মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:২৩ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ছাগলনাইয়ায় ব্যবসায়ীদের সাথে ইউএনও মতবিনিময় পাঁচবিবির অসুস্থ্য সাংবাদিককে হুইল চেয়ার প্রদান রায়পুর পৌর মেয়রের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন দোয়ারাবাজারে ১১ দিন পর কিশোরী উদ্ধার হলেও মামলা হয়নি চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের মনোনয়নপত্র বৈধ ঘোষনা কুড়িগ্রাম উন্নয়ন ও সম্ভাবনা নিয়ে বিভাগীয় কমিশনের মতবিনিময় সভা পাঁচবিবিতে ১০৪০ লিটার চোলাই মদ সহ গ্রেফতার ৬ হামেরিয়া বন্দরের জেটিতে পৌঁছেছে এমভি আব্দুল্লাহ সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় নিহত এক শাহরাস্তিতে ভয়াবহ অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষয়ক্ষতি দীর্ঘ প্রতীক্ষার পর আল হামরিয়া বন্দরে নোঙ্গর করেছে এমভি আবদুল্লাহ ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী বৈশাখী মেলাকে শর্তের বেড়াজালে আবদ্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন ভাষাবীর এম এ ওয়াদুদ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল তরুণ প্রজন্মের শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলার গুরুত্ব অপরিসীম …………অ্যাড. হুমায়ুন কবির সুমন পাঁচবিবিতে গনসংযোগে ব্যস্ত মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রেবেকা সুলতানা দুবাই পৌঁছাল.বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

এড. জাকারিয়া হেলালের সনদ বাতিলসহ শাস্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন অনুষ্ঠিত- দৈনিক বাংলার অধিকার    

অধিকার ডেক্স / ৬২৫ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯, ৫:৩২ অপরাহ্ণ

