শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
বাগাদী ও বালিয়া ইউনিয়নে ব্যাপক গণসংযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের চিত্র বদলে দিয়েছেন সীতাকুণ্ডে একশত পিস ইয়াবা ট্যাবলেট সহ আটক এক দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ বিনম্র শ্রদ্ধায় মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছেন সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ পাঁচবিবির বাগজানা দ্বিমুখী উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও এক মহা শিক্ষাবিদের ইন্তেকাল গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে জাতিসংঘের সামনে প্রতিবাদ ও বিক্ষোভ করেছে জেনোসাইড ৭১ ফাউন্ডেশন গাজীপুরে মানবাধিকার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা প্রেসক্লাবের আজীবন সম্মাননায় ভূষিত হলেন গুণী সাংবাদিক কাজী শাহাদাত বাবুরহাট ও শাহতলীতে চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের ব্যাপক গণসংযোগ বকশীগঞ্জ সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি, ২২ জনের নামে থানায় অভিযোগ দায়ের! সুপার স্টার ডি এ তায়েব অফিসিয়াল ফ্যান ক্লাবের শতাধিক এতিম ছাত্রদের নিয়ে ইফতার মাহফিল কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন- ভুটানের রাজা খুলনাঢ জোড়া হত্যার মামলার প্রধান আসামীসহ ৩ জন কে গ্রেফতার করেছে র‍্যাব-৬ সুশৃংখলতার অনন্য উদাহরণ শাহরাস্তি প্রেসক্লাব সীতাকুণ্ডে লরির ধাক্কায় পথচারী নিহত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

তুষার ধসে বরফ চাপা পড়ে ৬ জনের মৃত্যু- দৈনিক বাংলার অধিকার     

অধিকার ডেক্স / ২৭১ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯, ৮:৫৩ অপরাহ্ণ

লাদাখ: সিয়াচেনের তুষার ধসে বরফ চাপা পড়ে মৃত্যু হল ৬ জনের। সোমবার দুপুরে সিয়াচেনে ১৮০০০ ফুট উচ্চতায় নর্দার্ন গ্লেসিয়ারে ধস নামে। আট জওয়ান নিখোঁজ হয়ে যান। এরপর শুরু হয় উদ্ধার কাজ।

দীর্ঘক্ষণ ধরে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চালানোর পর জানা গিয়েছে, চার জওয়ান ও দুই সাধারণ কর্মীর মৃত্যু হয়েছে। বাকিদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের চিকিৎসা চলছে।

সোমবার দুপুর সাড়ে ৩টে নাগাদ এই ঘটনা ঘটেছে। ওইসময় ওই এলাকায় প্যাট্রলিংয়ে নিযুক্ত ছিল সেনা জওয়ানরা। সেইসময়ই ধস নামে। বরফের স্তূপের ভিতর আটকে পড়েন তাঁরা।

২০১৬-তে তুষার ধসে এই সিয়াচেনেই প্রথমে নিখোঁজ হন ১০ ভারতীয় সেনা। হিমবাহের উত্তর অংশে তুষার ধস ঘটার পরে অনুমান করা হয় ওই দলটি ৬০০ মিটার উঁচু এবং ১ কিলোমিটার প্রশস্ত এক বরফ-প্রাচীরের অন্তরালে আটকে পড়েছিল। উদ্ধারকাজের পর জানা যায়, মারা গিয়েছেন ১০জনই।

এই কঠিন পরিস্থিতি থেকে মুক্তি দিতে পারভেজ মুশারফ পাকিস্তানের রাষ্ট্রপতি থাকাকালীন প্রাক্তন ভারতীয় প্রধানমনন্ত্রী মনমোহন সিংহ সিয়াচেন থেকে সেনা সরানোর উদ্যোগ নিয়েছিলেন। যা নিয়ে বিতর্ক কম হয়নি। কিন্তু ভারতের দাবি ছিল, বর্তমানে অবস্থান অনুযায়ী ম্যাপ বা স্যাটেলাইট ডকুমেন্টেশন-এ রাজি হয়নি পাকিস্তান। ফলে সিয়াচেন থেকে ভারতীয় সেনাও সরেনি।

কারণ সৌজন্যের সুযোগ নিয়ে একবার যদি পাকিস্তান যদি একবার ভারতের দখলে থাকা জায়গাগুলির দগখল নিয়ে নেয়, তাহলে কাশ্মীরের একাংশ-সহ লেহ, লাদাখ, নুবরা নদী উপত্যকা, লেহ-লাদাখ হাইওয়ে-সহ সব কিছুরই দখল পাক সেনার হাতে চলে যেতে পারে। এখনও পর্যন্ত সিয়াচেনে প্রায় ৯০০ ভারতীয় সেনার মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন সৌমিত্রবাবু। কিন্তু একবার পাকিস্তান সিয়াচেনের দখল নিলে তার পুনর্দখল নিতে ২-৩ হাজার ভারতীয় সেনার মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করেন বিশেষজ্ঞরা।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!