বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
বিভিন্ন ইউনিয়নের গণসংযোগ ও সামাজিক অনুষ্ঠানে চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের যোগদান ছাগলনাইয়ায় ব্যবসায়ীদের সাথে ইউএনও মতবিনিময় পাঁচবিবির অসুস্থ্য সাংবাদিককে হুইল চেয়ার প্রদান রায়পুর পৌর মেয়রের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন দোয়ারাবাজারে ১১ দিন পর কিশোরী উদ্ধার হলেও মামলা হয়নি চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের মনোনয়নপত্র বৈধ ঘোষনা কুড়িগ্রাম উন্নয়ন ও সম্ভাবনা নিয়ে বিভাগীয় কমিশনের মতবিনিময় সভা পাঁচবিবিতে ১০৪০ লিটার চোলাই মদ সহ গ্রেফতার ৬ হামেরিয়া বন্দরের জেটিতে পৌঁছেছে এমভি আব্দুল্লাহ সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় নিহত এক শাহরাস্তিতে ভয়াবহ অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষয়ক্ষতি দীর্ঘ প্রতীক্ষার পর আল হামরিয়া বন্দরে নোঙ্গর করেছে এমভি আবদুল্লাহ ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী বৈশাখী মেলাকে শর্তের বেড়াজালে আবদ্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন ভাষাবীর এম এ ওয়াদুদ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল তরুণ প্রজন্মের শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলার গুরুত্ব অপরিসীম …………অ্যাড. হুমায়ুন কবির সুমন পাঁচবিবিতে গনসংযোগে ব্যস্ত মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রেবেকা সুলতানা
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

বীরগঞ্জে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে শিশু নিরাপত্তা রিপোর্টিং ও রেসপোন্স মেকানিজম উন্নতীকরণ কর্মশালা-দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ২৭৬ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯, ২:২৬ অপরাহ্ণ

প্রদীপ রায়, বীরগঞ্জ : দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা মিলনায়তনে ২০ জুন -২০১৯ বৃহস্পতিবার সকাল ১০টায় মাধ্যমিক শিক্ষা অফিস আয়োজিত এবং বীরগঞ্জ এপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের আয়োজনে এবং উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়ামিন হোসেন এর সহযোগিতায় ও সভাপতিত্বে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে শিশু নিরাপত্তা রিপোর্টিং ও রেসপোন্স মেকানিজম উন্নতীকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.আমিনুল ইসলাম । বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক সহকারী শিক্ষা অফিসার মো. সোহেল আখতার। আরও উপস্থিত ছিলেন মি. যোসেফ মিন্স, ভারপ্রাপ্ত ম্যানেজার, বীরগঞ্জ এরিয়া প্রকল্প, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। আরও উপস্থিত বীরগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ মো. খয়রুল ইসলাম চৌধুরীসহ ৮৭টি বিদ্যালয় ও মাদ্রাসার প্রধান শিক্ষকগণ এবং বীরগঞ্জ এরিয়া প্রকল্প, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর কর্মকর্তাবৃন্দ।

উক্ত অনুষ্ঠানের শুরুতেই সৃষ্টিকর্তাকে স্মরণ করে অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে মো. আমিনুল ইসলাম বলেন, সরকারের হাই-কোর্ট ২০০৯ নির্দেশনা মোতাবেক প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে নারী ও শিশু নির্যাতন বন্ধে কমিটি গঠন করতে হবে। শিক্ষার্থীদের জন্য বিদ্যালয়কে নিরাপদ আশ্রয়স্থল হিসেবে গড়ে তুলতে হবে। বাল্য বিবাহ ও নির্যাতন নিপিড়ন বন্ধে দ্রুত কার্যক্রম গ্রহন করতে হবে।

বিশেষ অতিথি সোহেল আখতার বলেন,শিশুকে, তার পরিবার ও এলাকার জনগণকে সরকারের টোল ফ্রী নাম্বার (১০৯/১০৯৮/১০২৮/৩৩৩/৯৯৯) ব্যাবহারের জন্য পরামর্শ দেওয়ার কথা উল্লেখ করেন। শিক্ষা প্রতিষ্ঠান, কমিউনিটি ক্লিনিক ও স্থানীয় সরকারের কার্যালয়ে শিশু বান্ধব অভিযোগ স্থাপন করার জন্য আহবান করেন এবং শিশু সুরক্ষা বিষয়ক কমিটি অভিযুক্ত ঘটনার তদন্ত, সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের কাছে রেফার করা সহ ঘটনা নিস্পত্তি না হওয়া পর্যন্ত শিশুকে ও তার পরিবারকে মনিটরিং ও ফলোআপ সেবায় রাখার কথা বলেন ।

আরও বক্তব্য রাখেন মি. যোসেফ মিন্স, ভারপ্রাপ্ত ম্যানেজার, তিনি বলেন- ওয়ার্ল্ড ভিশন একটি আন্তর্জাতিক বেসরকারী ত্রান, সমাজ উন্নয়ন এবং এ্যাডভোকেসী মূলক সংস্থা। এটি ১৯৫০ সালে প্রতিষ্ঠিত হয়। এটি সারা বিশ্বে সকল মানুষের জন্য বিশেষতঃ শিশু উন্নয়নের জন্য কাজ করছে। ওয়ার্ল্ড ভিশন গোটা বিশ্বে ১০০ টিরও বেশি দেশে কাজ করছে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ প্রায় ৩১ জেলায় কাজ করছে।

অনুষ্ঠানে ৮৭টি বিদ্যালয় ও মাদ্রাসার প্রধান শিক্ষকগনেরা বলেন এই কর্মশালার ফলে অভিযোগকারী নিরাপদে অভিযোগ করতে পারবে এবং নিরাপদ/গোপনীয়তা নিশ্চিত হবে। অভিযোগকারী সমাধান লাভ করবে।

পরিশেষে মো. ইয়ামিন হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন- প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিশু সুরক্ষা কমিটি গঠন করার জন্য আহবান করেন। তিনি বলেন এই কমিটি গঠনের ফলে শিশু ঝড়ে পড়া থেকে রক্ষা পাবে। কোনো সহিংসতা ও অবহেলা হবে না শিশুরা। শিক্ষার্থীরা যেন কোনো প্রকার শারীরিক ও মানসিক নির্যাতনের স্বীকার না হয় সেজন্য এই কমিটি গঠন করা অত্যবশ্যক। তিনি আরও বলেন প্রতিটি বিদ্যালয় ও মাদ্রাসায় একটি করে অভিযোগ ও পরামর্শ বাক্স রাখার পরামর্শ দেন। যাতে করে শিশুরা তাদের অভিযোগ বাক্সে প্রদান করতে পারে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!