স্টাফ রিপোটার্স, দৈনিক বাংলার অধিকার

চাঁদপুর জজকোর্টের এডভোকেট ও শাহরাস্তি উপজেলার নায়নগর গ্রামের জাকারিয়া আল মাহমুদ হেলাল এর বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃক প্রদত্ত সনদ বাতিলসহ আওয়ামীলীগ থেকে বহিষ্কার করন এবং দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনার্থে চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলার বানিয়াচোঁ আদর্শগ্রাম ( গুচ্ছগ্রাম) এর ১৫ টি ছিন্নমূল পরিবারের সদস্যরা মানবাধিকার সংস্থা এবং সংবাদকর্মীদের সহযোগিতায় ১৯/১১/১৯ তারিখ সকাল ১০ঃ০০ ঘটিকায় জাতীয় প্রেসক্লাব ঢাকা-তে মানববন্ধন কর্মসূচি পালন করেন।। উক্ত মানববন্ধনে বানিয়াচোঁ গুচ্ছগ্রামের ১৫ টি পরিবারের সদস্যরাসহ বিভিন্ন স্তরের মানবাধিকার নেতাকর্মী ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন।। বক্তারা সবাই উক্ত আইনজীবীর শাস্তি নিশ্চিত করতে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।।
উল্লেখ্য গুচ্ছগ্রামের পক্ষে মানবাধিকার সংস্থা UUHRBF এর চট্টগ্রাম বিভাগীয় চেয়ারম্যান ও গণমাধ্যম কর্মী এবং প্রভাষক খন্দকার মো. শামসুল আলম সুজন বাদী হয়ে বাংলাদেশ বার কাউন্সিল এর সচিব বরাবর বিগত ০৫/০৯/১৮ সালে দরখাস্ত দায়ের করলে তা যাচাই বাছাই শেষে বাংলাদেশ বার কাউন্সিলের নীতিমালা মতে উক্ত আইনজীবী হেলাল এর বিরুদ্ধে বার কাউন্সিল ট্রাইব্যুনাল –৬ এ অভিযোগ মোকদ্দমা নং ১৫/১৯ রজ্জু হয়।। উক্ত অভিযোগে মোকদ্দমায় এডভোকেট হেলাল এর বিরুদ্ধে গুচ্ছগ্রামের ১৫ টি ছিন্নমূল পরিবারের নামে লীজকৃত ভূমি সম্পক্তি আত্মসাৎ করার হীন উদ্দেশ্যে ১৯৮৮ সাল হতে অদ্যাবধি ধারাবাহিক ভূমিদস্যুতা, চাঁদাবাজি, শারীরিক ও মানসিক নির্যাতন, সিরিজ মামলাবাজিসহ ১৯৯৫ সালে গুচ্ছগ্রাম একবার জ্বালিয়ে দেওয়ার অভিযোগ করেন মোকদ্দমার বাদীপক্ষ।। একই সাথে উক্ত অভিযোগ মোকদ্দমা তুলে নিতে বাদীপক্ষকে প্রাণনাশের হুমকি দমকিসহ পুনরায় মামলা দিয়ে হয়রানি করতে থাকায় ০৫/১১/১৯ তারিখে এডভোকেট জাকারিয়া আল মাহমুদ হেলাল এর বিরুদ্ধে বাংলাদেশ বার কাউন্সিলের সচিব বরাবর আরও একটা অভিযোগ করেন হতদরিদ্র বানিয়াচোঁ গুচ্ছগ্রামবাসী।। একই সাথে তিনি এডভোকেট তাঁর অপকর্ম ঢাকতে বিএনপি থেকে আওয়ামীলীগে যোগদান করেন মর্মেও অভিযোগে উল্লেখ করেন বাদীপক্ষ।।
উক্ত বিষয়ে গুচ্ছগ্রামের হতদরিদ্র পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ জাতীয় প্রেসক্লাবে কথা বললে তাহারা এডভোকেট জাকারিয়া আল মাহমুদ হেলাল এর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।। তাহারা বলেন এড. জাকারিয়া হেলাল ১৯৮৮ সাল হতে অদ্যাবধি তাদেরকে গুচ্ছগ্রাম হতে উচ্ছেদ করার হীন উদ্দেশ্যে প্রায় ৫০ থেকে ৬০ টি মিথ্যা ও হয়রানি মূলক মামলা করে তাদের জীবন অতিষ্ঠ করে তুলেছেন।। তার বিরুদ্ধে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রতিবাদ করায় তাদেরকেও এসব মিথ্যা মামলার আসামি করে হয়রানি করতে থাকেন।। গুচ্ছগ্রামের ১৫ টি পরিবারের সদস্যরা বলেন জনাব হেলাল উকিলের একটি সংঘবদ্ধ ভূমিদস্যু গ্রুপ আছে এবং তিনিই স্বয়ং নেতৃত্ব দিচ্ছেন।। আদর্শগ্রামবাসী কান্না জড়িত কন্ঠে আরও বলেন, এড. জাকারিয়া হেলালে নিজে কখনও বাদী আবার কখনও স্বাক্ষী বা আইনজীবী সাজেন এবং তার সহযোগী শাহ আলম, আবুল খায়ের মনা, আবুল হোসেন, বিলকিস সুলতানা, আবুল হোসেন লিটন, বাহার, সোহবাপ মৃধ্যা গংরা বাদী বা স্বাক্ষী হয়ে তাকে সহযোগিতা করেন।। আর বাদীপক্ষকে এবাবেই নানাহভাবে চরম অমানবিক নির্যাতন করে যাচ্ছেন।।
উক্ত বিষয়ে মোকদ্দমার প্রতিপক্ষ আইনজীবী জাকারিয়া আল মাহমুদ হেলাল সাহেবের নিকট জানতে চাইলে সকল অভিযোগ অস্বীকার করে গুচ্ছগ্রামের ১৫ টি ছিন্নমূল পরিবারের সদস্যদের নামে লীজকৃত ৩ একর ৭০ শতক ভূমিকে তাহার পৈতৃক সম্পক্তি দাবী করেন।।
তবে ডকুমেন্টস পর্যালোচনা করে দেখা যায় যে, গুচ্ছগ্রামের নামে লীজকৃত উক্ত ৩.৭০ একর ভূমি ” ক ” তফসিলভুক্ত এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসকের নামের ১/১ বিএস খতিয়ানে রেকর্ডভুক্ত।। ১/১ খতিয়ানের মন্তব্য কলামে গুচ্ছগ্রামবাসীর ভোগদখল দেখানো হয়েছে।। উক্ত ভূমিই ১৯৮৮ সাল হতে গুচ্ছগ্রামের জনগণের যথাযথ নামে লীজকৃত।।
মোকদ্দমার বাদী মানবাধিকার নেতা খন্দকার মো. শামসুল আলম সুজন বক্তব্যে বলেন, মোকদ্দমা তুলে নিতে এড. জাকারিয়া হেলাল গংদের ধারাবাহিক হুমকি দমকি ও কূটকৌশলের কারনে জান ও মালের চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন।।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!