিত্তিক ভূমি উন্নয়ন কর পরিশোধ না করা, বৈধভাবে মাটি ক্রয়ের কাগজ দেখাতে না পারা,শতকরা ৫০ ভাগ ফাঁপা ইট তৈরি না করাসহ বিভিন্ন অনিয়মের কারণে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন(২০১৩)-এর বিভিন্ন ধারা অনুযায়ী প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয়।
ইটভাটার ব্যবহৃত ভূমি সার্ভেয়ার কর্তৃক পরিমাপ করা হয়। ইট ভাটাগুলোকে ব্যবহৃত স্থানের সঠিক পরিমান ভূমি উন্নয়ন কর প্রদান করতে নির্দেশ প্রদান করা হয়।
জরিমানাকৃত ইটভাটাগুলো ও জরিমানার পরিমাণ হলো,নিউ সোহাগ ১ লাখ টাকা,নিউ তরফ ৪০ হাজার,তিতাস ৪০হাজার,খোয়াই ৩০ হাজার ও শোভা ইটভাটাকে ৬০ হাজার টাকাসহ মোট ২ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।
এসিল্যান্ড জানান,পর্যায়ক্রমে উপজেলার করাতকলসহ প্রত্যেকটি ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে উল্লেখিত বিষয়গুলোর তদারকি করা হবে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!